বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মৃত্তিক মিরাজের ঈদের নাটক ‘স্কাইম্যান’

মৃত্তিক মিরাজের ঈদের নাটক ‘স্কাইম্যান’

স্টাফ রিপোর্টার ॥ এবারে ঈদ-উল-ফিতর উপলক্ষে ‘স্কাইম্যান’ নামে ৬ পর্বের ধারাবাহিক নাটক নিয়ে দর্শকের কাছে হাজির হচ্ছেন পরিচালক মৃত্তিক মিরাজ। নাটকটির গল্প এবং চিত্রনাট রচনাও করেছেন পরিচালক মৃত্তিক মিরাজ নিজে। ব্যতিক্রমী এই নাটকটি প্রযোজনা করেছেন এমএ আউয়াল। ‘স্কাইম্যান’ নাটকের চিত্রগ্রহণে ছিলেন বিশ্বজিৎ, সম্পাদনায় ছিলেন সজীব। নাটকে প্রধান সহকারী পরিচালক এবিডি তুহিন, সহকারী পরিচালক ইয়াসিন শোভন। নাটকে প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন সজল ও ইশানা। আরও অভিনয় করেছেন মাহমুদুল ইসলাম মিঠু, শামীম আহমেদ, সুষমা সরকার, আদৃতা, ইমদাদ হোসেন শপথ, রিফাত, রনি শীলসহ আরও অনেকে। নাটকটি আগামী ঈদে একটি বেসরকারি চ্যানেলে প্রচারেরও সম্ভাবনা রয়েছে।

পরিচালক মৃত্তিক মিরাজ বলে ‘স্কাইম্যান’ নাটকের গল্প আবর্তিত হয়েছে সততার মতো গুরুত্বপূর্ণ একটি বিষয়কে কেন্দ্র করে। তিনি বলেন, হীরা গ্রহ থেকে একটি প্রাণী বাংলাদেশের এক গ্রামে আসে। কেউ তার কাছে যেতে পারে না, কারণ সে সৎ ও সত্যবাদী মানুষ প্রাণীদের কে শুধু কাছে আসতে দেয়। এদিকে তাকে কেন্দ্র করে শুরু হয় নানা ধরনের ব্যবসা। কেউ পানি পড়া বিক্রি করছে, কেউ আবার তাবিজ, কেউ আবার রসুন পড়া, কেউ আবার আয়নায় ফুঁ দিয়ে সুতা পড়ে দিচ্ছে, কেউ দূরবীনের ব্যবসা, আবার কেউ কালো চশমার ব্যবসা, কেউ আবার আলোর প্রতিফলক হেলমেট ভাড়া দিচ্ছে তাকে কেন্দ্র করে জমজমাট ব্যবসায় মেতে উঠেছে গ্রামের সবাই। গ্রামের চেয়ারম্যানের টার্গেট স্কাইম্যানের কাছ থেকে কিভাবে হীরেটা আনা যায়। এই নিয়ে চলে ষড়যন্ত্র। স্কাইম্যান পৃথিবী গ্রহের সঙ্গে নিজেকে মিলিয়ে নিতে পারছে না। কারণ সে এখানে এসে সত্যের কোন মিল খুঁজে পচ্ছে না। জোয়ানা নামের একটি মেয়েকে স্কাইম্যান বাকশক্তি ফিরিয়ে দেয়।

পরিশেষে এলিচ (সৎ ব্যক্তি) নামের একজন স্কাইম্যানের কাছে গেলে স্কাইম্যান তাকে একটা হীরের খ- (পাওয়ার) দেয় । এলিচ হীরের খ-টা পাবার পর সব কিছু অগ্রিম বুঝতে পারে। কিন্তু এলিচ কাউকে নিজের ক্ষমতা বুঝতে দেয় না। এদিকে চেয়ারম্যান হীরের সংগ্রহের জন্য এলিচকে হীরের অর্ধেক মূল্য দেয়ার অফার দেন। এলিচকে সবাই লোভী বলে ভুল বোঝে। আসলে এলিচ স্কাইম্যানকে তার গ্রহে চলে যাওয়ার জন্য তাকে সৎ শক্তি দিয়ে সুস্থ করে তোলে এবং স্কাইম্যানকে তার গ্রহে চলে যেতে সহযোগিতা করে। এলিচকে স্কাইম্যান হীরেটা দিয়ে যায়। চেয়ারম্যান হীরের লোভে এলিচের কাছে আসে এবং এলিচ হীরের পাওয়ার দিয়ে চেয়াম্যানকে অজ্ঞান করে দেয়। অর্থাৎ সত্যের জয় হয়। অসৎ ভ- অসাধু ব্যবসায়ীদের পতন হয়। এভাবেই নাটকের গল্প এগিয়ে যায়।

শীর্ষ সংবাদ:
‘পুলিশের সব কর্মকাণ্ডে শৃঙ্খলা বজায় রাখার আহ্বান’         রোহিঙ্গাদের সহায়তায় আরও ১২ মিলিয়ন ইউরো দেবে ইইউ         অবশেষে বধ্যভূমি দখলমুক্ত করা হলো         বরিশাল বাজারে ডিমওয়ালা ইলিশ পাওয়া যাচ্ছে         বাংলাদেশে ফাইজারের আরও ৩৫ লাখ টিকা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র         বিনিয়োগ চাইলেন আফগানিস্তানের তালেবান সরকারের প্রতিরক্ষামন্ত্রী         দেড় বছর পর ঢাকা-সিঙ্গাপুর ফ্লাইট শুরু         চুয়াডাঙ্গায় ৬ স্বর্ণের বারসহ গৃহবধূ আটক         আবাসিক হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার         সমালোচনা জীবনের একটা অংশ, এটা সহ্য করাও একটা আর্ট ॥ মাশরাফি         ভারতের উড়িষ্যায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা         রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অপরাধে ৮৯ জনকে আটক         বার্সেলোনার কোচ রোনাল্ড কোম্যান বরখাস্ত         নরসিংদীর রায়পুরায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ২, আহত ৩০         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৮ হাজার ৫৯৫ জন         কুয়াকাটার জেলেরা বিপাকে ॥ এখনও মিলছেনা কাঙ্খিত ইলিশ         ‘বেলজিয়াম রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সহায়তা অব্যাহত রাখবে’         ইরানে সাইবার আক্রমণে জ্বালানি বিতরণ নেটওয়ার্ক অচল         গণটিকার দ্বিতীয় ডোজ শুরু আজ         পাটুরিয়ায় যানবাহনসহ ফেরিডুবি ॥ দ্বিতীয় দিনের উদ্ধার অভিযান শুরু