সোমবার ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাঙ্গাবালীতে রাস্তা নির্মাণে অনিয়মের অভিযোগ

স্টাফ রিপোর্টার, গলাচিপা ॥ গ্রামীণ অবকাঠামো সংস্কার কাবিটা অর্থাৎ কাজের বিনিময় টাকা কর্মসূচীর আওতায় পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার সদর ইউনিয়নে মাটির রাস্তা নির্মাণ প্রকল্পে অনিয়মের অভিযোগ উঠেছে। অভিযোগ রয়েছে, প্রকল্প সভাপতি প্রাক্কলন বা এস্টিমেট অনুসরণ না করেই রাস্তাটি নির্মাণ করছেন। এর ফলে প্রকল্পের উদ্দেশ্য ভেস্তে যাওয়ার আশঙ্কা রয়েছে।

জানা গেছে, ২০১৭-১৮ অর্থবছরে প্রথম পর্যায়ের কাবিটা কর্মসূচীর আওতায় উপজেলার রাঙ্গাবালী ইউনিয়নের বাহেরচর পশু হাসপাতাল থেকে সামুদাফাত সড়ক পর্যন্ত প্রকল্পে ২৫শ’ ফুট দৈর্ঘ্যরে মাটির রাস্তা নির্মাণের জন্য ৬ লাখ ৪০ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এ কাজের প্রকল্প সভাপতি বাহেরচর ১ নম্বর ওয়ার্ড ইউপি সদস্য মশিউর রহমান শিমুল। এস্টিমেট অনুযায়ী রাস্তাটি নির্মাণে উপরিভাগে চওড়া ১২ ফুট, তলায় চওড়া ২৪ ফুট এবং উচ্চতা ৪ ফুট করার কথা। শর্ত অনুযায়ী আগামী ৩০ এপ্রিল রাস্তাটির নির্মাণকাজ শেষ করতে হবে। স্থানীয়রা জানায়, ওই প্রকল্পটি বাস্তবায়ন করতে হলে প্রায় এক কিলোমিটার রাস্তা নির্মাণ প্রয়োজন। কিন্তু সেখানে মাত্র ২৫শ’ ফুট রাস্তা নির্মাণের জন্য বরাদ্দ দেয়া হয়েছে। তাতে পুরো রাস্তাটি নির্মাণ করা সম্ভব হবে না।

সরজমিনে দেখা গেছে, বিস্তীর্ণ কৃষি জমির মাঝ দিয়ে ইউনিয়নের বাহেরচর নির্মাণাধীন পশু হাসপাতাল থেকে সামুদফাত পর্যন্ত এক হাজার ফুট মাটির রাস্তা নির্মাণ করা হয়েছে। ইঞ্চি ফিতার মাপ অনুযায়ীÑএস্টিমেট অনুসরণ না করে উপরিভাগে চওড়া ৮-৯ ফুট, তলায় চওড়া ১৫-১৭ ফুট ও উচ্চতা ৩ ফুট করে রাস্তাটি নির্মাণ করা হয়। বাকি ১৫শ’ ফুট রাস্তার নির্মাণ কাজ বন্ধ রয়েছে। অথচ আগামী আর মাত্র ৫ দিনের মধ্যে এ কাজ শেষ করার কথা। জানা গেছে, পশু হাসপাতাল থেকে সামুদাফাত সড়কের আশপাশে বসবাসরত মানুষের সহজ যোগাযোগের জন্য ওই রাস্তাটি নির্মাণÑএলাকাবাসীর দীর্ঘদিনের দাবি। এ দাবি বাস্তবায়ন হচ্ছে, তবে নিয়ম ছাড়া অনিয়মের মাধ্যমে। ইউপি সদস্য শিমুল যেনতেন করে রাস্তাটির নির্মাণ কাজ করছে। ইতোমধ্যে যতটুকু নির্মাণ করা হয়েছে, বৃষ্টি-বর্ষা হলে সেটুকুও পানিতে ভেসে যাবে। ফলে এ রাস্তা নির্মাণ এলাকাবাসীর তেমন উপকারেই আসবে না। জানতে চাইলে প্রকল্পের সভাপতি বাহেরচর ১ নম্বর ওয়ার্ড ইউপি সদস্য মশিউর রহমান শিমুল বলেন, হাইট আর নিচে মনে হয় একটু কম আছে। তবে ওয়াপদা থেকে মানুষ যে পর্যন্ত দখল করে রেখেছে, তাতে শেষ পর্যন্ত কাজ করা সম্ভব হবে না। মাটিরও সঙ্কট রয়েছে। এ বিষয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্বে) তপন কুমার ঘোষ জানান, যে পর্যন্ত কাজ হবে, সেভাবে বিল দেয়া হবে। দুর্নীতি মেনে নেয়া হবে না।

শীর্ষ সংবাদ:
স্বাধীনতা রক্ষা করতে হবে         সিরাজগঞ্জে তিন এমপি, হবিগঞ্জে ১০ বিচারকের করোনা শনাক্ত         বিনা নোটিসে উচ্ছেদ করা হবে ॥ মেয়র আতিক         সখ্য গড়ে আপত্তিকর ছবি তুলে প্রতারণা করত ওরা         দায়িত্বশীল আচরণ ও বক্তব্য দিন- বিএনপি নেতাদের কাদের         শহীদ মিনারে ফুল দিতে টিকা সনদ ও মাস্ক বাধ্যতামূলক         করোনা : সোমবার থেকে অর্ধেক জনবলে চলবে অফিস, প্রজ্ঞাপন জারি         ডেল্টার জায়গা দখল করছে নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, শনাক্তের হার বেড়ে ৩১.২৯         পিএসসির যে কোনো পরীক্ষায় লাগবে টিকা সনদ         করোনা : সোমবার থেকে সচিবালয়ে পাস ইস্যু বন্ধ         শহীদ মিনারে ফুল দিতে গেলে টিকা সনদ বাধ্যতামূলক         সংসদে শাবি ভিসির অপসারণ দাবি ২ এমপির         দুর্নীতি প্রমাণিত হওয়ায় ইউএনওর পদাবনতি         যেকোনও প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজন তদারকি বাড়ানো ॥ নসরুল হামিদ         বিনা নোটিশেই অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে : আতিক         ৭৪২ পুলিশ সদস্য পেলেন ‘গুড সার্ভিসেস ব্যাজ’         করোনায় ভয়াবহ কিছু হবে না : অর্থমন্ত্রী         ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১         স্বাস্থ্যের সাবেক ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ স্থায়ী জামিন