বৃহস্পতিবার ২২ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জর্দানে বাংলাদেশ থেকে নারী কর্মী নিয়োগ ফের বন্ধ

ফিরোজ মান্না ॥ জর্দানে বাংলাদেশ থেকে নারীকর্মী নিয়োগ স্থগিত করেছে দেশটির কর্তৃপক্ষ। পশ্চিম এশিয়ার এই দেশটিতে ২০০০ সাল থেকে নারীকর্মী নিয়োগ শুরু হয়। ৫০ হাজারের ওপরে নারীকর্মী দেশটিতে বর্তমানে কর্মরত রয়েছেন। সম্প্রতি জর্দানের শ্রমমন্ত্রী আলী আল ঘাজ্জাউই ঘোষণা দিয়েছেন, শ্রমবাজার নিয়ন্ত্রণ রাখার জন্য বর্তমানে জর্দানের নিয়োগকর্তারা আপাতত বাংলাদেশ থেকে গৃহকর্মী নিয়োগ করতে পারবেন না। এ ঘোষণার পর থেকে দেশটিতে নারীকর্মী নিয়োগ বন্ধ রয়েছে। ধারণা করা হচ্ছে, দেশটিতে নারী কর্মীদের ওপর শারীরিক-মানসিক ও দৈহিক নির্যাতনের বিষয়ে বাংলাদেশ দূতাবাস কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করার কয়েক দিনের মাথায় এমন একটি ঘোষণা এলো। কর্মী নিয়োগ বন্ধের বিষয়ে বাংলাদেশ দূতাবাস জর্দান কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে বলে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় জানিয়েছে। আশা করা যাচ্ছে, গৃহকর্মী নিয়োগ আবার খুলে দেবে দেশটি।

সূত্র জানিয়েছে, জর্দানে নারী গৃহকর্মী নিয়োগের সবচেয়ে বড় বাজার। সৌদি আরবের পরেই জর্দানে নারী কর্মীর বাজার সৃষ্টি হয় ২০০০ সালে। পরে কিছু দিন বাজারটি বন্ধ থাকার পর আবার ২০১১ সালে বাজারটি খুলে দেয়া হয়। এরপর বাজারটিতে পর্যায়ক্রমে ৫০ হাজারের বেশি নারীকর্মী চাকরি নিয়ে যান। দীর্ঘদিন ধরে বাংলাদেশের নারীকর্মীদের ওপর শারীরিক মানসিক ও দৈহিক নির্যাতনের মাত্রা বেড়ে যায় দেশটিতে। বহুসংখ্যক নারীকর্মী নানা ধরনের নির্যাতন সহ্য করতে না পেরে গৃহকর্তার চোখ ফাঁকি দিয়ে বাংলাদেশ দূতাবাসে আশ্রয় নেন। নির্যাতনের বিষয়টি নিয়ে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে জর্দান কর্তৃপক্ষের সঙ্গে আলাপ আলোচনা হয়। কর্তৃপক্ষ বিষয়টি দেখবেন বলে আশ্বাস দেয়। এরপর থেকেই বাংলাদেশ থেকে নারীকর্মী নিয়োগ কমতে থাকে। গত সপ্তাহে শ্রম মন্ত্রণালয় বাংলাদেশ থেকে নারীকর্মী নিয়োগ স্থগিত ঘোষণা করেছে। জর্দানের শ্রম মন্ত্রণালয় জানিয়েছে, জর্দানে কাজ করতে আসা প্রতিটি কর্মীর কোন প্রকার অপরাধমূলক অভিযোগ রয়েছে কিনা এই বিষয়ে সঠিক তথ্য জানাতে হবে। এমনকি প্রতিটি কর্মীর পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট দিতে হবে। দেশটির এমন সিদ্ধান্তের পর অন্য দেশগুলোর তুলনায় বাংলাদেশ বেশি ইতিবাচক সাড়া দেয়। এরপরও বাংলাদেশ থেকেই কর্মী নিয়োগ স্থগিত করা হলো।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় জানিয়েছে, জর্দান বাংলাদেশের জন্য অন্যতম শ্রম বাজার। এই বাজারে বর্তমানে ৫০ হাজারের বেশি নারীকর্মী কাজ করছেন। বাজারটি দীর্ঘ ছয় বছর বন্ধ ছিল। বোয়েসলের মাধ্যমে প্রথমে জর্দানে কর্মী নিয়োগ শুরু হয়। পরে অবশ্য বিভিন্ন জনশক্তি প্রতিষ্ঠানের মাধ্যমে খুব কম খরচে জর্দানে নারী কর্মী নিয়োগ শুরু হয়। বিপুলসংখ্যক নারীকর্মী নিয়োগের জন্য সরকার জর্দানে নতুন দূতাবাস স্থাপন করেছে।

বোয়েসলের পক্ষ থেকে বলা হয়েছে, নারীকর্মী নিয়োগের বিষয়ে কাগজপত্র তৈরি করতে ১০ হাজার টাকা করে খরচ নেয়া হয়। এই খরচের বাইরে আর কোন খরচ নেই। উড়োজাহাজ টিকিট জর্দানের কোম্পানিগুলোই দিয়েছে। পরে কর্মী নিয়োগের চাহিদা বেড়ে যাওয়ায় কয়েকটি জনশক্তি রফতানিকারক প্রতিষ্ঠানকে যুক্ত করা হয়। ২০১১ সাল থেকে দেশটিতে পুরোদমে গৃহকর্মী নিয়োগ হচ্ছিল। গত বছরই জনশক্তি রফতানিকারক প্রতিষ্ঠান ও বোয়েসেলের মাধ্যমে ২৭ হাজার ৯১১ জন নারীকর্মী জর্দানে চাকরি নিয়ে গেছেন। জর্দানে নিয়োগদাতা প্রতিষ্ঠানগুলোই ‘প্লেন ফেয়ার’ দিয়েছে। এত কম খরচে ভাল বেতনে একজন শ্রমিক বিদেশ যাওয়ার ইতিহাস এটাই প্রথম ছিল। জর্দান সরকার ও বাংলাদেশ সরকারের মধ্যে একটি চুক্তির মাধ্যমে দেশটিতে গৃহকর্মী নিয়োগ শুরু হয়। এই চুক্তির পর সরকার জর্দানে বোয়েসেলের মাধ্যমে কর্মী পাঠানোর সিদ্ধান্ত নেয়।

শীর্ষ সংবাদ:
লেবাননে বিস্ফোরণ ॥ জরুরি খাদ্য ও মেডিকল টিম পাঠাচ্ছে বাংলাদেশ         লেবাননে গুরুতর আহত বাংলাদেশের নৌসদস্য শঙ্কামুক্ত         কাঁঠালবাড়ী-শিমুলিয়ায় চলাচল করছে নৌযান         মদনে নৌকাডুবিতে আরও ১ জনের লাশ উদ্ধার, মোট মৃত্যু ১৮         দেশবিরোধী তথ্যে সোশ্যাল মিডিয়া কর্তৃপক্ষের বিরুদ্ধেও ব্যবস্থা         আল-জাজিরায় সাক্ষাৎকার দেওয়া রায়হান ১৩ দিনের রিমান্ডে         বৈরুতে ১৫০ মৃত্যু ৩ লাখ গৃহহীন         সোনার ভরি এবার ৭৭ হাজার ছাড়াল         জম্মু ও কাশ্মীরের বিজেপি নেতা জঙ্গীর গুলিতে নিহত         বৈরুতের পর আমিরাতের মার্কেটে ভয়াবহ আগুন         বন্যা ও ভূমিধসের বিরুদ্ধে লড়ছে দক্ষিণ কোরিয়া         হিরোশিমা দিবসে ‘উগ্র জাতীয়তাবাদ’ বর্জনের ডাক         যে কারণে ট্রাম্পের অ্যাকাউন্ট নিষিদ্ধ করল ট্যুইটার         কাশ্মীর ইস্যুতে জাতিসংঘকে সম্পৃক্ত করতে পাকিস্তানের চেষ্টা ব্যর্থ ॥ ভারত         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী        
//--BID Records