বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডিজিটাল দেশের পথে এক ধাপ এগিয়ে গেল বায়রা

  • ই-লাইসেন্সিং ও ই-লার্নিং সিস্টেম কার্যক্রম উদ্বোধন

বিভাষ বাড়ৈ ॥ ডিজিটাল বাংলাদেশের পথে এক ধাপ এগিয়ে গেল সরকারের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (বায়রা)। ডিজিটালাইজ হলো দেশের সকল তেজস্ক্রিয় বা বিকিরণ উৎস ও বিকিরণ উৎপাদনকারী যন্ত্রপাতির লাইসেন্স প্রদানসহ প্রশিক্ষণ কার্যক্রম। যার ফলে সেবা পেতে আর দীর্ঘ দৌড়ঝাঁপ, সময় ও অর্থ অপচয় নয় বরং কর্তৃপক্ষ ‘ই-লাইসেন্সিং ও ই-লার্নিং’ সেবা নিয়ে যাবে প্রতিটি মানুষের দোরগোড়ায়। স্টেকহোল্ডাররা মুহূর্তেই লাইসেন্সের জন্য প্রত্যন্ত অঞ্চল থেকে অনলাইনে আবেদন করতে পারবেন। মোবাইলেই জানতে পারবেন লাইসেন্সের হালনাগাদ তথ্য। গ্রাহকরা রেগুলেটরি ফিও দিতে পারবেন অনলাইনে।

উদ্যোগকে ডিজিটাল বাংলাদেশ গড়ার পথে বিশাল অগ্রগতি বলে অভিহিত করছেন সংশ্লিষ্টরা। বৃহস্পতিবার আগারগাঁওয়ে বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে ‘ই-লাইসেন্সিং ও ই-লার্নিং সিস্টেম অব বায়রা’ নামের এ কার্যক্রমের উদ্বোধন করেছেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রামের সার্ভিস ইনোভেশন ফান্ডের সহায়তায় বায়রা নতুন এ উদ্যোগ বাস্তবায়ন করছে। কার্যক্রমের উদ্বোধন উপলক্ষে আয়োজন করা হয়েছিল একটি বিশেষ কর্মশালা। যেখানে প্রধান অতিথি ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান অধ্যাপক ড. নঈম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) মোঃ খলিলুর রহমান। প্রকল্পের সার-সংক্ষেপ উপস্থাপন করেন পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সদস্য অধ্যাপক ডাঃ সাহানা আফরোজ। কারিগরি উপস্থাপনায় ছিলেন পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা সোমা শীল ও এরোবিল লিমিটেডের মোজাহিদ হোসেন। আরও বক্তব্য রাখেন পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী ও ইরোভেশন অফিসার ড. দেবশীষ দত্ত।

বিশাল এ সেবা কার্যক্রমের উদ্বোধন করে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এ সরকার দেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তর করেছে। এটি আজ বাংলাদেশের বাস্তবতা। আর ইতোমধ্যে এর সুফল সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে গেছে। বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ সারাদেশে তেজস্ক্রিয় বা বিকিরণ উৎস ও বিকিরণ উৎপাদনকারী যন্ত্রপাতির ব্যবহার, পরিবহন, আমদানি-রফতানি, তেজস্ক্রিয় বর্জ্য-ব্যবস্থাপনা ও অন্যান্য কাজের ক্ষেত্রে বিভিন্ন শ্রেণীর লাইসেন্স প্রদান করে থাকে। পাশাপাশি এসবের সঙ্গে সংশ্লিষ্ট কর্মী-কর্মকর্তা ও অন্য ব্যক্তিবর্গকে তেজস্ক্রিয়তার ক্ষতিকর দিক ও সুরক্ষার উপায় সম্পর্কে সচেতনতামূলক প্রশিক্ষণ সেবা প্রদান করে।

