বৃহস্পতিবার ৮ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ত্বক পরিচর্যায় ফ্লাওয়ার ফেসিয়াল

  • হাল্কাভাবে মুখ ম্যাসেজ করে নিন। তারপর ভালভাবে মুখ ধুয়ে নিন। টিস্যু অথবা পাতলা সুতি কাপড় দিয়ে চেপে চেপে মুখ থেকে বাড়তি পানি মুছে ফেলুন। তারপর এই প্যাক ত্বকে লাগান এবং ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর ত্বক হাল্কা মাস্যাজ ভাল করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে মুছে ফেলুন।

মুনতাহা ইসলাম ॥ ত্বকের যত্নে ফেসিয়ালের ভূমিকা অনেক। এটি ভেতর থেকে ত্বকের ময়লা পরিষ্কার করে। এই ফেসিয়ালের রয়েছে নানা ধরন। তেমনই একটি হচ্ছে ফ্লাওয়ার ফেসিয়াল। এর জন্য মূলত ফুলের পাপড়ি ব্যবহার করা হয়। ঘরে বসে খুব সহজেই তৈরি করতে পারেন ফ্লাওয়ার ফেসিয়াল। এর ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা তো বাড়বেই, ত্বকের দাগও মিলিয়ে যাবে।

ফ্লাওয়ার ফেসিয়াল তৈরি করতে ৮-১০টি গোলাপের পাপড়ি, ২ টেবিল চামচ গোলাপজল, আধা চা চামচ রোজ এ্যাসেনশিয়াল অয়েল (তৈলাক্ত ত্বক হলে এটি বাদ দিন) ও ৩ টেবিল চামচ মধু নিন। গোলাপের পাপড়ি ২ ঘণ্টা গোলাপজলে ডুবিয়ে রেখে ভাল করে বেটে নিন এবং বাকি উপকরণ ভাল করে মিশিয়ে প্যাকটি তৈরি করে ২০ মিনিট ফ্রিজে রেখে ঠা-া করে ফেলুন।

ফেসিয়ালের প্রথম ধাপ হচ্ছে প্রথমেই মুখ খুব ভাল করে ধুয়ে নিন। তারপর যে কোন ব্র্যান্ডের ক্লিঞ্জার দিয়ে আবারও টিস্যু অথবা সুতি কাপড় দিয়ে পরিষ্কার করে নিন।

তারপর খানিকক্ষণ ময়েশ্চারাইজার ক্রিম দিয়ে মুখ, গলা এবং ঘাড়ের ত্বক ভাল করে ম্যাসেজ করে ফেসিয়ালের জন্য প্রস্তুত করে ফেলুন। এরপর একটি ভেজা কাপড় দিয়ে ত্বক থেকে ক্রিম ভাল করে মুছে নিন।

দ্বিতীয় ধাপের পর পালা ত্বক স্ক্রাব করে নেয়ার। এক্ষেত্রে ত্বক আপনার পছন্দের নামী কোন ব্র্যান্ডের স্ক্রাব ব্যবহার করতে পারেন। এছাড়াও হারবাল স্ক্রাব ব্যবহার করতে চাইলে চালের গুঁড়া মধু ও দুধ মিশিয়ে পেস্টের মতো তৈরি করে তা দিয়ে ত্বক অল্প ম্যাসেজ করে ১০ মিনিট অপেক্ষা করুন। এরপর ত্বক ভাল করে ধুয়ে স্ক্রাব তুলে নিন।

এরপর একটি ব্ল্যাকহেডস ও হোয়াইট হেডস রিমুভার পিন দিয়ে কিংবা একটি ববি পিনের পেছনের অংশ দিয়ে নাকের পাশে এবং নাক ও থুঁতনির দিকের অংশ থেকে ব্ল্যাকহেডস ও হোয়াইট হেডস তুলে ফেলুন।

হালকাভাবে মুখ ম্যাসেজ করে নিন। তারপর ভালভাবে মুখ ধুয়ে নিন। টিস্যু অথাবা পাতলা সুতি কাপড় দিয়ে চেপে চেপে মুখ থেকে বাড়তি পানি মুছে ফেলুন। তারপর এই প্যাক ত্বকে লাগান এবং ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর ত্বক হালকা মাস্যাজ ভাল করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে মুছে ফেলুন।

প্যাকটি ভাল করে তুলে নেবেন এবং ত্বক ধুয়ে মুছে ফেলবেন। এবং এরপর একটি তুলোর বলে টোনার লাগিয়ে পুরো ত্বকে বুলিয়ে নিন। ব্যস, হয়ে গেলো আপনার ফ্লাওয়ার ফেসিয়াল।

যাদের ত্বক তৈলাক্ত ও ব্রণ আছে, তারা প্যাক ধুয়ে ফেলে ময়েশ্চারাইজারের বদলে ব্যবহার করুন এ্যাসট্রিনজেন্ট। ঘরোয়া এ্যাসট্রিনজেন্ট হলো গোলাপজল ও শশার রস। শশার রস করে বরফ জমানোর পাত্রে রেখে আইস-কিউব করে নিতে পারেন। প্রতি রাতে রস বানানোর ঝামেলায় না গিয়ে একটি কিউব মুখে ঘষে নিন।

