রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যশোরের খুদে বিজ্ঞানী মুন খুলনা বিভাগেও প্রথম

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ যশোরের খুদে বিজ্ঞানী নাঈম হাসান মুন খুলনা বিভাগেও শ্রেষ্ঠত্ব অর্জন করেছে। গত রবি ও সোমবার দুদিনব্যাপী পঞ্চম খুলনা বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় মুনের তৈরি এ্যান্টি টেররিজম নেটওয়ার্কিং শিল্ড (এটিএনএস) প্রজেক্টটি প্রথম স্থান অধিকার করে। এ আবিষ্কারটি যশোর জেলা পর্যায়েও প্রথম স্থান অধিকার করেছিল। বিভাগীয় পর্যায়ে প্রথম হওয়ার মধ্য দিয়ে মুন জাতীয় পর্যায়ে উন্নীত হলো। খুলনা কালেক্টরেট পাবলিক স্কুল এন্ড কলেজে অনুষ্ঠিত বিভাগীয় পর্যায়ে প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে ক্রেস্ট ও সনদপত্র তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক স্বপন কুমার রায়। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ হুমায়ুন কবির, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের যুগ্মসচিব রওশন আরা বেগম, অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ ফারুক হোসেন ও খুলনা জেলা প্রশাসক মোঃ আমিন উল আহসান। সভাপতিত্ব করেন খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া। অনুষ্ঠানে অতিথিরা মুনকে তার সাফল্যের কথা উপস্থিত শিক্ষার্থীদের জানাতে বক্তব্য রাখতে বলেন। মুনের আধা ঘণ্টার বক্তব্য শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞানচর্চায় প্রেরণা সৃষ্টি করে। খুলনা বিভাগে প্রথম স্থান অধিকারী নাঈম হাসান মুন তার আবিষ্কৃত এটিএনএস সম্পর্কে জানায়, এটি যে কোন ধরনের হটস্পট নেটওয়ার্ককে ধ্বংস করতে পারে (পার্সোনাল নেটওয়ার্কসহ)। এটি সর্বনিম্ন ১০ থেকে সর্বোচ্চ ৫০ পিকেটি/এস পর্যন্ত বেকন থ্রেট পাঠাতে পারে।

এই যন্ত্রটি সাইবার রিয়েকশন টাইম হিসেবে মাত্র ০.১৩ সেকেন্ডে কাজ সম্পন্ন করতে পারে। মুন জানায়, বর্তমানে এর মোট চারটি রূপ তৈরি করা হয়েছে। এগুলো হচ্ছে-টাওয়ার ভার্সন, ফলো মি ভার্সন, রোভার ভার্সন ও পকেট ভার্সন।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         জলবায়ু ইস্যুতে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         টি-টোয়েন্টি বিশ্বকাপ: টস জিতে ফিল্ডিংয়ে স্বাগতিকরা         এবার হচ্ছে না লালন মেলা         ডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় ২০১ জন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি         ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ         ই-কমার্স গ্রাহকদের টাকা ফেরত দিতে আইনি নোটিশ         দাঙ্গা বাঁধানোই ছিল কুমিল্লার ঘটনার উদ্দেশ্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেফতার করা হবে’         দেশের বাতাসে ষড়যন্ত্র, ছাত্রলীগকে সতর্ক থাকার আহ্বান         মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল, ক্যাম্পাসে উত্তেজনা         জি বাংলার পর সম্প্রচারে স্টার জলসা         রাশিয়ার ইয়েকাতেরিনবুর্গে ভেজাল মদের বিষক্রিয়ায় ১৮ জনের মৃত্যু         অতিবৃষ্টি ও বন্যায় কেরালায় নিহত ১৮         কাকরাইলে সংঘর্ষের ঘটনায় দুই মামলা ॥ আসামি ৪ হাজার         সোমবার রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না