জানা গেছে, এখন থেকে এ দুটি সেবা অনলাইনেই পাওয়া যাবে। অনলাইনে লাইসেন্সের জন্য ells.baera.gov.bd ও প্রশিক্ষণের জন্য elearning.baera.gov.bd ওয়েবসাইটে আবেদন করা যাবে। লাইসেন্সিং এবং প্রশিক্ষণ প্রক্রিয়া অনলাইন সিস্টেমে রূপান্তরের ফলে জনগণ সহজেই এ দুটি সেবা গ্রহণ করতে পারবেন। আনয়নকারী বিকিরণের ক্ষতিকর প্রভাব থেকে জনসাধারণ এবং পরিবেশ সুরক্ষার লক্ষ্যে একটি দীর্ঘমেয়াদী ও টেকসই নিয়ন্ত্রণ ব্যবস্থা প্রতিষ্ঠার মাধ্যমে সরকারের অঙ্গীকার পূরণে বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ প্রচেষ্টাবদ্ধ। প্রতিষ্ঠানটির বিশেষজ্ঞরা জানিয়েছেন, দেশব্যাপী সকল প্রকার বিকিরণ সংশ্লিষ্ট কর্মকান্ড নিয়ন্ত্রণ, বিকিরণ উৎস ও বিকিরণ সংশ্লিষ্ট যন্ত্রপাতির পরিদর্শন সাপেক্ষে লাইসেন্স প্রদানের মাধ্যমে এই নিয়ন্ত্রণমূলক কর্মকান্ড পরিচালিত হয়। এছাড়া আমদানি রফতানি পারমিট ও এনওসি প্রদানের মাধ্যমে বিকিরণ উৎস ও বিকিরণ যন্ত্রপাতি দেশে প্রবেশ এবং বহির্গমন নিয়ন্ত্রণ করা হয়।

কি ধরনের লাইসেন্স কার্যক্রম আছে এমন প্রশ্নে কর্মকর্তারা জানিয়েছেন, রেডিওথেরাপি, নিউক্লিয়ার মেডিসিন, শিল্প, শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানসমূহে বিকিরণ উৎসের ব্যবহারের ক্ষেত্রে লাইসেন্স। ডায়াগনস্টিক এক্সরে, শিল্পক্ষেত্রে বিকিরণ সংশ্লিষ্ট যন্ত্রপাতির ব্যবহারের ক্ষেত্রে লাইসেন্স। দেশের অভ্যন্তরে তেজস্ক্রিয় পদার্থের নিরাপদ পরিবহনের ক্ষেত্রে লাইসেন্স, বিকিরণ উৎস ও বিকিরণ সংশ্লিষ্ট যন্ত্রপাতি দেশে প্রবেশ এবং দেশ হতে বহির্গমনের ক্ষেত্রে লাইসেন্স। আছে কাস্টমস্ থেকে মালামাল খালাসের কাজে নিয়োজিত কর্মকান্ড।

জানা গেছে, বা.প.শ.নি. আইন-২০১২ ও পানিবিনি বিধিমালা-১৯৯৭ এর আওতায় আছে বিভিন্ন বিকিরণ উৎস ও বিকিরণ উৎপাদনকারী যন্ত্রপাতি লাইসেন্স।

যার মধ্যে আছে ডায়াগনস্টিক এক্সরে মেশিন, মেডিক্যাল সাইক্লোট্রন, লিনিয়ার এক্সিলারেটর, কোবাল্ট-৬০ টেলিথেরাপি, পেট/সিটি, ইসিডি, স্পেক্ট, ইনডাস্ট্রিয়াল এক্সরে, ওয়েল লগিং ইকুইপমেন্ট, কন্টেইনার স্ক্যানার ও লাগেজ স্ক্যানার। নতুন উদ্যোগ সম্পর্কে পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ জানিয়েছে, কর্তৃপক্ষের লাইসেন্স প্রদান ও প্রশিক্ষণ সংক্রান্ত সেবার জন্য একটি অন-লাইন সিস্টেম প্রস্তুত করা হয়েছে। প্রস্তুত সিস্টেমে কর্তৃপক্ষের সেবা প্রক্রিয়া সহজ হবে। ই-লাইসেন্সিং-এর মাধ্যমে স্টেকহোল্ডাররা খুব সহজেই লাইসেন্সের জন্য দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে অনলাইনে আবেদন করতে পারবেন। সেবা সংক্রান্ত নিয়ন্ত্রণমূলক মোবাইল এ্যাপসের মাধ্যমে স্টেকহোল্ডাররা খুব সহজেই মোবাইলের মাধ্যমে লাইসেন্সের হালনাগাদকৃত তথ্যাদি জানতে সক্ষম হবেন। অনলাইনে পেমেন্ট সিস্টেম দ্বারা গ্রাহকরা রেগুলেটরি ফি অনলাইনে প্রদান করতে পারবেন।

