শনিবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাবেক পাকি ক্যাপ্টেন ও এনএসআই ডিজি ওয়াহিদুল হক গ্রেফতার

  • যুদ্ধাপরাধী বিচার;###;আজ ট্রাইব্যুনালে হাজির করা হবে

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে পাকিস্তান আর্মির সাবেক ক্যাপ্টেন ও এনএসআই-এর সাবেক ডিজি মোঃ ওয়াহিদুল হককে গ্রেফতার করা হয়েছে। আজ তাকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে হাজির করা হবে। প্রসিকিউটর ব্যারিস্টার তাপস কান্তি বল বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে হত্যা, গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে ট্রাইব্যুনাল। প্রসিকিউশনের আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি আমির হোসেনের নেতৃত্বে দুই সদস্য বিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ আদেশ প্রদান করেন। এ সময় ট্রাইব্যুনালে উপস্থিত ছিলেন প্রসিকিউটর ব্যারিস্টার তুুরিন আফরোজ ও ব্যারিস্টার তাপস কান্তি বল।

প্রসিকিউটর তাপস কান্তি বল জনকণ্ঠকে বলেন, আসামি মোঃ ওয়াহিদুল হককে গুলশান-২ থেকে গ্রেফতার করা হয়েছে। তার বাড়ি মাদারীপুর। তিনি রংপুর এ মানবতাবিরোধী অপরাধ করেছেন। তিনি পাকিস্তান আর্মির ক্যাপ্টেন ছিলেন। রংপুর সেনানিবাসে তিনি ২৯ ক্যাভালরি এ্যাডজুটেন্ট ছিলেন। একাত্তরের ২৮ মার্চ যখন রংপুরের সাঁওতাল ও স্বাধীনতার পক্ষের জনগোষ্ঠী রংপুর সেনানিবাসের বাইরে পাকিস্তানবিরোধী সেøাগান দেয়। তখন কর্নেল শাকিলের নির্দেশে ক্যাপ্টেন মোঃ ওয়াহিদুল হক গাড়ি থেকে মেশিনগান দিয়ে ১০ হাজার লোকের ওপর গুলি চালায়। এতে ঘটনাস্থলে ৫ থেকে ৬ শত লোক মারা যায়। আর যারা আহত হন তাদের বেয়োনেট দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে হত্যা করা হয়। পর লাশে আগুন দেয়া হয়।

তদন্তকারী কর্মকর্তা মতিউর রহমান জনকণ্ঠকে বলেন, আসামি ওয়াহিদুল হকের গ্রামরে বাড়ি মাদারীপুর জেলায়। ১৯৬৬ সালের ১৬ অক্টোবর তিনি পাকিস্তান সেনাবাহিনীতে ১১ ক্যাভালরি রেজিমেন্ট কমিশন প্রাপ্ত হন।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records