বৃহস্পতিবার ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘হৃদরোগে আক্রান্ত বেশিরভাগ রোগীই সচেতন নয়’

স্টাফ রিপোর্টার ॥ হৃদরোগে আক্রান্ত বেশিরভাগ রোগীই সচেতন নয়। হার্ট এ্যাটাকের পরেই তারা জানতে পারেন যে তারা হৃদরোগে আক্রান্ত। অথচ এ দেশের প্রায় দশটি বাড়ি খুঁজলে একজন হৃদরোগী পাওয়া যাবে। শুধুমাত্র সচেতনতার অভাবেই এই অবস্থার সৃষ্টি হয়েছে।

সোমবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে ভারতের পশ্চিমবঙ্গের সিকে বিড়লা হসপিটালের ক্যাথল্যাব প্রধান প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ ডাঃ শুভ দত্ত এসব কথা বলেন। জাতীয় প্রেসক্লাবের আয়োজনে হৃদরোগ ও মেরুদ-ের সমস্যা বিষয়ক এ সেমিনার আয়োজিত হয়। প্রেসক্লাবের সভাপতি শফিকুর রহমানের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাবেক সভাপতি হাসান শাহরিয়ার ও বর্তমান সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন। সেমিনার সঞ্চলনা করনে প্রেসক্লাবের সদস্য ডাঃ মোড়ল নজরুল ইসলাম।

ডাঃ শুভ দত্ত বলেন, প্রত্যেকেরই উচিত ডায়াবেটিস এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা। নিয়মতান্ত্রিক জীবনযাপন করা। হৃদরোগের ঝুঁকি এড়াতে অবশ্যই নিয়মতান্ত্রিক সচেতন জীবনযাপনের বিকল্প নেই।

এ সময় তিনি হৃদরোগ চিকিৎসায় আধুনিক পদ্ধতি আর্টিফিসিয়াল বাল্ব রিপলেসমেন্ট এবং মাইট্রেল ক্লিপ বিভাবে মানবদেহে প্রতিস্থাপন করা হয় তা ভিডিও চিত্রে প্রদর্শন করেন। তিনি বলেন, আগামী দশ বছরের মধ্যে বাংলাদেশেও এ ধরনের চিকিৎসা পদ্ধতির বহুল ব্যবহার শুরু হবে। কোন কাটাছেড়া না করে শুধুমাত্র এনজিওগ্রাম পদ্ধতিতে এসব চিকিৎসা করা যায়। এতে সময় কম লাগে এবং রোগী থাকেন ঝুঁকিমুক্ত। আর্টিফিসিয়াল হার্ট রিপলেসমেন্ট সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, এটা শুধুমাত্র সেইসব হৃদরোগীদের জন্য যাদের হার্ট সম্পূর্ণ অকেজ হয়ে গেছে এবং রিপলেসমেন্টের জন্য অপেক্ষা করছে। কিন্তু ডোনার পাচ্ছেন না।

শীর্ষ সংবাদ:
সিলেটে রেকর্ড বন্যা         নির্বাচনী মাঠে নামুন, কেউ ভোট কেড়ে নেবে না         আস্থার সঙ্কটে খাদের কিনারে শেয়ারবাজার         প্রথম বাংলাদেশী হিসেবে টেস্টে ৫ হাজার রান মুশফিকের         ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু, ডাক্তারসহ আটক ৪         রাইস ব্র্যান ও সরিষার তেল উৎপাদন বাড়ানো হবে         পর্যটকদের জন্য ব্যবস্থা থাকবে, প্রাকৃতিক সৌন্দর্য যেন নষ্ট না হয়         নিত্যপণ্যের বাজার আরও টালমাটাল হওয়ার আশঙ্কা         কান চলচ্চিত্র উৎসবে আজ দেখানো হবে ‘মুজিব’ সিনেমার ট্রেইলার         দেশের অর্থনীতিতে অস্থিতিশীল অবস্থা তৈরি হয়েছে         অপরিপক্ব লিচুতে ভরে গেছে দিনাজপুরের বাজার         মোবাইল চুরি, ছিনতাই চক্রে ব্যবসায়ী ও টেকনিশিয়ান         নির্বাচনে অংশগ্রহণ করুন, কেউ ভোটের অধিকার কেড়ে নেবে না : প্রধানমন্ত্রী         সিলেটে বন্যায় পানিবন্দি ১৫ লাখ মানুষ         বন্যায় সিলেটবাসীকে সহযোগিতা দেয়া হবে         আগামী ৩১ মে হজ ফ্লাইট শুরু নিয়ে ফের অনিশ্চয়তা         নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে : শিল্পমন্ত্রী         হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো         আগামী ৫ জুন বাজেট অধিবেশন শুরু         বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বাতিল