শুক্রবার ১৬ আশ্বিন ১৪২৭, ০২ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজধানীতে গভীর রাতেও বেপরোয়া যান কেড়ে নিচ্ছে প্রাণ

  • দু’বাসের সংঘর্ষে হত ১, ট্রাকচাপায় বাইক চালকের মৃত্যু

স্টাফ রিপোর্টার ॥ যানজটের নগরী খোদ ঢাকায় গভীর রাতে ও ভোরে বেপরোয়া গতির যানবাহন কেড়ে নিচ্ছে তাজা প্রাণ। সোমবারও রাজধানীতেই পৃথক তিনটি সড়ক দুর্ঘটনায় এক বাসচালক ও এক মোটরসাইকেল চালকের মৃত্যু ও অন্তত ২৩ জন আহত হওয়ার ঘটনা ঘটেছে। সোমবার ভোরে পল্টনে সড়ক দুর্ঘটনায় সংসারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি চালক মিজান কাজীর মৃত্যুর ঘটনায় দিশেহারা তার পরিবার। পুরো পরিবারটি পথে বসার যোগাড় হয়েছে। মিজানের পরিবারে নেমে এসেছে বিষাদের ছায়া। এদিকে বনানীতে সড়ক দুর্ঘটনায় ডান পা বিচ্ছিন্ন হয়ে যাওয়া রাজিয়া খাতুন ওরফে রোজিনার অবস্থা গুরুতর। কেটে ফেলা পায়ে ধরা জীবাণু শরীরে ছড়িয়ে পড়ছে।

সোমবার ভোর সাড়ে পাঁচটার দিকে রাজধানীর পল্টন এলাকায় দুই বাসের মুখোমুখি সংঘর্ষে মিজান কাজী (৪০) নামে এক চালকের মৃত্যু হয়। আহত হন রাকিব (২০), শাহীন (২১), রিফাত ( ২৪), জয়নাল আবেদীন (৫০), বাবু (২১), সুদীপ চন্দ্র (২৭) ও সালাউদ্দিন (২০) নামের সাত বাস যাত্রী। আহতদের মধ্যে রাকিব ও রিফাত প্রাথমিক চিকিৎসা নিয়ে চলে গেছে। বাকিরা ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। ঘটনার পর পরই পুলিশ বাস দুইটিকে আটক করে থানায় নিয়ে যায়।

চিকিৎসাধীন বাস যাত্রীরা সাংবাদিকদের জানান, সুপ্রভাত ও বেস্ট ট্রান্সপোর্ট নামের দুইটি বাস দুইদিক থেকে এসে মুখোমুখি সংঘর্ষ হলে ঘটনাস্থলেই মিজান কাজীর মৃত্যু হয়। বিকেল সাড়ে তিনটার দিকে মিজান কাজীর লাশ ঢাকা মেডিক্যাল কলেজ মর্গ থেকে তার পরিবারের কাছে হস্তান্তর করা হয়।

নিহত মিজান কাজীর স্ত্রী শিউল বেগমের সঙ্গে কথা হয়। তিনি কাঁদতে কাঁদতে জনকণ্ঠকে বলেন, আমার স্বামী গাবতলী থেকে যাত্রাবাড়ী যাতায়াতকারী ১৫ নম্বর বেস্ট ট্রান্সপোর্ট নামের যাত্রীবাহী বাসের চালক ছিল। ভোর সাড়ে চারটার দিকে বাসা থেকে বের হয়ে মিরপুর থেকে চালক হিসেবে তার গাড়ি চালানোর কথা। স্বামীর মৃত্যুর পর আমাদের পথে বসার যোগাড় হয়েছে। কারণ সংসারে দ্বিতীয় কোন ব্যক্তি নেই, যে রোজগার করতে পারে। ভবিষ্যত অন্ধকার দেখছি। বলেই আবার কান্নায় ভেঙ্গে পড়েন।

