মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস আন্তর্জাতিক মানে উঠছে

  • ৮০৬ কোটি টাকার প্রকল্প নেয়া হচ্ছে

আনোয়ার রোজেন ॥ সশস্ত্র বাহিনী পরিচালিত বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসকে (বিইউপি) আন্তর্জাতিক মানে উন্নীত করার উদ্যোগ নিয়েছে সরকার। বিইউপির শিক্ষা ও অবকাঠামোগত উন্নয়নের জন্য প্রণয়ন করা হয়েছে ‘বিইউপি রূপকল্প ২০৩০’, যার বাস্তবায়ন হবে ৩টি পর্যায়ে। প্রথম পর্যায়ে উচ্চ শিক্ষা ও গবেষণার সুযোগ বাড়াতে প্রায় ৮০৬ কোটি টাকার একটি প্রকল্প নেয়া হয়েছে। দেশের অন্য সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের চেয়ে রাজধানীর মিরপুর সেনানিবাসে অবস্থিত বিশ্ববিদ্যালয়টি আলাদা। এর প্রত্যেকটি অনুষদ বা অফিসের প্রধান হিসেবে সশস্ত্রবাহিনীর কর্মকর্তারা দায়িত্ব পালন করেন এবং প্রশাসনিক দিক দেখাশোনা করেন। এটি জাতীয় নিরাপত্তা, যুদ্ধকৌশল, কারিগরি শিক্ষা, চিকিৎসা শিক্ষা ও ব্যবস্থাপনায় উচ্চ শিক্ষা এবং গবেষণায় বিশেষ ভূমিকা রাখছে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রথম পর্যায়ের প্রকল্পটি অনুমোদনের প্রস্তুতি ইতোমধ্যে চূড়ান্ত করা হয়েছে। অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২০ সালের জুনের মধ্যে প্রকল্পটি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও বিইউপি যৌথভাবে বাস্তবায়ন করবে। পরিকল্পনা কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী বিইউপির জন্য ২০৩০ সাল মেয়াদী মহাপরিকল্পনা নেয়া হয়েছে। এর আওতায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও অবকাঠামো উন্নয়ন করা হবে। দ্বিতীয় পর্যায়ে ২০২০ সাল থেকে ২০২৫ পর্যন্ত এবং ৩য় পর্যায়ের উন্নয়ন কর্মকা-ের ব্যাপ্তি ২০২৫ থেকে ২০৩০ সাল পর্যন্ত হবে। ২০০৮ সালের ৫ জুন দেশের ৩০তম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু বিইউপি। বর্তমানে ৫টি অনুষদে ২৩ বিভাগের মাধ্যমে বিভিন্ন বিষয়ে ¯œাতক ও ¯œাতকোত্তর পর্যায়ে ৫৯ ধরনের ডিগ্রী কোর্স প্রোগ্রাম পরিচালিত হচ্ছে।। এছাড়া তিন বাহিনীর ৫৫ ইনস্টিটিউটের অধিভুক্ত। প্রায় সাড়ে ৫ হাজার ছাত্রছাত্রী বর্তমানে অধ্যয়নরত এবং ভবিষ্যতে প্রায় ১৩ হাজার ছাত্রছাত্রী ও প্রতিবছর প্রায় ২ হাজার ৩০০ ছাত্রছাত্রীর জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে দক্ষ জনশক্তি হিসেবে তৈরির সুযোগ সৃষ্টি হবে।

সূত্র জানায়, ২০১০ সালের ১০ নবেম্বর ডেভেলপমেন্ট অব বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস নামে একটি প্রকল্প একনেকে অনুমোদিত হয়, যা বর্তমান চলমান রয়েছে। চলমান এ প্রকল্পে একাডেমিক কাম প্রশাসনিক ভবন, বৈজ্ঞানিক ল্যাবরেটরি ভবন, ইউটিলিটি কাম নিরাপত্তা ভবন ও অন্যান্য অবকাঠামো অন্তর্ভুক্ত নেই। এছাড়া বাংলাদেশ সেনাবাহিনীর দেয়া ১০ একর জমির মধ্যে ৫ একর জমি নিচু জলাশয় এবং অবশিষ্ট জমি নির্মাণ কাজের জন্য ব্যবহারযোগ্য। ইতোমধ্যেই চলমান প্রকল্পের আওতায় ৪ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। কিন্তু একটি আদর্শ বিশ্ববিদ্যালয়ের সব ভৌত অবকাঠামো পরিকল্পিত উপায়ে নির্মাণের জন্য ন্যূনতম ৩০-৪০ একর জমি প্রয়োজন। এ বিষয়গুলো নিয়ে একাডেমিক পরিকল্পনা এবং ভবিষ্যত অবকাঠামোগত উন্নতির কথা বিবেচনা করে আরও বেশি জমি অধিগ্রহণ করে একটি সুপরিকল্পিত রূপকল্প প্রণয়ন করা হয়েছে। এ রূপকল্পটি বিশ্ববিদ্যালয়ের ৩৬তম সিন্ডিকেট ও অষ্টম সিনেট সভায় অনুমোদিত হয়েছে।

রূপকল্পের জন্য বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অবকাঠামোগত ও গবেষনা সুবিধাদি উন্নয়নের পরিকল্পনা এ প্রকল্পে অন্তর্ভুক্ত করা হয়েছে। শিক্ষার মান উন্নয়ন, লিঙ্গসমতার উন্নতি ও শিক্ষার ক্ষেত্র প্রসারের জন্য অবকাঠামোগত এবং ল্যাবরেটরি সুবিধা সৃষ্টির মাধ্যমে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের উন্নয়ন শীর্ষক প্রকল্পটি প্রণয়ন করা হয়েছে।

প্রকল্পটি প্রক্রিয়াকরণের দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের সদস্য ড. কামাল উদ্দিন আহমেদ একনেকের জন্য তৈরি করা সার-সংক্ষেপে উল্লেখ করেন, প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে উচ্চতর শিক্ষা ও গবেষণার সুযোগ বৃদ্ধি পাবে। তাছাড়া উপযুক্ত শিক্ষা দান ও শিক্ষার উপযুক্ত পরিবেশ সৃষ্টির মাধ্যমে শিক্ষার গুণগত মান বৃদ্ধি পাবে।

শীর্ষ সংবাদ:
নোয়াখালীতে ফয়সালের জবানবন্দিতে বিএনপি নেতা বুলুসহ ১৫ জনের নাম এসেছে         বাংলাদেশের সঙ্গে সম্পর্কের উন্নতি চায় পাকিস্তান         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭২, মামলা ৫০         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ১২৬ জন         সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ মিছিলে গুলি ॥ নিহত ৭         কর্ণফুলী মাল্টিপারপাসের এমডিসহ আটক ১০         হবিগঞ্জে দুই ট্রাকের সংঘর্ষে ২ চালক নিহত         খুলনার একটি পুকুর থেকে বাবা-মা ও মেয়ের লাশ উদ্ধার         গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড