সোমবার ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘হৃদরোগে আক্রান্ত বেশিরভাগ রোগীই সচেতন নয়’

স্টাফ রিপোর্টার ॥ হৃদরোগে আক্রান্ত বেশিরভাগ রোগীই সচেতন নয়। হার্ট এ্যাটাকের পরেই তারা জানতে পারেন যে তারা হৃদরোগে আক্রান্ত। অথচ এ দেশের প্রায় দশটি বাড়ি খুঁজলে একজন হৃদরোগী পাওয়া যাবে। শুধুমাত্র সচেতনতার অভাবেই এই অবস্থার সৃষ্টি হয়েছে।

সোমবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে ভারতের পশ্চিমবঙ্গের সিকে বিড়লা হসপিটালের ক্যাথল্যাব প্রধান প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ ডাঃ শুভ দত্ত এসব কথা বলেন। জাতীয় প্রেসক্লাবের আয়োজনে হৃদরোগ ও মেরুদ-ের সমস্যা বিষয়ক এ সেমিনার আয়োজিত হয়। প্রেসক্লাবের সভাপতি শফিকুর রহমানের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাবেক সভাপতি হাসান শাহরিয়ার ও বর্তমান সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন। সেমিনার সঞ্চলনা করনে প্রেসক্লাবের সদস্য ডাঃ মোড়ল নজরুল ইসলাম।

ডাঃ শুভ দত্ত বলেন, প্রত্যেকেরই উচিত ডায়াবেটিস এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা। নিয়মতান্ত্রিক জীবনযাপন করা। হৃদরোগের ঝুঁকি এড়াতে অবশ্যই নিয়মতান্ত্রিক সচেতন জীবনযাপনের বিকল্প নেই।

এ সময় তিনি হৃদরোগ চিকিৎসায় আধুনিক পদ্ধতি আর্টিফিসিয়াল বাল্ব রিপলেসমেন্ট এবং মাইট্রেল ক্লিপ বিভাবে মানবদেহে প্রতিস্থাপন করা হয় তা ভিডিও চিত্রে প্রদর্শন করেন। তিনি বলেন, আগামী দশ বছরের মধ্যে বাংলাদেশেও এ ধরনের চিকিৎসা পদ্ধতির বহুল ব্যবহার শুরু হবে। কোন কাটাছেড়া না করে শুধুমাত্র এনজিওগ্রাম পদ্ধতিতে এসব চিকিৎসা করা যায়। এতে সময় কম লাগে এবং রোগী থাকেন ঝুঁকিমুক্ত। আর্টিফিসিয়াল হার্ট রিপলেসমেন্ট সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, এটা শুধুমাত্র সেইসব হৃদরোগীদের জন্য যাদের হার্ট সম্পূর্ণ অকেজ হয়ে গেছে এবং রিপলেসমেন্টের জন্য অপেক্ষা করছে। কিন্তু ডোনার পাচ্ছেন না।

শীর্ষ সংবাদ:
স্বাধীনতা রক্ষা করতে হবে         সিরাজগঞ্জে তিন এমপি, হবিগঞ্জে ১০ বিচারকের করোনা শনাক্ত         বিনা নোটিসে উচ্ছেদ করা হবে ॥ মেয়র আতিক         সখ্য গড়ে আপত্তিকর ছবি তুলে প্রতারণা করত ওরা         দায়িত্বশীল আচরণ ও বক্তব্য দিন- বিএনপি নেতাদের কাদের         শহীদ মিনারে ফুল দিতে টিকা সনদ ও মাস্ক বাধ্যতামূলক         করোনা : সোমবার থেকে অর্ধেক জনবলে চলবে অফিস, প্রজ্ঞাপন জারি         ডেল্টার জায়গা দখল করছে নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, শনাক্তের হার বেড়ে ৩১.২৯         পিএসসির যে কোনো পরীক্ষায় লাগবে টিকা সনদ         করোনা : সোমবার থেকে সচিবালয়ে পাস ইস্যু বন্ধ         শহীদ মিনারে ফুল দিতে গেলে টিকা সনদ বাধ্যতামূলক         সংসদে শাবি ভিসির অপসারণ দাবি ২ এমপির         দুর্নীতি প্রমাণিত হওয়ায় ইউএনওর পদাবনতি         যেকোনও প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজন তদারকি বাড়ানো ॥ নসরুল হামিদ         বিনা নোটিশেই অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে : আতিক         ৭৪২ পুলিশ সদস্য পেলেন ‘গুড সার্ভিসেস ব্যাজ’         করোনায় ভয়াবহ কিছু হবে না : অর্থমন্ত্রী         ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১         স্বাস্থ্যের সাবেক ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ স্থায়ী জামিন