রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজধানীর বাইরে প্রথম প্রতিরোধ যুদ্ধ হয় গোড়ান সাটিয়াচড়ায়

নিজস্ব সংবাদদাতা, মির্জাপুর, ২ এপ্রিল ॥ আজ ৩ এপ্রিল মঙ্গলবার। ৭১’র এই দিনটিতে মির্জাপুর উপজেলার গোড়ান-সাটিয়াচড়ায় রাজধানীর বাইরে গ্রামবাংলার প্রথম প্রতিরোধ যুদ্ধ সংঘটিত হয়েছিল। ৭১’র আগে কারও মনে রাখার মত ছিল না এই অজপল্লী গ্রামটি। কিন্তু বীর শহীদদের রক্তের আল্পনায় এই অখ্যাত সাটিয়াচড়া মহান মক্তিযুদ্ধের ইতিহাসে স্থান করে নিয়েছে। এদিকে বীর শহীদদের রক্তের আল্পনায় দেশ স্বাধীন হলেও শহীদদের গণকবরগুলো পড়ে রয়েছে অযতেœ অবহেলায়।

১৯৭১’র ২৫ মার্চের কালো রাতের পর মাত্র নয় দিনের মাথায় পাকিস্তানী হানাদার বাহিনী টাঙ্গাইল আক্রমণ করার প্রস্তুতি গ্রহণ করে। অপরদিকে টাঙ্গাইলের মুক্তিপাগল বাঙালী হানাদার বাহিনীকে প্রতিহত করতে কৌশল খুঁজতে থাকে। ২ এপ্রিল প্রেরণ যন্ত্রের মাধ্যমে খবর পেয়ে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক সংলগ্ন গোড়ান-সাটিয়াচড়া নামক স্থানে মুক্তিযোদ্ধারা ২৩ দেশপ্রেমিক ইপিআর সদস্যকে নিয়ে বাংকার খনন করতে থাকে।

রাতে বাংকারে তৎকালীন গণপরিষদ সদস্য আওয়ামী লীগ নেতা ফজলুর রহমান ফারুকের নেতৃত্বে ইপিআর ও মুক্তিযোদ্ধারা হানাদার বাহিনীকে আক্রমণ করার জন্য ওঁৎ পেতে থাকে। অন্যদিকে নাটিয়াপাড়া এলাকায় বঙ্গবীর আব্দুল কাদের সিদ্দিকীর নেতৃত্বে মুক্তিবাহিনীর আরও একটি দল পজিশন নিয়ে থাকে। ৩রা এপ্রিল সকাল ৬টার আগেই পাকবাহিনীর ট্রাক বহর ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের সাটিয়াচড়া নামক স্থানে আসামাত্র মুক্তি বাহিনীর বাংকার থেকে মেশিন গান ও স্টেনগানের গুলি গর্জে ওঠে এবং শুরু হয় তুমুল যুদ্ধ। এ যুদ্ধে ইপিআরসহ ১০৭ বাঙালী শহীদ হন। অপরদিকে ৩৫০ জন পাকসেনা নিহত হয়। এই প্রতিরোধ যুদ্ধে নিহত শহীদদের সাটিয়াচড়া ও নতুন গোড়ান গ্রামে গণকবর দেয়া হয়।

শীর্ষ সংবাদ:
ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রলীগ উসকানি দেয়নি, দিয়েছে ছাত্রদল : তথ্যমন্ত্রী         ‘পল্লী উন্নয়ন’ পদক পেলেন শেখ হাসিনা         ক্ষমতায় থাকতে দেওয়া না দেওয়ার বিএনপি কে?         ‘বিশ্ব শান্তি প্রতিষ্ঠার চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত বাংলাদেশ’         তথ্য-উপাত্ত বোধগম্যে বাজেট এনালাইসিস অ্যান্ড মনিটরিং ইউনিট কাজ করছে : স্পিকার         নির্বাচনে প্রতিযোগিতা থাকবে কিন্তু প্রতিহিংসা থাকবে না ॥ ইসি আহসান হাবিব         সত্যিকারের জ্ঞান অর্জন করে সোনার মানুষ হতে হবে ॥ শিক্ষামন্ত্রী         আরও ৬ বীরাঙ্গনা পেলেন বীর মুক্তিযোদ্ধার স্বীকৃতি         দেশের ৪৫ শতাংশ মানুষের ক্রয় ক্ষমতা ভালো : বাণিজ্যমন্ত্রী         মীরসরাইয়ে ওসির আল্টিমেটামের পর র‌্যাবের খোয়া যাওয়া অস্ত্র উদ্ধার         দক্ষ মানবসম্পদ সরবরাহ ও গবেষণা বৃদ্ধিতে কাজ করছে রাবি ॥ ভিসি         বরিশালে সড়ক দুর্ঘটনায় ১০ বাসযাত্রী নিহত         ঢাকা থেকে ১৬৫ যাত্রী নিয়ে কলকাতার উদ্দেশ্য মৈত্রী এক্সপ্রেস         হলের পুকুরে ডুবে ঢাবি শিক্ষার্থীর মৃত্যু         শাহজিবাজার বিদ্যুত উৎপাদন কেন্দ্রে আগুন         কুয়াকাটায় আর্টিজানাল ফিশারস্ কংগ্রেস ২০২২ অনুষ্ঠিত         প্লাস্টিক পরিষ্কার করলো সোনাইছড়ি ট্রেইলে জবি ট্যুরিজম সোসাইটি         চার ভারতীয়সহ ২২ যাত্রী নিয়ে নেপালের প্লেন নিখোঁজ         ৬ অঞ্চলে কালবৈশাখীর শঙ্কা         কলকাতা থেকে খুলনার পথে বন্ধন এক্সপ্রেস