রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চট্টগ্রামে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের সমাবর্তন শুরু

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ শুক্রবার চট্টগ্রামে শুরু হয়েছে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের প্রতিষ্ঠাবার্ষিকী ও সমাবর্তন অনুষ্ঠান। সকাল ১০টায় নগরীর হোটেল রেডিসন ব্লুতে শুরু হয় এই অনুষ্ঠান। দু’দিনের অনুষ্ঠানের প্রথম দিনে আলোচনা পর্বে অংশ নেন জাতিসংঘের কর্মকর্তা, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং শান্তিতে নোবেলজয়ী তাওয়াক্কুল কারমান।

চট্টগ্রামে এই ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা কামাল আহমেদ এবং উপাচার্য প্রফেসর নির্মলা রাওয়ের সভাপতিত্বে বক্তৃতা করেন ২০১১ সালে শান্তিতে নোবেল বিজয়ী মানবাধিকার কর্মী সাংবাদিক তাওয়াক্কুল কারমান, টরেন্টো ইউনিভার্সিটির অধ্যাপক ড. ইজেলদিন আবুলাইশ, বিশ্ব ব্যাংকের সাবেক ভাইস চেয়ারম্যান ড. ইসমাইল, সেরাজেলদিন ও জাতিসংঘ মহাসচিবের বিশেষ প্রতিনিধি প্রমিতা প্যাটেল। প্রথম দিনের সেশনের আলোচনার শিরোনাম ছিল ‘এ্যা ব্রিজ টোয়ার্ডস সাসটেনেবল ডেভেলপমেন্ট : ওভার কামিং থ্রেটস টু সারভাইবাল’। আলোচনায় উপস্থিত ছিলেন সমাবর্তনে আমন্ত্রিত অতিথি এবং ভার্সিটির শিক্ষার্থীরা। প্রসঙ্গত, ২০০৮ সালে চট্টগ্রামে প্রতিষ্ঠিত হয় এশিয়ার ফর ইউনিভার্সিটি ফর উইমেন। দরিদ্র মেধাবীদের জন্য এই বিশ্ববিদ্যালয়ে বিশ্বমানের লেখাপড়ার সুযোগ রয়েছে। বাংলাদেশ, ভারত, নেপাল, শ্রীলঙ্কা, কম্বোডিয়াসহ ১৫ দেশের ছাত্রীরা এই বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছে। আজ শনিবার সমাবর্তন অনুষ্ঠানের শেষ দিন।

শীর্ষ সংবাদ:
ওমিক্রন ঠেকাতে হবে ॥ করোনার আফ্রিকান ধরনে নতুন আতঙ্ক         বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশের নারী ক্রিকেট দল         শিক্ষার্থীদের অবরোধ যানজট, ভোগান্তি         তেল চুরির নেশায় তারা ময়লাবাহী গাড়ি চালাত         এক হাজার ইউপি’তে আজ ভোট ॥ সকল প্রস্তুতি সম্পন্ন         অর্থপাচার নিয়ে সংসদে ক্ষোভ, কমিশন দাবি         পারিবারিক আদালত অবমাননা ॥ কঠিন শাস্তি দিতে হবে         জাল রুপী তৈরি হয় পাকিস্তানে, পাচার হয় ভারতে         বরাদ্দ পেয়েও বাসায় উঠতে পারছেন না পুলিশ সদস্যরা         খালেদা জিয়ার মূল সমস্যা পরিপাকতন্ত্রে রক্তক্ষরণ ॥ ফখরুল         ২৭শ’ বছরের প্রাচীন প্রতœতাত্ত্বিক নিদর্শনের সন্ধান         অবৈধ দখলদারদের কবলে চট্টগ্রামের সড়ক ও ফুটপাথ         হেফাজতের নির্দোষ নেতাদের ছেড়ে দেয়া হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         ওমিক্রন ঠেকাতে সরকারকে যে পরামর্শ দেবে জাতীয় কমিটি         রবিবার তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোট         গোষ্ঠীগত ও জমিজমার বিরোধে নির্বাচনী সহিংসতা : আইনমন্ত্রী         অর্থপাচারকারীদের নামের তালিকা চেয়েছেন অর্থমন্ত্রী         পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে নির্বাচন আগামী ৫ জানুয়ারি         দ্বিতীয় বৈঠকও নিষ্ফল হাফ ভাড়া         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল