সোমবার ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৪ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নেইমারের গোড়ালি মচকে গেছে, আঙুলের হাড়ও ভেঙেছে

নেইমারের গোড়ালি মচকে গেছে, আঙুলের হাড়ও ভেঙেছে

অনলাইন ডেস্ক ॥ চব্বিশ ঘণ্টাতেই পাল্টে গেল পরিস্থিতি।সোমবারও প্যারিস সঁ জারমঁ-র কোচ উনাই এমরে বলেছিলেন, নেইমার-এর চোট গুরুতর নয়। কিন্তু রাত পেরোতেই নেইমার-এর ক্লাব পিএসজি বিবৃতি দিয়ে জানিয়ে দিল, ডান পায়ের গোড়ালির লিগামেন্ট মচকে যাওয়ার সঙ্গে পায়ের পাতায় কনিষ্ঠ আঙুলের হাড় ভেঙেছে এই ব্রাজিলীয় ফুটবলারের। ফলে ঘরের মাঠে চ্যাম্পিয়ন্স লিগ প্রি-কোয়ার্টার ফাইনালে রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে ফিরতি পর্বের ম্যাচে নেই নেইমার

। ৬ মার্চ যে ম্যাচ হবে পিএসজি-র ঘরের মাঠে। প্রথম পর্বে রিয়াল মাদ্রিদের ঘরের মাঠ সান্তিয়াগো বের্নাবাউ-তে ১-৩ হেরে ফিরেছিলেন নেইমার-রা।

এ দিনই নেমার-এর চোটের সিটি স্ক্যান রিপোর্ট পাওয়া গিয়েছে। যা দেখার পরে, পিএসজি-র তরফে এক বিবৃতিতে বলা হয়, ‘নেইমার-এর চোট সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য যে অতিরিক্ত পরীক্ষা করার কথা ছিল, তা সম্পন্ন হয়েছে। তাতে দেখা যাচ্ছে ওর ডান পায়ের গোড়ালি মচকে গিয়েছে। একই সঙ্গে ওর ডান পায়ের কনিষ্ঠ আঙুলের হাড়ও ভেঙেছে।’

ফলে কবে ফের মাঠে ফিরতে পারবেন পিএসজি-র এই ব্রাজিলীয় তারকা, তা নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা। কারণ, এ ব্যাপারে পিএসজি-র তরফে স্পষ্ট করে কিছু জানানো হয়নি। ব্রাজিল, ফ্রান্স ও স্পেনের প্রচারমাধ্যমের দাবি, সংশ্লিষ্ট ফুটবলারের ঘনিষ্ঠ জনের কাছ থেকে জানা গিয়েছে, সুস্থ হতে গেলে অস্ত্রোপচার করাতে হবে নেইমারকে। অস্ত্রোপচারের পরে পুরোপুরি ম্যাচ ফিট হয়ে নেমার মাঠে নামতে পারেন মে মাসের মাঝামাঝি। যার অর্থ, প্যারিস সঁ জারমঁ-র হয়ে চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে খেলা হচ্ছে না তাঁর। সেই ম্যাচে যদি পিএসজি বড় ব্যবধানে জিতেও পরের রাউন্ডে যায়, সে ক্ষেত্রেও নেমারকে পাওয়ার সম্ভাবনা অতি ক্ষীণ। যদিও ফরাসি প্রচারমাধ্যমের অন্য একটি অংশের দাবি, অস্ত্রোপচার করতে হবে না নেইমারকে। এক মাসের মধ্যেই মাঠে ফিরতে পারবেন তিনি। এখনও অস্ত্রোপচারের ব্যাপারে কোনও সিদ্ধান্ত হয়নি।

এক বছর আগে পায়ের কনিষ্ঠ আঙুলের হাড় (মেটাটারসাল) ভেঙে একই রকম চোট পেয়েছিলেন ব্রাজিল জাতীয় দলে নেইমার-এর সতীর্থ ম্যাঞ্চেস্টার সিটির গ্যাব্রিয়েল জেসুস। যাঁর মাঠে ফিরতে সময় লেগেছিল দু’মাস। অতীতে ডেভিড বেকহ্যাম ও ওয়েন রুনিও একই জায়গায় চোট পেয়ে মাঠে ফিরেছিলেন ছয় মাস পরে।

