শুক্রবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কবি নজরুল রসুলপুর খাঁবাড়িতে এসেছিলেন

  • সাতক্ষীরায় আলোচনা সভা

স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম সাতক্ষীরার রসুলপুরের ঐতিহ্যবাহী খাঁ বাড়িতে এসেছিলেন। প্রথম বিশ্বযুদ্ধ পরবর্তী কোন এক সময়ে মাওলানা আকরাম খাঁ ও সঙ্গীত সম্রাট আব্বাস উদ্দিন আহমদসহ তিনি খাঁ বাড়িতে অবস্থান করেন এমন তথ্যসূত্র ধরে এই খাঁ বাড়িতেই আয়োজন করা হয় কবি নজরুল অনুষ্ঠান।

শুক্রবার সন্ধ্যায় খাঁ বাড়ির আঙ্গিনায় ঈক্ষণ সাংস্কৃতিক সংসদ এই আলোচনা সভার আয়োজন করে। ঈক্ষণ সাংস্কৃতিক সংসদের সভাপতি পল্টু বাসারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা প্রশাসক মোঃ ইফতেখার হোসেন। বিশেষ অতিথি হিসেবে খুলনা বিএল কলেজের বাংলা বিভাগের সাবেক অধ্যাপক আব্দুল মান্নান, খুলনা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভগের সহযোগী অধ্যাপক ড. রুবেল আনসার, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি আবু আহমেদ আলোচনায় অংশ নেন। খাঁ বাড়ির পক্ষ থেকে স্মৃতিচারণমূলক তথ্য তুলে ধরেন প্রকৌশলী আলিমুজ্জামান খান টালু।

আলোচকরা বলেন, জাতীয় অধ্যাপক ডাঃ এম আর খানের লেখা তার আত্মজীবনীর ‘জীবনের জলছবি’ গ্রন্থে কবি কাজী নজরুল ইসলাম সাতক্ষীরার খাঁ বাড়িতে এসেছিলেন এমন তথ্য সূত্র ধরেই নজরুলের স্মৃতি ধরে রাখতেই এমন আয়োজন। প্রায় শত বর্ষ আগের এই স্মৃতি খুঁজে বের করে সাতক্ষীরার ইতিহাস ও ঐতিহ্যকে আরও সমৃদ্ধ, আলোকিত ও উজ্জীবিত করতে এই আয়োজন করা হয়েছে বলে জানানো হয়।

আলোচনায় অধ্যাপক ড. রুবেল আনছার বলেন, কবি ১৯২৬ সালে ও ১৯৩৭ সালে দুবার খুলনা অঞ্চলে এসেছিলেন এমন তথ্যসূত্র কবির বিভিন্ন জীবন গ্রন্থে লিপিবদ্ধ রয়েছে। এর বাইরে রসুলপুরের খাঁ বাড়িতে অবস্থান এর এ তথ্য খুলনাঞ্চলের জন্য একটি নতুন সংযোজন। আলোচনায় সকলে কবির এই সাতক্ষীরা অঞ্চলের অবস্থানের বিষয়টি নিশ্চিত করে জাতীয়ভাবে এর স্মৃতি ধরে রাখার আহ্বান জানান। সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে আলোচনা সভা শেষে হয়।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি         পাটকল শ্রমিকরা কে কত টাকা পাবেন জানা যাবে ৩ দিনের মধ্যে         উত্তর প্রদেশে আসামি ধরতে গিয়ে ৮ পুলিশ গুলিতে নিহত         মিয়ানমারে জেড খনিতে ভূমিধস ॥ মৃতের সংখ্যা বেড়ে ১৬১         নিরাপত্তা আইন ॥ হংকং ছাড়লেন গণতন্ত্রপন্থি নেতা নাথান ল         করোনা উপসর্গ নিয়ে মারা গেলেন খালেদার উপদেষ্টা এম এ হক         করোনা ॥ দেহে অ্যান্টিবডি না থাকলেও কি সংক্রমিত ঠেকানো সম্ভব?         সীমান্তে উত্তেজনার মধ্যেই লাদাখ সফরে মোদি         লিবিয়া যুদ্ধ ॥ এরদোয়ান - ম্যাক্রোঁর মধ্যে বিতণ্ডা , সংকটে নেটো         পাপুলকে মদদ দেওয়ায় কুয়েতি রাজনীতিক, সরকারি কর্মকর্তা গ্রেফতার         সাংবাদিক ফারুক কাজীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         রুশ গোয়েন্দা সংস্থা-প্রতিরক্ষা খাতের ওপর নিষেধাজ্ঞার আহ্বান         টেকনাফে বন্দুকযুদ্ধে মাদক কারবারি নিহত         সিলেট সীমান্তে খাসিয়াদের গুলিতে বাংলাদেশি নিহত        
//--BID Records