সমপরিমাণে পুদিনা পাতা ও নিমপাতা বেটে শুধু ব্রণ ও দাগের উপর লাগিয়ে ঘুমান। সকালে উঠে ধুয়ে ফেলুন। পুদিনা পাতা ব্যবহার করতে পারেন ফেসপ্যাকেও। ব্রণের জন্য ভীষণ উপকারী।

চোখের ডার্ক সার্কেল কমাতে ঘুমানোর আগে কুরানো শশা বা আলু ঠা-া হলে ভাল বা ঠা-া টি-ব্যাগ চোখের উপর দিয়ে রাখুন ১০-১৫ মিনিট।

রাতে পা প্রথমে সাবান দিয়ে পরিষ্কার করে, ২ টেবিল চামচ কুসুম গরম অলিভ অয়েল ও ১ চা চামচ লবণের মিশ্রণ তৈরি করে সেটা পায়ে ভাল করে মাসাজ করুন। এতে মৃতকোষ ঝরে যাবে, গোড়ালি নরম হবে, রক্ত চলাচল ভাল হবে। ধুয়ে লোশন লাগিয়ে শুয়ে পড়ুন। হাতের যতœও নিতে পারেন একইভাবে।

বড় চুল হলে, ঘুমানোর আগে বেণি করে নিন। তাতে চুল সারা রাত ঘষা খাবে না। ছোট চুল হলে খোলা রেখে শুলেও অসুবিধা নেই। তেল মাসাজ করে শুলে ঘুম ভাল হবে।

নখ ফেটে বা ভেঙে যাওয়ার সমস্যা কমাতে ঘুমানোর আগে হাত-পায়ের নখে জলপাই তেল (অলিভ অয়েল) ম্যাসাজ করে নিন। সারা রাত নখ আর্দ্রতা পাবে।

নরম গোলাপি ঠোঁট পেতে প্রতি রাতে ভ্যাসলিনের সঙ্গে অল্প লবণ মিশিয়ে ঠোঁটে ম্যাসাজ করে ধুয়ে নিন। এতে ঠোঁটের মৃত কোষ ঝরে উজ্জ্বলতা আসবে।

কখনই মেকআপ না মুছে ঘুমাতে যাওয়া উচিত নয়। মেকআপ যখনই করুন, মুখ পরিষ্কার করতে হবে তা না হলে ত্বকের ক্ষতি হবে।

নিয়মিত পানি খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। পেট পরিষ্কার রাখার জন্যও পানি অত্যন্ত প্রয়োজনীয়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১৫০৭৬৮৫
আক্রান্ত
৩৫৩৮৪৪
সুস্থ
২৩১৩৪৭১২
সুস্থ
২৬২৯৫৩
শীর্ষ সংবাদ:
সংসদ ভবন উন্নয়ন কার্যক্রমের উপস্থাপনা প্রত্যক্ষ করলেন প্রধানমন্ত্রী         সৌদিতে আকামার মেয়াদ বাড়ল ২৪ দিন         ক্ষমতা দখলের চক্রান্ত ॥ জেদ্দায় বিএনপি-জামায়াতের সঙ্গে গোপন বৈঠক         দেশে রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান করা হবে ॥ অর্থমন্ত্রী         সঠিক উচ্চতা বজায় রেখেই পদ্মা সেতুতে রেল সংযোগের সুপারিশ         সহকর্মীকে ধর্ষণ ॥ ভিপি নূরসহ অপরাধীদের গুমর ফাঁস         চট্টগ্রামে পর্যটন ঘিরে ৪ মহাপরিকল্পনা         ১৮.৫ মিটার ড্রাফটের জাহাজ ভিড়তে পারবে         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে         ’৩০ সালে ছয় মেট্রোরেল রুট, ৬৭ কিমি উড়াল ও ৬১ কিমি পাতাল পথ         করোনার সেকেন্ড ওয়েভ মোকাবেলায় দেশ প্রস্তুত ॥ স্বাস্থ্যমন্ত্রী         কৃষির যান্ত্রিকীকরণে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার         ড্রাইভার মালেককাণ্ডের সঙ্গে ডিজি সংশ্লিষ্ট নন-স্বাস্থ্য শিক্ষা দফতর         রাজস্ব খাতে স্থানান্তরিত অবসরপ্রাপ্তদের পেনশন ভোগান্তি         ২৪ দিন ইকামার মেয়াদ বাড়িয়েছে সৌদি সরকার : পররাষ্ট্রমন্ত্রী         দেশব্যাপী পরিকল্পিত রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান হচ্ছে : অর্থমন্ত্রী         সংসদ ভবন উন্নয়ন সম্পর্কিত উপস্থাপনা দেখলেন প্রধানমন্ত্রী         ‘আংশিকভাবে প্রাথমিক বিদ্যালয় খোলার সুযোগ নেই’         ভারতের সঙ্গে বন্ধুত্ব সুদৃঢ় হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৩৭ জনের, নতুন শনাক্ত ১৬৬৬