বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাজ শেষ না করেই ৩শ’ প্রকল্পের সমাপ্তি

অর্থনৈতিক রিপোর্টার ॥ বার্ষিক উন্নয়ন কর্মসূচী-এডিপি বাস্তবায়নের হার বাড়ছে ঠিকই। কিন্তু বাস্তবে শেষ হচ্ছে না প্রকল্প। গেল অর্থবছরের ৩শ’রও বেশি প্রকল্পের কাজ শেষ না করেই সমাপ্ত দেখানো হয়। চলতি অর্থবছরের এডিপি বাস্তবায়নের হার পর্যালোচনার পর বিশ্লেষকদের আশঙ্কা, এবারও ঘটতে পারে একই পুনরাবৃত্তি।

রাজধানীর মিরপুর-ফার্মগেট রোডে রাস্তা খোঁড়াখুঁড়ি চলছে দীর্ঘ দিন ধরে। প্রকল্প প্রস্তাবনা অনুযায়ী, চলতি বছরের মধ্যেই শেষ হওয়ার কথা ছিল উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের সব কাজ। কিন্তু তা হতে ঢের বাকি।

সারাদেশে বেশিরভাগ উন্নয়ন প্রকল্পের বাস্তবায়ন চিত্রটা প্রায় একই রকম। যদিও খাতা কলমে, চলতি বছরের প্রথম ৯ মাসে বাস্তবায়ন হয়েছে এডিপির ৪৫ শতাংশ। যা আগের কয়েক বছরের তুলনায় বেশি। তবে, তাতেও কাক্সিক্ষত ফল মিলছে না খুব একটা। কারণ হিসেবে বিশ্লেষকরা দুষছেন, অব্যবস্থাপনাকেই।

আইএমইডি বলছে, এখন পর্যন্ত ১৩টি মন্ত্রণালয় ও বিভাগের এডিপি বাস্তবায়নের হার ৩০ শতাংশ পর্যন্ত। অথচ বছরের বাকি আর মাত্র ৩ মাস। বিশেষজ্ঞরা বলছেন, অপ্রয়োজনীয় প্রকল্প নিলে বাস্তবায়নের এমন অচলাবস্থা তৈরি হয়। যাতে সময় নষ্ট হয়, খরচ হয় বাড়তি অর্থ। আইএমইডি জানায়, কয়েক বছর ধরে টাকা খরচের পরও কাজ শেষ না করেই সমাপ্ত দেখানো হয়েছে ৩ শ’রও বেশি প্রকল্প। যার পুনরাবৃত্তি ঘটতে পারে এই অর্থবছরেও।

চাহিদা বাড়ছে ছোলা ডাল তেলের

অর্থনৈতিক রিপোর্টার ॥ রমজান সামনে রেখে বাজারে চাহিদা বেড়েছে ছোলা, ভোজ্য তেল, ডালসহ নানা পণ্যের। যার দাম নিয়ে এখনও স্বস্তিতেই ক্রেতারা। বিক্রেতারা জানান, পর্যাপ্ত যোগান থাকায় এবার রোযায় দাম বাড়ার সম্ভাবনা নেই এসব পণ্যের। এ দিকে, স্বাভাবিকের তুলনায় খানিকটা বেড়েছে খেজুরের দাম। যা নিয়ে শঙ্কা ক্রেতাদের।

শীর্ষ সংবাদ:
বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত         খাস জমির অর্ধেক উদ্ধার করে ১০ লাখ ভূমিহীনকে আশ্রয় দেয়া সম্ভব         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         ই-কমার্সে আস্থা ফেরাতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে নিবন্ধন : পলক         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা