রবিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কমনওয়েলথ শীর্ষ সম্মেলন

লন্ডনে সদ্যসমাপ্ত কমনওয়েলথ শীর্ষ সম্মেলন থেকে বিশ্ববাসীর জন্য সুসংবাদ মিলেছে, বাংলাদেশের প্রাপ্তিও অনেক। মূলত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বসুলভ প্রস্তাবনা ও উপস্থাপনার কারণে এই সম্মেলনে বাংলাদেশ একটি সম্মানজনক অবস্থানে সমাসীন হয়েছে। রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের প্রতি বিশ্ব নেতাদের সংহতি প্রকাশ নিঃসন্দেহে একটি বড় ধরনের সাফল্য। একই সঙ্গে ৫৩ জাতির সংস্থাটির সরকারপ্রধানেরা সহিংসতা ও মানবাধিকার লঙ্ঘন বন্ধ ও যারা এসব নিষ্ঠুরতার জন্য দায়ী, স্বাধীন তদন্তের মাধ্যমে তাদের জবাবদিহি নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন। কমনওয়েলথ সম্মেলনে একদিকে যেমন সদস্যভুক্ত দেশগুলোর সরকার ও রাষ্ট্র প্রধানরা অসহায়-নির্মম নির্যাতনের শিকার ১০ লক্ষাধিক উদ্বাস্তু রোহিঙ্গাদের মানবিক কারণে বাংলাদেশে সাময়িক আশ্রয় প্রদানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী নেতৃত্বের প্রশংসায় ছিলেন পঞ্চমুখ, ঠিক তেমনি আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে দ্রুত পদক্ষেপ গ্রহণে দেশটির ওপর চাপ সৃষ্টির ব্যাপারে ঐকমত্য পোষণ করেছেন কমনওয়েলথ সম্মেলনে বিশ্বের বাঘা বাঘা সরকার প্রধানরা।

দুই দিনের সম্মেলন শেষে ‘অভিন্ন ভবিষ্যতের লক্ষ্যে’ শীর্ষক ৫৪ দফার একটি ইশতেহার প্রকাশ করা হয়। এতে জাতিসংঘ উদ্বাস্তু সংস্থা ইউএনএইচসিআরের তত্ত্বাবধানে রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদার সঙ্গে মিয়ানমারে প্রত্যাবাসন ও পুনর্বাসনে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানানো হয়। একই সঙ্গে বর্তমান সঙ্কটের মূল কারণ অনুসন্ধান ও কফি আনান কমিশনের সুপারিশমালা বাস্তবায়নের জন্য নেতারা মিয়ানমারের প্রতি আহ্বান জানান। এই কথাগুলো বিগত মাসগুলোতে বাংলাদেশ নানা ফোরামে বলে আসছে। এখন একটি তাৎপর্যপূর্ণ বিশ্বফোরামে বিষয়টির স্পষ্ট নির্দেশনা গৃহীত হলো। কমনওয়েলথ স্বাধীন রাষ্ট্রের সমন্বয়ে গঠিত একটি স্বেচ্ছাসেবী আন্তর্জাতিক সংগঠন। এক সময়ে ব্রিটিশ সা¤্রাজ্যের অন্তর্ভুক্ত ছিল বিশ্বের এমন সব স্বাধীন রাষ্ট্র সমন্বয়ে বর্তমানে কমনওয়েলথ গঠিত।

ইশতেহারে কমনওয়েলথ সনদের আলোকে সুশাসন, গণতান্ত্রিক নীতিমালা এবং মানবাধিকার ও আইনের শাসনের সুরক্ষা এবং গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করার অঙ্গীকার পুনর্ব্যক্ত করা হয়। রাষ্ট্রের তিনটি বিভাগ আইনসভা, নির্বাহী বিভাগ এবং বিচার বিভাগের মধ্যে ক্ষমতার পৃথককরণ নিশ্চিত করার নীতিমালা অনুসরণের ওপর বিশেষ গুরুত্বারোপ করা হয়। উল্লেখ্য, শীর্ষ সম্মেলন শুরুর আগে ‘কমনওয়েলথ’স রোল ইন প্রমোটিং ট্রেড, ইনভেস্টমেন্ট অ্যান্ড ইনোভেশন’ শীর্ষক এক বৈঠকে অংশ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তঃকমনওয়েলথ ব্যবসা, বিনিয়োগ ও উদ্ভাবনার উন্নয়নের জন্য সাত দফা প্রস্তাব তুলে ধরেন। বাণিজ্য প্রশাসনকে আরও উন্মুক্ত ও স্বচ্ছ করে তুলতে কমনওয়েলথভুক্ত দেশগুলোর প্রতি আহ্বান জানান তিনি।

কমনওয়েলথ সম্মেলনের ফাঁকে আবারও বাংলাদেশ ও ভারতের দুই প্রধানমন্ত্রী বৈঠকে মিলিত হয়েছিলেন। দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট নানা বিষয়ে তাঁরা কথা বলেছেন। তিস্তা নিয়েও আলোচনা হয়েছে। রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ে ভারত তার অবস্থান বদল করেছে।

এবারের সম্মেলনে বাংলাদেশের বলিষ্ঠ ও কার্যকর অংশগ্রহণের ফলে বিশ্বনেতারা যে বাংলাদেশের ব্যাপারে নতুন করে ইতিবাচক চিন্তা করবেÑ এমন প্রত্যাশা সঙ্গত। কমনওয়েলথকে আরও কার্যকর করতে বাংলাদেশের প্রধানমন্ত্রী যে তিন দফা প্রস্তাব দিয়েছেন আগামীতে বিশ্বনেতারা সেটিকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করে পরবর্তী পদক্ষেপ গ্রহণের মাধ্যমে কমনওয়েলথকে সত্যিকারার্থে বিশ্বের ২৪০ কোটি মানুষের কল্যাণে ভূমিকা রাখবেন- এমনটা আশা করা যায়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২৬৪২৬৮৬
আক্রান্ত
১৮১১২৯
সুস্থ
৭৩৭৯৪১১
সুস্থ
৮৮০৩৪
শীর্ষ সংবাদ:
আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম         মানব ও অর্থ পাচারের অভিযোগে পাপুলের কুয়েতে শাস্তি নিশ্চিত         উগ্র-ধর্মান্ধদের এখনই প্রতিরোধ করা না হলে মহাসঙ্কটে পড়তে হবে         মাদকের সঙ্গে জড়িত পুলিশের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা         আখাউড়া-সিলেট রুটে ডুয়েলগেজ লাইন স্থাপন অনিশ্চিত         বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা        
//--BID Records