বুধবার ৯ আষাঢ় ১৪২৮, ২৩ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নাশকতার আসামি বিএনপি নেতার জন্য এমপি দবিরুলের প্রত্যয়ন!

বিডিনিউজ ॥ ঠাকুরগাঁওয়ে নাশকতার মামলার আসামি এক বিএনপি নেতার জন্য আদালতের কাছে জামিনের আবেদন করা হয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদ সদস্য দবিরুল ইসলামের প্রত্যয়নপত্র যুক্ত করে। ওই প্রত্যয়নপত্র দেয়া হয়েছে হরিপুর উপজেলার আমগাঁও ইউনিয়ন পরিষদের সদস্য রফিকুল ইসলামের জন্য, যিনি ইউনিয়ন বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক। আর ঠাকুরগাঁও জেলা আওয়ামী লীগের সভাপতি দবিরুল ইসলাম গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পালন করছেন। সংসদের প্যাডে তার স্বাক্ষরে ওই প্রত্যয়নপত্রে বলা হয়েছে, রফিকুল রাষ্ট্রবিরোধী কোন কাজে ‘জড়িত নন’।

এমপি দবিরুল বলছেন, তিনি ওই ব্যক্তিকে চেনেন আওয়ামী লীগের শরিক দল জাতীয় পার্টির কর্মী হিসেবে। আর রাষ্ট্রবিরোধী কোন কাজে সে ‘জড়িত নয়’ বলেই তিনি প্রত্যয়নপত্র দিয়েছেন। তবে যেভাবে ওই প্রত্যয়নপত্র যুক্ত করে আদালতের কাছে জামিনের আবেদন করা হয়েছে, তা নিয়ে আপত্তি জানিয়েছেন ঠাকুরগাঁও জেলা ও দায়রা জজ আদালতের পিপি শেখর কুমার রায়।

মামলার তদন্ত কর্মকর্তা ভূষণ চন্দ্র বর্মন জানান, গত ৫ ফেব্রুয়ারি গোপন বৈঠক করে সরকারী বিভিন্ন স্থাপনায় নাশকতার পরিকল্পনার অভিযোগে বিএনপি নেতা রফিকুলসহ চারজনকে পুলিশ গ্রেফতার করে। ওইদিনই হরিপুর থানার এসআই রেজাউল আলম ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ১৫ (১) (ক) ধারায় একটি মামলা করেন। ওই মামলায় গ্রেফতার দেখিয়ে রফিকুলকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।

গত ২২ ফেব্রুয়ারি আসামি রফিকুলের জামিনের জন্য ঠাকুরগাঁও জেলা দায়রা ও জজ আদালতে আবেদন করেন তার আইনজীবী। সেই আবেদনের সঙ্গেই সাংসদ দবিরুল ইসলামের প্রত্যয়নপত্র যুক্ত করে দেয়া হয়। সেখানে বলা হয়, ‘রফিকুল ইসলামকে আমি ব্যক্তিগতভাবে চিনি। তিনি আমার নির্বাচনী এলাকার স্থায়ী বাসিন্দা এবং জন্মসূত্রে বাংলাদেশের নাগরিক। তিনি বর্তমানে ২ নম্বর আমগাঁও ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের সদস্য। আমার জানা মতে, তিনি কোন সমাজ বা রাষ্ট্রদ্রোহী কার্যকলাপের সঙ্গে জড়িত নহে।’

পিপি শেখর কুমার রায় বলেন, সাংসদ দবিরুল ইসলামের প্রত্যয়নপত্রটি সঠিক কিনা, সে বিষয়ে খোঁজ-খবর নিতে বিচারক তাকে নির্দেশনা দিয়েছেন। তবে তিনি দুইবার ফোন করেও সাংসদকে পাননি। আবেদনটা ট্যাক্টফুলি করেছে। সরাসরি সুপারিশ করেনি, মামলার নম্বর দেয়নি। ‘সে অন্তর্ঘাতমূলক কার্যকলাপে জড়িত নয়, ভাল লোক’- এ ধরনের সার্টিফিকেট দিয়েছে। আমি এ বিষয়ে অবজেকশন দিয়েছি কোর্টে।’

