শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টুইন টাওয়ার হামলা ॥ সৌদির বিরুদ্ধে ক্ষতিপূরণ মামলা চলবে

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ারে হামলার ঘটনায় শত কোটি ডলার ক্ষতিপূরণের দাবিতে সৌদি আরবের বিরুদ্ধে করা একটি মামলা চলমান রাখার ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের এক বিচারক। ওই হামলায় সৌদি সরকারের সংশ্লিষ্টতার অভিযোগ আনা হয়েছে, যদিও সৌদি আরব সেটি অস্বীকার করে আসছে। বিবিসি।

এ মামলার অভিযোগ থেকে নিজেদের অব্যাহতির জন্য আদালতে আবেদন করেছিল সৌদি আরব। কিন্তু বুধবার ম্যানহাটন ডিস্ট্রিক্ট আদালতের বিচারক জর্জ ডেনিয়েলস ওই আবেদন খারিজ করে দেন। বিচারক বলেছেন, মামলার বাদীপক্ষ সৌদি সরকারের বিরুদ্ধে সন্ত্রাসবাদে অর্থায়নের যে অভিযোগ এনেছে, তা ‘সামান্য হলেও যুক্তিসঙ্গত ভিত্তির’ ওপর দাঁড়িয়ে আছে বলে তার মনে হয়েছে। এ কারণে তিনি মামলাটি চলমান রাখার সিদ্ধান্ত দিয়েছেন। ছিনতাই করা কয়েকটি যাত্রীবাহী বিমান নিয়ে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার (টুইন টাওয়ার) ও পেন্টাগনে হামলাটি চালানো হয় বলে অভিযোগ রয়েছে। ছিনতাই করা আরেকটি বিমান পেনসিলভানিয়ার একটি মাঠে বিধ্বস্ত হয়। হামলায় প্রায় তিন হাজার লোকের মৃত্যু হয়। ১৯ জন ছিনতাইকারীর মধ্যে ১৫ জনই ছিলেন সৌদি নাগরিক। অবশ্য সৌদি আরব শুরু থেকেই ওই হামলায় জড়িত থাকার অভিযোগ অস্বীকার করে এসেছে। ২০১৬ সালে মার্কিন কংগ্রেসে ‘জাস্টিস এগেইনস্ট স্পন্সরস অব টেরোরিজম এ্যাক্ট’ পাস হওয়ায় সৌদি আরবকে বিচারের মুখোমুখি করার সুযোগ তৈরি হয়। অবশ্য তখনকার প্রেসিডেন্ট বারাক ওবামা সতর্ক করে বলেছিলেন, এ ধরনের মামলা হলে অন্যান্য দেশে যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠান, বাহিনী ও কর্মকর্তাদের জন্য ঝুঁকি তৈরি করবে। ম্যানহাটনের বিচারকের আদেশ নিয়ে সৌদি আইনজীবীদের তাৎক্ষণিক মন্তব্য পাওয়া যায়নি। এটি যুক্তরাষ্ট্রে সৌদি বিনিয়োগের ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলবে কিনা এমন প্রশ্নের জবাব এড়িয়ে গেছেন সৌদি আরবের ক্যাপিটাল মার্কেট কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ আলকুয়াইজ।

টুইন টাওয়ার হামলায় নিহতদের পরিবারের সদস্য, আঘাত প্রাপ্ত প্রায় ২৫ হাজার মানুষসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও বীমা কোম্পানি এ মমলার ক্ষতিপূরণের আওতায় পড়বে। সৌদি আরবের ন্যাশনাল কমার্শিয়াল ব্যাংক ও আল রাজি ব্যাংক এবং নির্মাণ প্রতিষ্ঠান বিন লাদেন গ্রুপ ৯/১১ হামলায় তহবিল ও আর্থিক সহায়তা দিয়েছিল কি না সেটি প্রমাণের অভাবে বিচারক এমন অভিযোগ খারিজ করে দিয়েছেন। সৌদি আরব বলেছে, হামলা কিংবা এর পরিকল্পনায় সৌদি কোন কর্মকর্তা, কর্মচারী বা এজেন্টের সংশ্লিষ্টতা প্রমাণ করতে পারেনি বাদীপক্ষ। এ যুক্তিতে মামলা থেকে অব্যাহতি চেয়েছিল তারা কিন্তু আদালত তাতে সাড়া দেয়নি।

শীর্ষ সংবাদ:
আজ ঠাকুরগাঁও মুক্ত দিবস         জবিতে চার বিভাগের ভর্তি মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা পেছাল         চাঁদপুরে মোটরসাইকেলের ৩ আরোহী বাসচাপায় নিহত         উখিয়ায় ক্যাম্পে আরসা ক্যাডারসহ ২৪১ জন আটক, বিপুল অস্ত্র ও মাদক উদ্ধার         ৫০ বছর পর মুক্তিযোদ্ধা বাবা- পুত্রের কবর চিহ্নিত         সড়কের দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখাবে শিক্ষার্থীরা         ১২ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চলবে মেট্রোরেল         ভক্তের অভিযোগে দুঃখ প্রকাশ করেছেন কৃতি         ১৩ ডিসেম্বর পর্যন্ত কুয়েট বন্ধ ঘোষণা         রামেক হাসপাতালে করোনা উপসর্গে ২ জনের মৃত্যু         বিশ্বের ৩০ দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন         জনকন্ঠে সংবাদ প্রকাশের পর মা ও শিশু কল্যাণ কেন্দ্রে বরাদ্দ আসছে         বিয়ের পিড়িতে দুই হাত হারানো ফাল্গুনী         রায়পুরায় অপহরণের ৬ দিন পর মিললো শিশু ইয়াছিনের লাশ         ক্রিশ্চিয়ানো রোনালদোর রেকর্ডে আর্সেনালকে হারাল ইউনাইটেড         সমুদ্রবন্দরে ১ নম্বর হুঁশিয়ারি সংকেত         ফটিকছড়িতে এক মাদক ব্যবসায়ী আটক         দিনাজপুরে বাল্যবিয়ে দেয়ার চেষ্টায় কাজী কারাগারে, বরের জরিমানা         রাজধানীর শেওড়াপাড়ায় মোটরসাইকেল আরোহীকে গুলি করে আহত