রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাম্পান শোভাযাত্রায় স্লোগান ‘কর্ণফুলী বাঁচাও’

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ কর্ণফুলী রক্ষায় ব্যতিক্রমী ৩ দিনের আয়োজনের দ্বিতীয় দিন বুধবার অনুষ্ঠিত হয় সাম্পান শোভাযাত্রা। বেলা ১১টায় নগরীর অভয়মিত্র ঘাট থেকে শুরু হওয়া শোভাযাত্রা বন্দর মোহনা হয়ে অভয়মিত্র ঘাটে সমাপ্ত হয়। এতে তিনশতাধিক সাম্পান মাঝি তাদের সাম্পান নিয়ে সম্পৃক্ত হন। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সিএমপি পুলিশ কমিশনার (চলতি দায়িত্ব) মাসুদ উল হাসান বলেন, নদীমাতৃক দেশ হিসেবে বাংলাদেশকে পুরো পৃথিবী জানে। তাই আমাদের কর্ণফুলীর মতো গুরুত্বপূর্ণ নদী দখল দূষণমুক্ত করতে আরও সক্রিয় হতে হবে। কর্ণফুলী দখল দূষণের নির্দিষ্ট অভিযোগ পাওয়া গেলে তার সঙ্গে সঙ্গে প্রতিরোধ করতে সিএমপির পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা করা হবে। কর্ণফুলী নদী বিশেষজ্ঞ অধ্যাপক ইদ্রিচ আলী বলেন, কর্ণফুলী বাঁচলে বাংলাদেশ বাঁচবে। এই সেøাগান এখন বৃহত্তর সামাজিক আন্দোলন। নদী ব্যবহারকারী বন্দরকে এই আন্দোলনের দাবি বাস্তবায়নে সক্রিয় হতে হবে। দেশের সর্বোচ্চ আদালতের নির্দেশনা সত্ত্বেও কর্ণফুলী দখলমুক্ত হচ্ছে না। আগামী এক মাসের মধ্যে হাইকোর্টের নির্দেশ বাস্তবায়ন করা না হলে আমরা লাগাতার আন্দোলন করব।

সাম্পান খেলা ও চাঁটগাইয়া সংস্কৃতি মেলার প্রধান সমন্বয়ক চৌধুরী ফরিদ বলেন, কর্ণফুলীকে বাঁচানোর জন্য সাম্পান মাঝিরা আজ ঐক্যবদ্ধ। সাম্পান মাঝিদের এই আন্দোলকে সমর্থন দিয়ে কর্ণফুলী রক্ষায় প্রশাসনের এগিয়ে আসা উচিত। চট্টগ্রাম আঞ্চলিক সংস্কৃতি একাডেমি চেয়ারম্যান আলীউর রহমান বলেন, একটি নদী রক্ষার জন্য শত শত সাম্পান মাঝি নিজেদের দৈনন্দিন কার্যক্রম বন্ধ করে একত্রিত হয়েছে। কর্ণফুলী রক্ষায় মাঝিরা বৈঠা হাতে নিয়েছে। কর্ণফুলী সঠিক শাসন করতে বন্দর কর্তৃপক্ষ, জেলা প্রশাসন, পানি উন্নয়ন বোর্ডের সম্মিলিত উদ্যোগ প্রয়োজন। অন্যথায় সামাজিক আন্দোলন অধিকারের আন্দোলনে রূপান্তরিত হবে। সাম্পান শোভাযাত্রার উদ্বোধক ডায়মন্ড সিমেন্ট পরিচালক হায়দার আলী রনি বলেন, কর্ণফুলী রক্ষার এই সামাজিক আন্দোলনে আমরা সব সময় ছিলাম। আগামীতেও থাকব। কর্ণফুলীর উভয় তীরে যে অবৈধ স্থাপনা তা উচ্ছেদ করতে কর্ণফুলীর নান্দনিক রূপ ফিরিয়ে আনার বিকল্প নাই। সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশনের সভাপতি এস এম পেয়ার আলীর সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, সদরঘাট থানার অফিসার্স ইনচার্জ নেজাম উদ্দিন আহমেদ, কর্ণফুলী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশন উপদেষ্টা ইঞ্জিনিয়ার মির্জা মোহাম্মদ ইসমাইল, কেন্দ্রীয় যুবলীগ নেতা জাহেদুল আলম রাসেদ, কর্ণফুলী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশন সম্পাদক শাহ আলম, চরপাথরঘাটা সাম্পান মাঝি কল্যাণ সমিতির সভাপতি জাফর আহম্মদ, সাংবাদিক লায়ন মোর্শেদুর রহমান নয়ন প্রমুখ।

তিনদিনব্যাপী অনুষ্ঠানমালার তৃতীয় দিন আজ বৃহস্পতিবার বিকেল তিনটায় অভয়মিত্র ঘাট থেকে চরপাথরঘাটা সিডিএ মাঠ এলাকায় সাম্পান খেলা ও চাঁটগাইয়া সংস্কৃতি মেলা অনুষ্ঠিত হবে।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         গ্লোব-জনকণ্ঠ শিল্প পরিবারের বিপুল অর্থ লোপাটকারী সেই তোফায়েল আহমদ গ্রেফতার ॥ জামিন নামঞ্জুর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা হচ্ছে না         জলবায়ু ইস্যুতে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         এবার হচ্ছে না লালন মেলা         বৈরী আবহাওয়ায় সেন্টমার্টিনে আটকা পড়েছেন ২৫০ পর্যটক         ডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় ২০১ জন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি         ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ         ই-কমার্স গ্রাহকদের টাকা ফেরত দিতে আইনি নোটিশ         দাঙ্গা বাঁধানোই ছিল কুমিল্লার ঘটনার উদ্দেশ্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেফতার করা হবে’         দেশের বাতাসে ষড়যন্ত্র, ছাত্রলীগকে সতর্ক থাকার আহ্বান         মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল, ক্যাম্পাসে উত্তেজনা         জি বাংলার পর সম্প্রচারে স্টার জলসা         রাশিয়ার ইয়েকাতেরিনবুর্গে ভেজাল মদের বিষক্রিয়ায় ১৮ জনের মৃত্যু         অতিবৃষ্টি ও বন্যায় কেরালায় নিহত ১৮