মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শত শত মেক্সিকান অভিবাসী ছুটছে মার্কিন সীমান্তে

  • নাফটা চুক্তি বাতিলের হুমকি ট্রাম্পের

মধ্য আমেরিকান দেশগুলো থেকে শত শত অভিবাসী যুক্তরাষ্ট্র সীমান্তের দিকে এগিয়ে যাচ্ছে মার্কিন গণমাধ্যম থেকে এ ধরনের এক সচিত্র সংবাদ পরিবেশনের পরপরই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার তীব্র ক্ষোভ প্রকাশ করেন। প্রায় দেড় হাজার লোকের এই অভিবাসী দলকে তিনি কারাভান বা কাফেলার সঙ্গে তুলনা করে বলেন, মেক্সিকো এই অভিবাসী দলকে বাধাহীনভাবে মার্কিন সীমান্তের দিকে এগুতে দিচ্ছেÑ তাদের আটকানোর কোন ব্যবস্থা না নেয়ায় তিনি মেক্সিকোর সঙ্গে সম্পাদিত নাফটা চুক্তি বাতিলের হুমকি দেন। নাফটা চুক্তি শুধু মেক্সিকোর সঙ্গে নয় এটি উত্তর আটলান্টিক অঞ্চলের অন্যান্য দেশের সঙ্গে সম্পাদিত হয়েছে। এটি একটি অবাধ বাণিজ্য চুক্তি। চুক্তিভুক্ত অন্যতম প্রধান দেশ কানাডা। মেক্সিকোর কৃষিজাত ও অন্যান্য পণ্যদ্রব্যের শতকরা ৮০ ভাগই যায় যুক্তরাষ্ট্রে। তাই বাণিজ্য সুবিধা মেক্সিকোর অনুকূলে থাকায় ট্রাম্প নাফটা চুক্তিকে মেক্সিকোর জন্য ‘ক্যাশ কাউ’ হিসেবে বর্ণনা করেন। তবে মেক্সিকোর অনেক রাজনীতিবিদ ও নিরপেক্ষ বিশ্লেষক অভিবাসী স্রোত আটকানোর সঙ্গে নাফটা চুক্তি কার্যকর বা স্থগিত রাখার বিষয়টিকে অযৌক্তিক বলে বর্ণনা করেন। মেক্সিকোর একজন রাজনীতিবিদ এ প্রসঙ্গে যুক্তরাষ্ট্র থেকে অবৈধ আগ্নেয়াস্ত্রের চোরাচালান ঠেকাতে ট্রাম্প প্রশাসনের ব্যর্থতার সমালোচনা করেন। এসব আগ্নেয়াস্ত্র ব্যবহারের মাধ্যমে মাদক ব্যবসায়ীরা গত এক দশকে লাখ লাখ মেক্সিকান নাগরিককে হত্যা করেছে।

কিন্তু অন্য সব বিষয়ের দিকে দৃষ্টিপাত না করে ট্রাম্প তার পুরনো কথার সুর ধরে বলেছেন, মেক্সিকানরা নাফটা চুক্তি থেকে যে বাণিজ্যিক সুবিধা ও অর্থ আয় করে থাকে তা দিয়ে অন্তত তাদের দেশের মধ্য দিয়ে মার্কিন সীমান্তের দিকে এগিয়ে যাওয়া অভিবাসী স্রোতকে ঠেকানোর পদক্ষেপ নিতে পারে।

এসব অভিবাসীরা যে শুধু মেক্সিকো থেকে যায় তা নয় বরং হন্ডুরাস, নিকারাগুয়া, গুয়াতেমালা ও অন্যান্য দরিদ্রপীড়িত দেশ থেকেও অনেকে মেক্সিকো সীমান্ত অতিক্রম করে যুক্তরাষ্ট্র যেতে চায়।

এ প্রসঙ্গে ট্রাম্প তার ট্ইুটারে বলেন, আমাদের দুর্বল অভিবাসীকে নীতির কারণে এসব দেশের মানুষ কাফেলা সাজিয়ে আমাদের দেশে প্রবেশ করছে। এদের প্রতিরোধ করতে হলে আমাদের কঠিন আইন প্রণয়ন ও মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করা দরকার। এটি ডেমোক্র্যাটদের কা-। তারাই সীমান্ত খুলে দিয়ে এদেশে মাদক ও অপরাধীদের ঢোকার সুযোগ করে দিয়েছে। ট্রাম্প যুক্তরাষ্ট্রে সংঘটিত সব ধরনের অপরাধের সঙ্গে অভিবাসীদের সংশ্লিষ্টতা আছে বলে বারবার প্রমাণ করতে চেয়েছেন। অভিবাসীদের পক্ষ থেকে বলা হচ্ছে, তারা কেবল তাদের নিজ নিজ দেশের দারিদ্র্য ও সহিংসতা থেকে প্রাণ বাঁচাতে যুক্তরাষ্ট্রে আশ্রয় নিয়েছেন। মানবাধিকার কর্মীদের অভিযোগ, কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রে দীর্ঘদিন যাবত পরিবার নিয়ে বসবাসরত অভিবাসীদের মধ্যে সামান্য ত্রুটি-বিচ্যুতির দেখা পেলেই হয়রানি ও গ্রেফতার করছে।

ট্রাম্পের নানাবিধ অভিযোগ সম্পর্কে মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েটো বলেন, অভিবাসী সমস্যা নিয়ে মতানৈক্য থাকলেও নাফটা চুক্তি নিয়ে যুক্তরাষ্ট্রের সমমর্যাদার ভিত্তিতে আলোচনা করা উচিত। স্বরাষ্ট্রমন্ত্রী আলফনসো নাভারেতেপ্রিডা, ট্রাম্পের এই অভিযোগ প্রত্যাখ্যান করেন যে, মেক্সিকো অবৈধ অভিবাসীদের ঠেকানোর কোন চেষ্টাই করছে না। তিনি বলেন, আমরা কারও চাপে পড়ে নয় বরং আমাদের নিজস্ব আইন অনুযায়ী কাজ করছি।

উল্লেখ্য, ১৫০০ শ’ অভিবাসী মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রের সীমান্তের দিকে যাচ্ছেÑতাদের সম্পর্কে সর্বপ্রথম যুক্তরাষ্ট্রের ফক্স নিউজ চ্যানেল ম্যাপ এঁকে এঁকে খবর পরিবেশন করে পরিবেশিত এই খবর দেখেই ট্রাম্প তার ট্ইুটারে নানা ধরনের মন্তব্য করেন। -এএফপি।

শীর্ষ সংবাদ:
বিশ্বাসযোগ্য ও বাস্তবসম্মত রোডম্যাপ তৈরি করুন ॥ জাতিসংঘে শেখ হাসিনা         নুরের বিরুদ্ধে অপহরণ-ধর্ষণ ও ডিজিটাল আইনে আরেক তরুণীর মামলা         নারায়ণগঞ্জে বিস্ফোরণ ॥ আরও একজনের মৃত্যু         ব্যাংকিং খাত তদারকি ও খেলাপি ঋণ কমাতে ১০ সুপারিশ টিআইবির         ডা. সাবরিনার জামিন নামঞ্জুর         করোনা টিকার সমবণ্টনে ১৫৬ দেশের চুক্তি         আমরা প্রথম দেশে অ্যান্টিবডি তৈরি করি ॥ ড. জাফরুল্লাহ চৌধুরী         কক্সবাজার জেলা পুলিশের ৭ শীর্ষ কর্মকর্তাকে একযোগে বদলি         শীতের সময় করোনা মোকাবেলায় বাংলাদেশ সরকারের পরিকল্পনা কী ?         এবার দেশের ভেতরই চ্যালেঞ্জের মুখে সু চি         মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর মায়ের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         করোনায় আক্রান্ত ৩ কোটি ১২ লাখ, মৃত্যু ৯ লাখ ৬৩ হাজার         ভারতে তিনতলা ভবনে ধস, নিহত বেড়ে ২০         রিজেন্টের সাহেদের বিরুদ্ধে মুন্সীগঞ্জে চেক জালিয়াতির মামলা         অস্ট্রেলিয়ার উপকূলে ৯০ তিমির মৃত্যু         ইরানের বিরুদ্ধে আবারও নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের         যুক্তরাষ্ট্রকে মধ্যপ্রাচ্যে তাদের ভবিষ্যৎ নিয়েও ভাবতে হবে ॥ লাভরভ         করোনা ভাইরাস নিয়ে শি জিনপিংয়ের সমালোচনাকারীর ১৮ বছরের কারাদণ্ড         চীনের হয়ে গুপ্তরচরবৃত্তির অভিযোগে নিউইয়র্ক পুলিশ কর্মকর্তা গ্রেফতার