নিহত মিজান কাজীর ফুপু সুরিয়া বেগম জনকণ্ঠকে জানান, মিজানের পিতার নাম গফুর কাজী (মৃত)। বাড়ি চাঁদপুর জেলা সদরের তোরাপাড়াকান্দি গ্রামে। মিজান স্ত্রী সন্তান নিয়ে রাজধানীর সবুজবাগ থানাধীন পূর্ব বাসাবোর ওয়াসা গলির ১/৭/১ নম্বর বাড়িতে ভাড়ায় বসবাস করত। তার তিন মেয়ে এক ছেলে। বড় মেয়ে সুমী এবার স্থানীয় ধর্মরাজিক স্কুল থেকে এসএসসি পরীক্ষা দিয়েছে। দ্বিতীয় মেয়ে একই স্কুলে দশম শ্রেণীতে পড়ছে। তৃতীয় মেয়ে মীম স্থানীয় কিশোর নিকেতন নামের একটি স্কুলে পঞ্চম শ্রেণীতে পড়ে। সবার ছোট একমাত্র ছেলে আরিয়ান কাজী (২)। সবুজবাগের পর গ্রামের বাড়িতে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে মিজানকে দাফন করা হবে।

পান্থপথে ট্রাক চাপায় মোটরসাইকেল চালকের মৃত্যু ॥ রবিবার রাত সোয়া একটার দিকে রাজধানীর তেজগাঁও থানাধীন পান্থপথ মোড়ে সার্ক ফোয়ারার কাছে ট্রাক চাপায় মিজানুর রহমান (৩০) নামে এক মোটরসাইকেল চালক নিহত হন। তেজগাঁও থানার ওসি মাযহারুল ইসলাম জনকণ্ঠকে বলেন, দ্রুতগতির একটি ট্রাক চাপা দিলে ঘটনাস্থলেই মিজানুর রহমানের মৃত্যু হয়। ট্রাকটিকে চালকসহ আটক করার চেষ্টা চলছে।

তুরাগে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে ১৫ যাত্রী আহত ॥ সোমবার ভোর ছয়টার দিকে রাজধানীর তুরাগ এলাকায় দুইটি বাসের মুখোমুখি সংঘর্ষে অন্তত ১৫ যাত্রী আহত হয়েছেন। উত্তরা ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মোঃ শফিকুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে গণমাধ্যমকে জানান, সাভারের নবীনগর থেকে জনসেবা পরিবহনের একটি বাস আব্দুল্লাহপুর যাচ্ছিল। বিপরীত দিক থেকে আশুলিয়া ক্লাসিক নামের একটি যাত্রীবাহী বাস সাভারের নবীনগর যাচ্ছিল। বাস দুইটি তুরাগের কামারপাড়ায় সাহেব আলীর মাদ্রাসার সামনে গেলে মুখোমুখি সংঘর্ষ হয়। তাতে আহত হন অন্তত ১৫ জন যাত্রী। আহতদের মধ্যে হাসান আলী (২৫) নামে এক চালকের অবস্থা গুরুতর। তাকে পঙ্গু হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার ডান পা ভেঙ্গে গেছে। গুরুতর আহত হয়েছেন তিনি। তার বাড়ি টাঙ্গাইল জেলার ধনবাড়ী থানা এলাকায়। তার স্বজনদের সঙ্গে যোগাযোগের চেষ্টা চলছে।

বাসচাপায় ডান পা বিচ্ছিন্ন হওয়া রোজিনার অবস্থা গুরুতর ॥ গত ২০ এপ্রিল শুক্রবার রাত নয়টার দিকে মহাখালী থেকে পাল্লাপাল্লি করে যাওয়ার সময় বনানীতে রাস্তা পারাপারের সময় দু’তলা বিআরটিসি বাসের চাপায় ডান পা বিচ্ছিন্ন হয়ে যাওয়া রাজিয়া খাতুন ওরফে রোজিনার (১৯) অবস্থা গুরুতর। রোজিনার চিকিৎসায় গঠিত মেডিক্যাল বোর্ডের প্রধান হাসপাতালের পরিচালক অধ্যাপক ডাঃ গণি মোল্যা সাংবাদিকদের জানান, রোজিনার পায়ের কেটে ফেলা অংশে জীবাণু আক্রমণ করেছে। সেই জীবাণু আস্তে আস্তে সারা শরীরে ছড়িয়ে পড়ছে। যা খুবই আতঙ্কের। তবে গায়ে আগের মতো জ্বর নেই।

প্রসঙ্গত, ঘটনার রাতেই রোজিনাকে রাজধানীর শেরেবাংলা নগর জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে (সাবেক) ভর্তি করা হয়। হাসপাতালে ওই রাতেই তার প্রথম দফায় অস্ত্রোপাচার হয়। গত শনিবার তাকে ওয়ার্ডে দেয়া হয়। প্রথম দফার অপারেশনে রোজিনার ডান হাঁটুর নিচ থেকে নিচের দিকের পুরো অংশ কেটে ফেলতে হয়। এছাড়া আর কোন উপায় ছিল না। ওয়ার্ডে থাকা অবস্থায়ই তার অবস্থার অবনিত হয়। কাটা অংশে সেফটি ধরে। তার অবস্থা সঙ্কটাপন্ন। গত রবিবার তার দ্বিতীয় দফায় অস্ত্রোপচার হয়। অস্ত্রোপচারের নতুন করে হাঁটুর কাছের কিছু অংশ কেটে ফেলতে হয়। পুলিশ ঘাতক বাসটিসহ চালক শাহীনকে (৩০) গ্রেফতার করেছে।

প্রসঙ্গত, গত ৩ এপ্রিল দুপুর দেড়টার দিকে কাওরানবাজার সার্ক ফোয়ারার কাছে পাল্লাপাল্লি করে যাওয়ার সময় দু’তলা বিআরটিসি ও স্বজন পরিবহনের বাসের মধ্যে ঘষাঘষিতে দু’তলা বাসের যাত্রী তিতুমীর সরকারী কলেজের ছাত্র এতিম রাজীব হোসেনের (২২) ডান হাত বিচ্ছিন্ন হয়ে যায়। পরে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। হাইকোর্ট রাজীবের পরিবারকে এক কোটি টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছে।

এমন ঘটনার রেশ কাটতে না কাটতেই গত ১৬ এপ্রিল সকালে খোদ রাজধানীর পলাশীতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের একটি বাস ট্রাফিক পুলিশ পরিদর্শক দেলোয়ার হোসেনকে চাপা দেয়। এতে পুলিশ কর্মকর্তার বাম পা বাসের চাকায় পিষ্ট হয়ে পুরোপুরি থেঁতলে যায়। পরবর্তীতে তার হার্ট এ্যাটাক হয়। এই পুলিশ কর্মকর্তা রাজধানীর পান্থপথের স্কয়ার হাসপাতালে জীবন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন।

গত ১৭ এপ্রিল গোপালগঞ্জ সদর উপজেলার বেদগ্রামে ঢাকা-খুলনা মহাসড়কে ট্রাকের ঘষায় কাঁধ থেকে ডান হাত পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে যায় টগবগে যুবক খালিদ হাসান হৃদয়ের। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন হৃদয়ের অবস্থার উন্নতি হচ্ছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৪১৮৭১৫৪
আক্রান্ত
৩৬৪৯৮৭
সুস্থ
২৫৪৪৮৩৩৬
সুস্থ
২৭৭০৭৮
শীর্ষ সংবাদ:
প্রাচ্যের সঙ্গে সংযোগের আদর্শ স্থান হতে পারে দেশ         থামছেই না ধর্ষণ ॥ সামাজিক ব্যাধিতে রূপ নিয়েছে         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ল         দলিত তরুণীর বাড়িতে যাওয়ার পথে রাহুল-প্রিয়াঙ্কা আটক         টিআইবির প্রতিবেদন তথ্যভিত্তিক ও সঠিক নয় ॥ কাদের         ঢাকায় গৃহকর্মীকে ধর্ষণ, ছাত্রলীগ নেতা রিমান্ডে         সরবরাহ বাড়লেও পেঁয়াজের দাম কমছে না         দেশে করোনায় মৃত্যু কমেছে         এক বছরের মধ্যে সব ঝুলন্ত তার অপসারণ         মহামারীর মধ্যেই হবে একুশে গ্রন্থমেলা         বিচার বিভাগীয় তদন্ত দলের ঘটনাস্থল পরিদর্শন         ৪ অক্টোবর থেকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেন         মাদকাসক্ত পুলিশ ও কারবারিদের তালিকা হচ্ছে ৬৪ জেলায়         ফ্লাইটে সর্বোচ্চ ২৬০ ও মাঝারি এয়ারক্রাফটে ১৪০ যাত্রী নেয়া যাবে         এমসি কলেজে ধর্ষণ : জড়িতদের ছাড় দেয়া হবে না : পররাষ্ট্রমন্ত্রী         চিনিশিল্পকে নতুন করে সাজানোর উদ্যোগ নিয়েছে এই সরকার : শিল্পমন্ত্রী         করোনায় প্রাণ গেল বিএসএমএমইউ অধ্যাপকের         করোনায় কেউ না খেয়ে মারা না গেলেও থালায় ভাতের পরিমাণ কমে যাচ্ছে ॥ মেনন         নতুন জলাধার সৃষ্টি ও বিদ্যমানগুলোর ধারণক্ষমতা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫০৮