সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চবিতে নির্মিত হচ্ছে ভাস্কর্য চেতনা ৭১

চবি সংবাদদাতা ॥ মুক্তিযুদ্ধ বাঙালী জাতির ইতিহাসে সবচাইতে গুরুত্বপূর্ণ ঘটনা। জাতীয় জীবনে বাঙালীর সবচেয়ে বড় অর্জন স্বাধীনতা। এই স্বাধীনতার স্মৃতিকে উজ্জ্বল করে রাখতে দেশের বিভিন্ন জায়গায় নির্মিত হয়েছে অসংখ্য ভাস্কর্য। এরই ধারাবাহিকতায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো নির্মিত হচ্ছে মুক্তিযুদ্ধের ভাস্কর্য। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৫৩ বছরের ইতিহাসে এটিই প্রথম কোন ভাস্কর্য। ভাস্কর সৈয়দ সোহরাব জাহানের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার ও বুদ্ধিজীবী স্মৃতিস্তম্ভ সংলগ্ন রাস্তায় নির্মিত হচ্ছে এই ভাস্কর্য। মূল বেদিসহ নির্মিতব্য এ ভাস্কর্যটি উচ্চতায় হবে ১৮ ফুট আর প্রস্থে ২২ ফুট। উপরের স্তরে দুইজন মুক্তিযোদ্ধার উচ্চতা ১১ ফুট এবং নিচের স্তরে প্রতিটি মানব প্রতিমূর্তির উচ্চতা হবে ৫ ফুট।

নগরীতে অবস্থিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউটের ছাদেই চলছে ভাস্কর্যের মূল কাঠামো নির্মাণের কর্মযজ্ঞ। ভাস্কর্যটি নির্মাণে ১৫ লাখ টাকা খরচ হচ্ছে বলে জানিয়েছেন, নির্মাণের সমন্বয়ক প্রক্টর আলী আজগর চৌধুরী, যার মধ্যে বিশ্ববিদ্যালয় তহবিল হতে ৫ লাখ টাকা ও ব্যক্তি অনুদানে ১০ লাখ টাকার সংস্থান করা হবে। সরেজমিনে দেখা যায়, ভাস্কর্য নির্মাণে ব্যস্ত সময় পার করছেন ভাস্কর সৈয়দ মোঃ সোহরাব জাহান। ইতোমধ্যেই মূল ভাস্কর্যের ৮০ শতাংশ কাজ সমাপ্ত হয়েছে বলে জানান তিনি। রোদ বৃষ্টিতে ভাস্কর্য যাতে উজ্জ¦লতা না হারায় সেজন্যে লাইভ কাস্টিং মেথডে তৈরি করা এ ভাস্কর্যটিতে মার্বেল ডাস্ট ব্যবহার করা হচ্ছে।

সোহরাব জামান নিজে চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থী। নিজ বিশ্ববিদ্যালয়ে ভাস্কর্য নির্মাণের অনুভূতি ব্যক্ত করে তিনি বলেন, মুক্তিযুদ্ধ যেহেতু নয় মাসের একটা যুদ্ধ, সেই হিসেব করে নয় মাসের মধ্যেই আমরা এটি করতে চেয়েছি।

শীর্ষ সংবাদ:
ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা         কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল আবার বন্ধ         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪০৭         বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফর স্থগিত         রিজেন্টের সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড         এমসি কলেজে ধর্ষণ ॥ আসামি সাইফুর ও অর্জুন ৫ দিনের রিমান্ডে         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সম্মানে আজ বসছে না সুপ্রিমকোর্ট         করোনায় মৃত্যু ছাড়ালো ১০ লাখ         নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১৮         ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়