বুধবার ফরাসি কাপের কোয়ার্টার ফাইনালে মার্সেই-এর বিরুদ্ধে ম্যাচ রয়েছে প্যারিস সঁ জারমঁ-র। সপ্তাহ শেষে রয়েছে লিগ ওয়ান-এর ম্যাচ। ৩১ মার্চ লিগ কাপ ফাইনালে তাদের ম্যাচ রয়েছে মোনাকোর বিরুদ্ধে। ফলে এই ম্যাচগুলোতে নেইমার ছাড়াই মাঠে নামতে হতে পারে এদিনসন কাভানি-কিলিয়ান এমবাপে-দের।

রবিবার রাতে যার সঙ্গে সংঘর্ষে নেইমার-এর এই গুরুতর আঘাত, মার্সেই-এর সেই মিডফিল্ডার বোউনা সার, এই রিপোর্ট ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গেই সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইটে ব্রাজিল ও পিএসজি সমর্থকদের আক্রমণের মুখে পড়েছেন। কারণ, মার্চের শেষ দিকে রাশিয়া ও জার্মানির বিরুদ্ধে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ রয়েছে ব্রাজিলের। যে ম্যাচে নেইমারকে না পাওয়ার সম্ভাবনাই বেশি। যদিও মার্সেই-এর এই ফুটবলার বলছেন, ‘‘আমার কোনও উদ্দেশ্য ছিল না নেইমারকে আঘাত করা। আমি তা করিওনি। আমি বলেই পা চালিয়েছিলাম। হয়তো নেইমার-এর গোড়ালি আচমকা মচকে গিয়েছে। ওর দ্রুত আরোগ্য প্রার্থনা করছি।’’ একই সঙ্গে ব্রাজিলের সংবাদপত্রে উল্লেখ করা হয়েছে, নেইমারকে মারার নাটের গুরু দিমিত্রি পায়েত। তিনিই গোটা দলকে প্ররোচিত করেন নেইমারকে মারার জন্য। এমনকী তিনি নাকি ম্যাচের শুরু থেকেই রেফারিকে বলতে শুরু করেছিলেন, ‘‘নেইমারকে শান্ত হতে বলুন। প্লে অ্যাক্টিং বন্ধ না করলে, ওকে শান্ত করার দায়িত্ব আমরা নিচ্ছি।’’ যা সমর্থন করেছেন অভিশপ্ত ওই ম্যাচে খেলা পিএসজি-র ব্রাজিলীয় ডিফেন্ডার থিয়াগো সিলভা। যদিও এ ব্যাপারে কোনও মন্তব্য করেননি পায়েত।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

শীর্ষ সংবাদ:
মুক্তিযোদ্ধার পাশাপাশি রাজাকারের তালিকা প্রকাশের সুপারিশ         ৭ পুলিশ সাসপেন্ড ॥ ৪ শিশুর বিরুদ্ধে ধর্ষণ মামলা         ভূমধ্যসাগর পাড়ির সময় ১৬৪ বাংলাদেশী উদ্ধার         ঢাকায় এবার বসবে কোরবানির ২২ হাট         বিমান বাহিনী প্রধানের এয়ার মার্শাল র‌্যাঙ্ক পরিধান         সন্ধান দিন         শিল্পকলা পদক পাচ্ছেন ১৮ গুণীজন         করোনা : ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৪৭         ঢাকায় পৌঁছেছে চীনের টিকা         সিংহভাগ রেমিট্যান্স আসছে পাঁচ দেশ থেকে         ভূমধ্যসাগর থেকে ১৬৪ বাংলাদেশিকে উদ্ধার         যেখানে করোনা সংক্রমন ঊর্ধ্বগতি সেখানে নির্বাচন স্থগিত রাখা হয়েছে ॥ সিইসি         ঈদে ভারত থেকে পশু আসা ঠেকাতে শক্ত অবস্থান : স্থানীয় সরকার মন্ত্রী         বিদেশ নির্ভর বিএনপির রাজনীতি এখন শেকড় থেকে বিচ্ছিন্ন         “এমন কোনো সিদ্ধান্ত নেওয়া হবে না যাতে শিক্ষার্থীদের ক্ষতি হয়”         ‘মির্জা ফখরুল হয়তো বলবেন খালেদার করোনার জন্যও আ.লীগ দায়ী’         লাইকি-বিগো লাইভের মাধ্যমে মাসে কোটি কোটি টাকা পাচার         মেজর সিনহা হত্যা ॥ সাবেক ওসি প্রদীপের জামিন শুনানি ২৭ জুন         খালেদার জন্মদিন সংক্রান্ত সব ধরনের নথি চেয়েছেন হাইকোর্ট         কিশোর-সামিসহ ৭ জনের বিরুদ্ধে চার্জশিট