মঙ্গলবার ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বজ্রপাতে সারাদেশে ২০ জনের মৃত্যু, বেশিরভাগই কৃষক

জনকণ্ঠ ডেস্ক ॥ দেশের বিভিন্ন স্থানে বজ্রপাতে মঙ্গলবার ও বুধবার মোট ২০ জনের মৃত্যু হয়েছে। এদের বেশিরভাগই কৃষক। বজ্রপাতে সিলেটের কানাইঘাট বড় চতুল এলাকার হাওড়ে দুই কিশোর, সুনামগঞ্জে চার কৃষক, হবিগঞ্জে ৩ কৃষক, গাইবান্ধায় মা ও ছেলে, শেরপুরে কৃষক, বগুড়ায় মা ও ছেলেসহ তিনজন, টাঙ্গাইলের মির্জাপুরে মহিলা, সিরাজগঞ্জে কৃষক, পঞ্চগড়ে গৃহবধূ ও নওগাঁয় এক কৃষি শ্রমিক, রাজশাহীতে আম বাগানের এক পাহারাদারের মৃত্যু হয়েছে। বিভিন্ন স্থান থেকে আমাদের নিজস্ব সংবাদদাতা ও স্টাফ রিপোর্টার এ খবর পাঠিয়েছেন।

সিলেট অফিস ॥ কানাইঘাট বড় চতুল এলাকার হাওড়ে বজ্রপাতে দুইজনের মৃত্যু হয়েছে। নিহতরা হচ্ছে- হারাতৈল উপরবড়াই গ্রামের করিম আলীর পুত্র ৭ম শ্রেণীর শিক্ষার্থী তোফায়েল আহমদ তামীম (১৩) তার চাচাতো ভাই ফখরুল আহমদের পুত্র মাদ্রাসা শিক্ষার্থী সালমান আহমদ (১১)। জানা গেছে, মঙ্গলবার বিকেল ২টার দিকে হারাতৈল হাওড়ে বোরো ধান কাটারত তাদের বাবা ও স্বজনদের জন্য বাড়ি থেকে দুপুরের খাবার নিয়ে যাবার পথে হাওড়ে ঝড়ের কবলে পড়ে তারা। এ সময় বজ্রপাতে তাদের মর্মান্তিক মৃত্যু ঘটে।

সুনামগঞ্জ ॥ সুনামগঞ্জের বিভিন্ন স্থানে কালবৈশাখী ঝড়ের সময় ধান কাটতে গিয়ে বজ্রপাতে ৪ কৃষকের মৃত্যু হয়েছে। এতে আহত হয়েছেন আরও ৬ জন। মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত সদর, জামালগঞ্জ ও বিশ্বম্ভরপুর উপজেলায় বজ্রপাতের ঘটনা ঘটে।

বজ্রপাতে যারা মারা গেছেন তারা হলেন- জামালগঞ্জ উপজেলার পুজারগাঁও গ্রামের কমলাকান্ত তালুকদার, একই উপজেলার ভীমখালী ইউনিয়নরে খলক্তা গ্রামের হিরন মিয়া, সদর উপজেলার জগন্নাথপুর গ্রামের আব্দুর রশিদ ও বিশ্বম্ভরপুর উপজেলার ধনপুর এলাকার মোঃ আলম। লাশ দাফনের জন্য নিহতের প্রত্যেক পরিবারকে উপজেলা প্রশাসনের আপৎকালীন তহবিল থেকে ২০ হাজার টাকা প্রদান করা হয়েছে।

এছাড়া বজ্রপাতের ঘটনায় জামালগঞ্জ, বিশ্বম্ভরপুর ও সদর উপজেলায় আহত হয়েছেন ৪ কৃষক ও ২ বালু শ্রমিক।

প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, মঙ্গলবার দুপুরে জামালগঞ্জ উপজেলার ফেনারবাক ইউনিয়নের পুজারগাঁও গ্রামে বাড়ির সামনের হাওড়ের জমিতে ধান কাটার সময় বজ্রপাতে কমলাকান্ত তালুকদার নামের এক কৃষকের মৃত্যু হয়। এ সময় তার পরিবারের আরও ৩ জন আহত হয়েছে।

এদিকে দুপুর ১২টার দিকে সুনামগঞ্জ সদর উপজেলার মোল্লাপাড়া ইউনিয়নরে জগন্নাথপুরে ধান কাটার সময় বজ্রপাতে প্রাণ হারান আব্দুর রশিদ। এছাড়া জামালগঞ্জ উপজেলার খলক্তা গ্রামে হিরন মিয়া নামের আরেক কৃষক বজ্রপাতে মারা যান।

