বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বজ্রপাত বন্যা ঘূর্ণিঝড় পাহাড়ধস মোকাবেলায় একাধিক কার্যক্রম

বিশেষ প্রতিনিধি ॥ আসন্ন বর্ষা মৌসুমে দুর্যোগ মোকাবেলায় ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে সরকার। বজ্রপাত, বন্যা, ঘূর্ণিঝড়, পাহাড় ধস মোকাবেলায় সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানসমূহের সমন্বয়ে একাধিক কার্যক্রম গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে বজ্রপাত মোকাবেলায় প্রায় ৩২ লাখ ৩৯ হাজার তাল গাছের চারা বপন করা হয়েছে। সরকারী প্রতিষ্ঠান, আর্মফোর্স ডিভিশন, মেট্রোলজিক্যাল ডিপার্টমেন্ট, টিএ্যান্ডটি, বিটিআরসি এবং বেসরকারী মোবাইল অপারেটরদের নিয়ে বজ্রপাত প্রশমনে আর্থিং করাসহ বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। বুধবার পর্যন্ত এ বছর সারাদেশে বজ্রপাতে ১৪৩ ব্যক্তি নিহত হয়েছে। নিহত পরিবারের সদস্যদের ২০ হাজার টাকা করে নগদ আর্থিক সহায়তা দেয়া হয়েছে। বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মুখ্য সচিব মোঃ নজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উল্লিখত সিদ্ধান্ত ও কার্যক্রম গ্রহণ করা হয়েছে। সভাশেষে সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মোঃ শাহ কামাল সাংবাদিকদের এসব কথা বলেন।

সচিব জানান, গত বছর থেকে বজ্রপাত ব্যাপক আকারে দেখা দিয়েছে। ইতোপূর্বে বজ্রপাতে এত মানুষ মৃত্যুর ঘটনা ঘটেনি। গতবছর সব চেয়ে বেশি মানুষ মারা গেছে নওগাঁ জেলায়। আর এ বছর এ পর্যন্ত সব চেয়ে বেশি মানুষ মারা গেছে কিশোরগঞ্জ জেলায়। আসন্ন বর্ষা মৌসুমে দুর্যোগ মোকাবেলার জন্য শুকনো খাবার ক্রয় করে প্রস্তুত রাখার সিদ্ধান্ত হয়েছে। হাওড় ও বাঁওড় এলাকার গবাদিপশুর খাবার সংগ্রহ করে প্রস্তুত রাখার সিদ্ধান্ত হয়েছে। দুর্যোগ মোকাবেলার জন্য সব স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীদের প্রস্তুত রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তাদের প্রশিক্ষণ দেয়া হবে। মোবাইল অপারেটররা যে সব টাওয়ার স্থাপন করছেন সেগুলো যেন অর্থিং ফ্রি করে তৈরি করেন সে বিষয়ে ব্যবস্থা নিতে বলা হবে। যাতে বজ্রপাত হ্রাস করানো যায়।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         আমিরাতে গেলেন আরও ২৪৭৭ প্রবাসী