নাশকতার মামলার আসামির জন্য প্রত্যয়নপত্র দেয়ার বিষয়ে প্রশ্ন করলে ঠাকুরগাঁও-২ আসনের সংসদ সদস্য দবিরুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘সে জড়িত না, সে রাষ্ট্রবিরোধী কাজে জড়িত না। সে ইউনিয়ন পরিষদের সদস্য।’

রফিকুলের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলা হওয়ার কথা জানালে সংসদ সদস্য বলেন, ‘পুলিশ যদি দেয় তো করার তো কিছু নাই। কিন্তু সে জড়িত না।’ ওই প্রত্যয়নপত্র যুক্ত করে বিএনপি নেতা রফিকুলের জন্য আদালতে জামিনের আবেদন করা হয়েছে জানালে দবিরুল বলেন, ‘বিএনপি না, আমি জানি, সে জাতীয় পার্টি করে। জাতীয় পার্টি করে বলেই নাশকতার মামলার একজন আসামির জন্য সুপারিশ করেছেন কি না- এমন প্রশ্নে তিনি বলেন, জাতীয় পার্টির লোকগুলোতো আমাদের পক্ষে কাজ করতেছে, জোটের পক্ষে।

রফিকুলের দলীয় পরিচয় জানতে আমগাঁও ইউনিয়ন বিএনপির সভাপতি আবু তাহেরের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ইউপি সদস্য রফিকুল ইসলাম আমার কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক। সে হরিপুর উপজেলা বিএনপির ৯৫ নম্বর সদস্য। তার বাড়ি আমগাঁও ইউনিয়নের ভেটনা গ্রামে।

সাংসদ দবিরুল এর আগে ২০১৬ সালের ১৬ নবেম্বর সদর উপজেলা জামায়াতের আমির শামসুজ্জামান দুলালকে ‘সন্ত্রাস বিরোধী মামলা’ থেকে অব্যাহতি দেয়ার জন্য ঠাকুরগাঁওয়ের পুলিশ সুপার বরাবর সুপারিশ করে সমালোচনায় পড়েছিলেন।

শীর্ষ সংবাদ:
দিনাজপুরে ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ২, আক্রান্ত ১১০         ঢাকার ৭১ ও চট্টগ্রামের ৫৫ ভাগ মানুষের শরীরে এ্যান্টিবডি         এসএসসি ও এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত শীঘ্রই ॥ শিক্ষামন্ত্রী         বৈশ্বিক সহযোগিতা আরও বৃদ্ধির তাগিদ প্রধানমন্ত্রীর         ‘হরিবোল শব্দে বহু মৃতব্যক্তিকে লইয়া যাইতে দেখিতাম’         মানবপাচারের অভিযোগে অমির ৯ সহযোগী গ্রেফতার         উস্কানির মুখেও ধৈর্যের পরিচয় দিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী ॥ কাদের         সব রেকর্ড ভেঙে দিনাজপুরে করোনা শনাক্ত হার ৮১ শতাংশ ছাড়াল         পাঁচ লাখ পুষ্টিবাগান স্থাপন করা হবে ॥ কৃষিমন্ত্রী         কোভিড-১৯ মোকাবিলায় সম্মিলিত পদক্ষেপের আহ্বান প্রধানমন্ত্রীর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭৬, শনাক্ত ৪৮৪৬         ঢাকা থেকে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ হচ্ছে         শিগগিরই এসএসসি-এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত : শিক্ষামন্ত্রী         ৪২তম বিসিএসের মৌখিক পরীক্ষা স্থগিত         লকডাউন: ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কঠোর অবস্থানে প্রশাসন         লকডাউন : রাজধানীতে ঢুকতে হাজারো মানুষের দুর্ভোগ         মানবপাচারের মামলা ॥ অমির ৯ সহযোগী গ্রেফতার         ৪১৬৬ কোটি টাকার ১০ প্রকল্প একনেকে অনুমোদন         ‘নাটোর পুলিশ অক্সিজেন ব্যাংক’ এর উদ্বোধন         সিলেটের বহুল আলোচিত শিশু সাঈদ হত্যা ॥ ৩ আসামির মৃত্যুদণ্ড হাইকোর্টে বহাল