একই সময়ে বিশ^ম্ভরপুর উপজেলার খরচার হাওড়ে ধান কাটতে গেলে বজ্রপাতে মারা যান উপজেলার ধনপুর এলাকার মোঃ আলম। আহতদের সুনামগঞ্জ সদর হাসপাতাল ও সিলেট এম এ জি ওসামানী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সুনামগঞ্জ সদর, জামালগঞ্জ ও বিশ^ম্ভরপুর থানা পুলিশ খবরের সত্যাতা নিশ্চিত করে জানায়, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল থেকে লাশ উদ্ধার করে নিয়ে আসে।

হবিগঞ্জ ॥ বুধবার সকাল ও দুপুরে হবিগঞ্জের উপজেলা বানিয়াচঙ্গ এবং নবীগঞ্জের পল্লীতে বজ্রপাতে ৩ কৃষকের মৃত্যু হয়েছে। এরা হলেনÑ বানিয়াচঙ্গ উপজেলা সদরের বাসিয়াপাড়া এলাকার বাসিন্দা তৈয়ম উল্লাহ’র পুত্র করিম উল্লাহ (৬৫), বড়ইউড়ি গ্রামের তাহির মিয়ার পুত্র শাহিন মিয়া (২৫) ও নবীগঞ্জ উজেলাধীন রোকনপুর গ্রামের মৃত আশ্ববআলীর পুত্র আব্দুল জব্বার (৩৫)। এদিকে বানিয়াচঙ্গের হাওড়ে একই সময় বজ্রপাতে গুরুতর আহত একই গ্রামের নূর হোসেনের পুত্র জাহিদ মিয়া (৩০) কে সিলেট এম এ জি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জানা যায়, সকাল ১০টার দিকে শাহিন মিয়া ও তার ভাতিজা করিম গুনই হাওড়ে যান ধান দেখতে। এ সময় তাদের ওপর বজ্রপাত আকস্মিক আঘাত হানলে তারা গুরুতর আহত হন। স্থানীয় লোকজন তাদেরকে সংশ্লিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার উভয়কে মৃত ঘোষণা করেন।

গাইবান্ধা ॥ গাইবান্ধার সাঘাটা উপজেলার জুমারবাড়ি ইউনিয়নের কামারপাড়া গ্রামে মঙ্গলবার বজ্রপাতে মা বিলকিস বেগম (৩৬) ও ছেলে সোহেল মিয়ার (১৭) মৃত্যু হয়েছে।

সাঘাটা থানার অফিসার ইনচার্জ মোস্তাফিজুর রহমান জানান, মঙ্গলবার সকাল সাড়ে ৯টার সময় ঝির ঝির বৃষ্টি চলাকালে বিলকিস বেগম ও তার ছেলে সোহেল বাড়ির পাশের ধানের জমিতে কাজ করছিল। হঠাৎ আকস্মিক বজ্রপাতে সেখানে তাদের মৃত্যু হয়।

শেরপুর ॥ শেরপুরে ধান কাটার সময় বজ্রপাতে ১ কৃষকের মৃত্যু হয়েছে এবং ২ জন আহত হয়েছে। মঙ্গলবার সকালে সদর উপজেলার চান্দেরনগর চক্কার বিলে ওই ঘটনা ঘটে। হোসাইন মিয়া (২৮) স্থানীয় ছমির উদ্দিনের ছেলে। আর আহতরা হচ্ছে নিহতের চাচা দুদু মিয়া (৫৫) ও প্রতিবেশী রুহুল আমিন (২৭)।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে হোসাইন মিয়া চক্কার বিলে ধান কাটছিলেন। ওইসময় বজ্রসহ গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আরম্ভ হলে তিনি বিল থেকে ওঠে আসার মুহূর্তে তার ওপর বজ্রপাত ঘটে। এতে কোমরে গুঁজে থাকা মোবাইল ফোনটি বিস্ফোরিত হয়ে ঘটনাস্থলেই হোসাইনের মৃত্যু ঘটে। ওই সময় তার সঙ্গে ধান কাটতে যাওয়া চাচা দুদু মিয়া ও প্রতিবেশী রুহুল আমিন আহত হয়।

বগুড়া অফিস ॥ বগুড়ার সোনাতলা ও শিবগঞ্জ উপজেলায় মঙ্গলবার সকালে মা ও ছেলেসহ ৩ জনের মৃত্যু হয়েছে। এরা হলেন- মা বিলকিস বেগম (৪০), ছেলে স্কুলছাত্র সোহেল (১৫) ও শিবগঞ্জ উপজেলার কৃষক তমিদুর ইসলাম (৪৫)।

এলাকাবাসী জানায়, সোনাতলা উপজেলার মধুপর ইউনিয়নের শালিখা উত্তরপাড়া গ্রামে সোহেলসহ কয়েকজনে জমিতে ধান কাটছিল। সোহেল নবম শ্রেণীর ছাত্র। জমির ধান সে নিজেই কাটছিল। মা বিলকিস বেগম ছেলের খাবার নিয়ে ক্ষেতে যান। এ সময় বৃষ্টি ও ঝড়ো হাওয়া শুরু হলে জমির পাশেই বেড়াবিহীন একটি শ্যালো মেশিন ঘরে তারা আশ্রয় নেন। হঠাৎ বজ্রপাতে মা ও ছেলে গুরুতর আহত হন। পরে তাদের উদ্ধার করে সোনাতলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হলে চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন। নিহতরা সোনাতলা উপজেলার পার্শ্ববর্তী সাঘাটা উপজেলার পূর্ব কামারপাড়া গ্রামের বাসিন্দা বলে সোনাতলা থানার ওসি জানিয়েছেন। অপরদিকে একই সময় বগুড়ার শিবগঞ্জ উপজেলায় মোকামতলার মেঘাখদ্দ গ্রামের এক করলা ক্ষেতে কাজ করার সময় তমিদুর ঘটনাস্থলেই মারা যান।

মির্জাপুর ॥ টাঙ্গাইলের মির্জাপুরে বজ্রপাতে সখিনা বেগম (৫০) নামে এক মহিলার মৃত্যু হয়েছে। বুধবার দুপুরে বাড়ির পাশে ধানক্ষেত দেখে বাড়ি ফেরার পথে বজ্রপাতে তার মৃত্যু হয়। সে উপজেলার মহেড়া ইউনিয়নের হাড়ভাঙ্গা গ্রামের হেলাল উদ্দিনের স্ত্রী।

বুধবার দুপুরে তিনি তার বাড়ির পাশে ধানক্ষেত দেখে বাড়ি ফিরছিলেন। এ সময় বজ্রপাতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

সিরাজগঞ্জ ॥ জেলার কাজিপুর উপজেলায় মনসুরনগর ইউনিয়নের চিন্নার চরে ধান কাটতে গিয়ে বুধবার দুপুরে বজ্রপাতে ছানোয়ার হোসেন (২৯) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় রফিকুল ইসলাম (৪৫) নামে আরেক কৃষক আহত হয়েছেন। মনসুরনগর ইউনিয়ন পরিষদের সদস্য সোহেল আলম বলেন, দুপুরে ছানোয়ার ও রফিকুল বাড়ির পাশে মাঠে ধান কাটতে যান। এ সময় বৃষ্টির সঙ্গে বজ্রপাত হয়। এতে দুই জনের শরীর ঝলসে যায়। স্থানীয়রা তাদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে সেখানকার চিকিৎসক ছানোয়ারকে মৃত ঘোষণা করে।

পঞ্চগড় ॥ পঞ্চগড়ে বজ্রপাতে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। তার নাম- মর্জিনা আক্তার (৩৫)। বাড়ি- পঞ্চগড় সদর উপজেলার চাকলাহাট ইউপির শিংরোড প্রধানপাড়া গ্রামে। মর্জিনা ছাত্তার আলীর স্ত্রী। মঙ্গলবার গভীররাতে এই বজ্রপাতের ঘটনাটি ঘটে।

প্রতক্ষ্যদর্শী সূত্রে জানা যায়, মর্জিনা মঙ্গলবার রাতে বাড়ির একটি ঘরে (পবিত্র শব-ই-বরাতের রাতে) গ্রামের কয়েকজন নারীসহ নামাজ আদায় করছিল। এ সময় বৃষ্টির সঙ্গে প্রচন্ড শব্দে বজ্রপাত হলে পাশের ঘরে থাকা তার শিশুকে আনতে গিয়ে বজ্রপাতের কবলে পড়েন। গুরুতর আহত অবস্থায় পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়। বজ্রপাতে মা প্রাণ হারালেও শিশুটির কিছুই হয়নি বলে স্থানীয়রা জানায়।

নওগাঁ ॥ বুধবার বিকেল ৩টায় নওগাঁর মান্দা উপজেলার মহানগর নীচপাড়া গ্রামে মাঠে ধান আনতে গেলে বজ্রপাতে নাজমুল হক (২০) নামে এক কৃষি শ্রমিকের মৃত্যু হয়েছে। সে উপজেলার মহানগর নীচপাড়া গ্রামের সাইফুদ্দীনের ছেলে।

স্থানীয়রা জানান, বুধবার বিকেল ৩টার দিকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মধ্যে নাজমুল মাঠে কাটা ধান আনতে গেলে বজ্রপাতে ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। স্থানীয়রা তাকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে গেলে ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।

রাজশাহী ॥ রাজশাহীর পবায় বজ্রপাতে মোজাহার হোসেন (৬০) নামের আমবাগান পাহারাদারের মৃত্যু হয়েছে। এ সময় আহত হয়েছেন তার ছেলে ফারুক হোসেন (২৮)। তাকে পবা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। বুধবার দুপুরে বৃষ্টির সময় পবা উপজেলার শিতলা গ্রামে এ ঘটনা ঘটে।

শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