বিকিরণ নিয়স্ত্রণ কর্মকর্তাদের প্রশিক্ষণ এবং পরীক্ষার আবেদন অনলাইনে চালুর ফলে দেশব্যাপী বিকিরণ স্থাপনায় কর্মরত বিকিরণ নিয়ন্ত্রণ কর্মকর্তাদের প্রশিক্ষণ ও পরীক্ষার আবেদনসহ ফি জমাদানের জন্য আবেদনকারীকে কর্তৃপক্ষ ভবনে আসতে হবে না।

অন-লাইনে লাইসেন্সের জন্য আবেদনের নিয়ম ॥ প্রথমে কর্তৃপক্ষের ওয়েবসাইটে প্রবেশ : ells.baera.gov.bd। এরপর ড্যাশবোর্ডের Registration Log in মেনুতে ক্লিক করতে হবে। প্রদত্ত মোবাইল নম্বরটি অবশ্যই কার্যকর ও অপরিবর্তনশীল হতে হবে। এই নাম্বারেই লাইসেন্স সংক্রান্ত সকল তথ্য সরবরাহ করা হবে। সকল তথ্য প্রদানের পর Registration বাটনে ক্লিক করতে হবে। প্রদত্ত মোবাইল নম্বরে একটি ভ্যালিডেশন কোড যাবে যা নির্ধারিত ঘরে পূরণ করতে হবে এবং সাবমিট বাটনে ক্লিক করতে হবে। সফলভাবে রেজিস্ট্রেশনের পর খড়ম রহ মেনুতে ক্লিক করে অনলাইন লাইসেন্স সিস্টেমে প্রবেশ করতে হবে এবং প্রয়োজন অনুযায়ী আবেদন করতে হবে। সংযুক্তির ঘর থেকে প্রয়োজনীয় তথ্য আপলোড করতে হবে। ধারাবাহিকভাবে অগ্রসর হওয়ার পর পে-মেন্ট অপশন থেকে নির্ধারিত ফি পরিশোধ করতে হবে।

এরপর ফি পরিশোধ করার পর আবেদনটি কর্তৃপক্ষের ওয়েবসাইটে জমা পরবে। পরবর্তিতে আবেদনের বর্তমান অবস্থা পর্যবেক্ষণ করা যাবে। লাইসেন্স ইস্যু হওয়ার পর মোবাইল নাম্বারে (৫নং অনুচ্ছেদে বর্ণিত) এসএমএস-এর মাধ্যমে আপনাকে অবহিত করা হবে। কর্তৃপক্ষের ওয়েবসাইট থেকে লাইসেন্সটি সংগ্রহ করতে পারবেন।

শীর্ষ সংবাদ:
স্বাস্থ্যবিধি মেনে চলার ক্ষেত্রে অনেকের মধ্যে গা-ছাড়া ভাব দেখা দিয়েছে ॥ সেতুমন্ত্রী         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু         করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদির মৃত্যু         সৌদি আরবের ভিসা ও টিকেট নিতে গিয়ে বিশৃঙ্খলা না করার অনুরোধ         নারায়ণগঞ্জে ‘মৃত’ ছাত্রীর ফিরে আসা ॥ বিচারিক অনুসন্ধানের নির্দেশ         বাবা-মায়ের আদরের ভাগ না দিতে ছোট বোনকে খুন করে বড় ভাই         অবশেষে জার্মানে আজানের অনুমতি পেলেন মুসলিমরা         দক্ষিণ কোরীয়ার কর্মকর্তাকে হত্যা করে মৃতদেহ পুড়িয়ে ফেলেছে পিয়ংইয়ং         সৌদি প্রবেশে নিষেধাজ্ঞা ভারতসহ তিন দেশের নাগরিকদের         এবার কিউবার ওপর মার্কিন নিষেধাজ্ঞা         সংসদ ভবন উন্নয়ন কার্যক্রমের উপস্থাপনা প্রত্যক্ষ করলেন প্রধানমন্ত্রী         সৌদিতে আকামার মেয়াদ বাড়ল ২৪ দিন         ক্ষমতা দখলের চক্রান্ত ॥ জেদ্দায় বিএনপি-জামায়াতের সঙ্গে গোপন বৈঠক         দেশে রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান করা হবে ॥ অর্থমন্ত্রী         সঠিক উচ্চতা বজায় রেখেই পদ্মা সেতুতে রেল সংযোগের সুপারিশ         সহকর্মীকে ধর্ষণ ॥ ভিপি নূরসহ অপরাধীদের গুমর ফাঁস         চট্টগ্রামে পর্যটন ঘিরে ৪ মহাপরিকল্পনা         ১৮.৫ মিটার ড্রাফটের জাহাজ ভিড়তে পারবে         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে