শনিবার ১০ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রান্না

  • আইসক্রিম সবার পছন্দ। দোকান থেকে না কিনে ঘরেই বানাতে পারি আইসক্রিম, এ সংখ্যায় তেমনি কিছু খাবার নিয়ে আমাদের আয়োজন। রেসিপি দিয়েছেন -তাহমিনা আক্তার

বাটারস্কচ আইসক্রিম

যা লাগবে : ৪ টেবিল চামচ চিনি, ২ টেবিল চামচ কাজুবাদাম, ১ টেবিল চামচ মাখন, ১.৫ কাপ লো ফ্যাট ক্রিম, ১/৩ কাপ চিনির গুঁড়া, ১/২ কাপ দুধ, ১.৫ চা চামচ বাটারস্কচ এসেন্স।

যেভাবে করবেন: প্রথমে একটি প্যানে চিনি দিয়ে ক্যারামেল তৈরি করে নিন। তারপর চুলার আঁচ কমিয়ে এতে মাখন, কাজুবাদাম কুচি দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এটি নামিয়ে একটি পাত্রে ঢেলে ঠান্ডা হওয়ার জন্য রেখে দিন। ঠান্ডা হয়ে গেলে এটির উপর কিচেন টাওয়েল রেখে বেলুন দিয়ে বেলে নিন। আরেকটি পাত্রে বরফ কুচির সাথে কিছু পানি দিয়ে তার ওপর ঠা-া (ফ্রিজে রাখা) আরেকটি পাত্র রেখে দিন।

এবার পাত্রের ওপর ক্রিম বিটার দিয়ে ভাল করে বিট করুন।

এটি দ্বিগুণ হয়ে গেলে এতে চিনির গুঁড়া দিয়ে আবার বিট করুন। এরপর এতে দুধ, বাটারস্কচ এসেন্স, ক্যারামেল বাদাম কুচি, লেমন কালার মিশিয়ে আবার বিট করুন। এবার ঢাকনা দিয়ে ঢেকে ফ্রিজে রেখে দিন কয়েক ঘন্টা। বাদাম কুচি দিয়ে পরিবেশন করুন মজাদার বাটারস্কচ আইসক্রিম।

চাইনিজ চিলি পটেটো

যা লাগবে : আলু, লবণ, কর্ণ ফ্লাওয়ার, তেল, রসুন, কাঁচামরিচ, আদা রসুনের পেস্ট, পেঁয়াজের রিং, ক্যাপসিকাম, মরিচের গুঁড়া, সয়াসস, চিনি, ভিনেগার, চিলি সস।

যেভাবে করবেন : আলু কিছুটা মোটা করে কাটুন। তারপর এটি ভাল করে ধুয়ে লবণ এবং কর্ন ফ্লাওয়ার দিয়ে ভাল করে মেশান। একটি প্যানে তেল গরম করতে দিন। তেল গরম হয়ে আসলে এতে আলুগুলো দিয়ে ভাজুন। বাদামী রং হয়ে আসলে নামিয়ে ফেলুন। আরেকটি প্যানে তেলে রসুন কুচি, কাঁচামরিচ, পেঁয়াজের রিং, ক্যাপসিকাম কুচি দিয়ে ভাজুন।

এর সাথে মরিচের গুঁড়া, সয়াসস, চিনি, ভিনেগার, লবণ এবং চিলি সস দিয়ে নাড়ুন। এবার এতে ভাজা আলুগুলো দিয়ে দিন। কিছুক্ষণ নাড়ুন। ব্যস তৈরি হয়ে গেল মজাদার চিলি পটেটো। ফ্রাইড রাইস অথবা পোলাও এর সঙ্গে পরিবেশন করুন চিলি পটেটো।

গরুর মাংসের আচার

যা লাগবে : গরুর বা খাসির মাংস (দেড় কেজি), আম বা জলপাইয়ের আচার (৩/৪ টেবিল চামচ), পেঁয়াজ কুঁচি (২ কাপ), রসুন বাটা (১ টেবিল চামচ), আদা বাটা (১ টেবিল চামচ), জিরা বাটা (১ টেবিল চামচ), সরিষা বাটা (১ টেবিল চামচ),

মরিচের গুঁড়া (১ টেবিল চামচ), হলুদ (১ টেবিল চামচ), দারুচিনি (৩/৪ টি), কাঁচামরিচ (৫/৬ টি), টকদই (আধা কাপ),

তেল (১ কাপ), চিনি (পরিমাণমতো)।

যেভাবে করবেন : প্রথমে মাংস টুকরো করে কাটুন ও তার সঙ্গে বাটা মশলা, গুঁড়া মসলা লবণ, টকদই ভালভাবে মাখিয়ে নিন এবং ১ ঘণ্টা রেখে দিন। এবারে তেল গরম দিন ও পেঁয়াজ লাল করে ভেজে মাংস ভাল করে কষান। এবারে গরম পানি দিয়ে মাংস রান্না করুন। পানি শুকিয়ে আসলে আচার, চিনি, কাঁচামরিচ, দারুচিনি দিয়ে মাংস ভাল করে ভুনা করুন ও সাজিয়ে পরিবেশন করুন।

শীর্ষ সংবাদ:
কালো সোনার হাতছানি ॥ অমিত সম্ভাবনার ব্লু ইকোনমি         দীর্ঘদিন ক্ষমতায় আছি বলেই সুফল পাচ্ছে জনগণ         উত্তরাঞ্চলে অকালবন্যা, পানিবন্দী কয়েক লাখ মানুষ         ক্ষমতায় আসার জন্য বিএনপি ষড়যন্ত্রের অলিগলি খুঁজছে         বিশ্বব্যাংক গ্রুপ ২০ হাজার কোটি টাকার বাজেট সহায়তা দিচ্ছে         চাঞ্চল্যকর নিলা হত্যা মামলার প্রধান আসামি গ্রেফতার         এবার ট্রাম্পের বিরুদ্ধে ভাতিজির প্রতারণার মামলা         সঙ্কট মেটাতে ১১ দেশ থেকে দ্রুত পেঁয়াজ আসছে         মালেকের উত্থানের নেপথ্যে         করোনা টেস্টের রিপোর্ট নিয়ে দুশ্চিন্তায় প্রবাসীরা         জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণের ৪৬ বছর পূর্তিতে স্মারক ডাকটিকেট         বর্তমান বিশ্বে কূটনৈতিক মিশনের দায়িত্বে পরিবর্তন এসেছে ॥ প্রধানমন্ত্রী         অবৈধপথে ক্ষমতা দখলে ষড়যন্ত্রের গলি খুঁজছে বিএনপি ॥ কাদের         ইয়েমেনে পরাজিত সৌদি রাজা সালমান প্রলাপ বকছেন: ইরান         মার্কিন বিমানবাহী রণতরী পর্যবেক্ষণের ভিডিও ফুটেজ প্রকাশ করল আইআরজিসি         একসঙ্গে দুটি বিরল রোগে আক্রান্ত নবজাতক         করোনায় আরও ২১ জনের মৃত্য ॥ নতুন আক্রান্ত ১৩৮৩         জলবায়ু পরিবর্তন ॥ পৃথিবী রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         সার্কভুক্ত দেশগুলোকে নিবিড় সহযোগিতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর         লন্ডনে থানার ভেতর পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা