শনিবার ৩ মাঘ ১৪২৭, ১৬ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাকে কোথায় ডিসি, এসপি নিয়োগ করা হলো

  • মাঠ প্রশাসনে রদবদল

স্টাফ রিপোর্টার ॥ বর্তমান সরকারের মেয়াদের শেষ বছরে মাঠ প্রশাসনে ব্যাপক রদবদলের পর নতুন কর্মস্থলে যোগদান প্রক্রিয়া শুরু করেছেন জেলা প্রশাসক (ডিসি) ও পুলিশ সুপাররা। রবিবারের আদেশের পর মঙ্গলবার থেকে অনেকেই স্ব স্ব কর্মস্থলের যোগদানের জন্য কাজ শুরু করেছেন।

এর আগে রবিবার ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, রংপুর, সিলেট, ময়মনসিংহসহ ২২ জেলায় জেলা প্রশাসক (ডিসি) পরিবর্তন হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয় এক আদেশে নতুন ১৯ কর্মকর্তাকে ডিসি হিসেবে নিয়োগ এবং তিন ডিসিকে অন্য জেলায় বদলি করে আদেশ জারি করে। ছয় বিভাগীয় শহরের বাইরে যশোর, চাঁদপুর, কুমিল্লা, বান্দরবান, নেত্রকোণা, সাতক্ষীরা, শরীয়তপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও, রাঙামাটি, কক্সবাজার, ঝিনাইদহ, ভোলা, কুড়িগ্রাম, নরসিংদী ও হবিগঞ্জ জেলায় নতুন ডিসি নিয়োগ দেয়া হয়েছে। কুড়িগ্রামের জেলা প্রশাসক আবু সালেহ মোহাম্মদ ফেরদৌস খানকে ঢাকার জেলা প্রশাসক করে পাঠানো হয়েছে। নরসিংদীর ডিসি সুভাষ চন্দ্র বিশ্বাসকে পাঠানো হয়েছে ময়মনসিংহে। ঠাকুরগাঁয়ের ডিসি আব্দুল আওয়ালকে যশোরে বদলি করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে সংযুক্ত ওএসডি উপ-সচিব মোহাম্মদ ইলিয়াস হোসেনকে চট্টগ্রামের জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব নুমেরী জামানকে সিলেটের ডিসি করা হয়েছে। ক্যান্টনমেন্ট বোর্ডের ক্যান্টনমেন্ট এক্সিকিউটিভ অফিসার এসএম আব্দুল কাদেরকে রাজশাহীর ডিসি করা হয়েছে। বিদ্যুত বিভাগের উপ-সচিব মাহমুদুল কবীর মুরাদকে হবিগঞ্জের জেলা প্রশাসক পদে নিয়োগ দেয়া হয়েছে।

সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব রংপুর, যশোরের স্থানীয় সরকারের উপ-পরিচালক মোঃ মাজেদুর রহমান খান চাঁদপুর, স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব মোঃ আবুল ফজল মীর কুমিল্লা এবং গাজীপুর সিটি করপোরেশনের সচিব মোঃ আসলাম হোসেন বান্দরবানের ডিসি পদে নিয়োগ পেয়েছেন। মন্ত্রিপরিষদ বিভাগে সংযুক্ত ওএসডি উপ-সচিব মঈন উল ইসলামকে নেত্রকোণা, অর্থনৈতিক সম্পর্ক বিভাগে সংযুক্ত ওএসডি উপ-সচিব মোহাম্মদ ইফতেখার হোসেনকে সাতক্ষীরা এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব কাজী আবু তাহেরকে শরীয়তপুরের ডিসি করা হয়েছে। ফরিদপুর স্থানীয় সরকারের উপ-পরিচালক আবু নঈম মুহাম্মদ আবদুছ ছবুর দিনাজপুর, বস্ত্র ও পাটমন্ত্রীর একান্ত সচিব আখতারুজ্জামান ঠাকুরগাঁও-এর ডিসি পদে নিয়োগ পেয়েছেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা এ কে এম মামুনুর রশিদকে রাঙামাটি, জননিরাপত্তা বিভাগে সংযুক্ত ওএসডি উপ-সচিব মোঃ কামাল হোসেনকে কক্সবাজার এবং স্থানীয় সরকার বিভাগে সংযুক্ত ওএসডি উপ-সচিব সরোজ কুমার নাথকে ঝিনাইদহের ডিসি করা হয়েছে। ওএসডি উপসচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিককে ভোলা, লালমনিরহাট স্থানীয় সরকারের উপ-পরিচালক সুলতানা পারভীনকে কুড়িগ্রাম এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংযুক্ত ওএসডি উপ-সচিব ফারহানা কাউনাইনকে নরসিংদীর ডিসি পদে নিয়োগ দেয়া হয়েছে। দিনাজপুরের ডিসি মীর খায়রুল আলমকে শিল্প মন্ত্রণালয়ের উপসচিব, রাজশাহীর ডিসি মোঃ হেলাল মাহমুদ শরিফকে সুরক্ষা সেবা বিভাগের উপ-সচিব এবং রাঙামাটির ডিসি মোহাম্মদ মানজারুল মান্নানকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উপ-সচিব করা হয়েছে।

ঝিনাইদহের ডিসি মোঃ জাকির হোসেনকে ভূমি মন্ত্রণালয়ের উপ-সচিব এবং হবিগঞ্জের ডিসি মনিষ চাকমাকে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উপ-সচিব হিসেবে বদলি করা হয়েছে। শরীয়তপুরের ডিসি মোঃ মাহমুদুল হোসাইন খানকে বিআরডিবির পরিচালক এবং কুমিল্লার ডিসি মোঃ জাহাঙ্গীর আলমকে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের পরিচালক করা হয়েছে।

রংপুরের ডিসি মুহাম্মদ ওয়াহিদুজ্জামানকে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের পরিচালক, যশোরের ডিসি মোঃ আশরাফ উদ্দিনকে পরিবেশ অধিদফতরের পরিচালক এবং সিলেটের ডিসি মোঃ রাহাত আনোয়ার বাংলাদেশ টেলিভিশনের পরিচালক নিয়োগ পেয়েছেন। বান্দরবানের ডিসি দিলীপ কুমার বনিককে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের পরিচালক এবং চাঁদপুরের ডিসি মোঃ আব্দুস সবুর ম-লকে বাংলাদেশ পর্যটন করপোরেশনের পরিচালক করেছে সরকার। কক্সবাজারের ডিসি মোঃ আলী হোসেনকে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের যুগ্ম-সচিব এবং সাতক্ষীরার ডিসি আবুল কাশেম মোঃ মহিউদ্দিনকে বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব করা হয়েছে।

ঢাকার ডিসি মোহাম্মদ সালাহ উদ্দিনকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক এবং নেত্রকোণার ডিসি মোঃ মুশফিকুর রহমানকে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব করা হয়েছে। ময়মনসিংহের ডিসি মোঃ খলিলুর রহমানকে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব, ভোলার ডিসি মোঃ সেলিম উদ্দিনকে ওএসডি করে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে সংযুক্ত করা হয়েছে। চট্টগ্রামের ডিসি মোঃ জিল্লুর রহমান চৌধুরীকে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের যুগ্ম-সচিব করে পাঠানো হয়েছে।

এদিকে একই দিন পুলিশ সুপার পদমর্যাদার ২৯ কর্মকর্তাকে বদলি ও পদায়ন করা হয়েছে। শরীয়তপুরের পুলিশ সুপার সাইফুল্লাহ আল মামুনকে নরসিংদীর পুলিশ সুপার হিসেবে বদলি করা হয়েছে। কিশোরগঞ্জের পুলিশ সুপার মোঃ আনোয়ার হোসেন খানকে পুলিশ সদর দফতরে পাঠিয়ে গাইবান্ধার পুলিশ সুপার মোঃ মাশরুকুর রহমান খালেদকে কিশোরগঞ্জে বদলি করা হয়েছে। বান্দরবানের পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়কে টাঙ্গাইলে পাঠানো হয়েছে, বান্দরবানের দায়িত্ব দেয়া হয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) উপ-কমিশনার মোহাম্মদ জাকির হোসেন মজুমদারকে। ডিএমপির উপ-কমিশনার খান মুহাম্মদ রেজোয়ানকে মাগুরায় এবং ডিএমপির উপ-কমিশনার রিফাত রহমান শামীমকে মানিকগঞ্জের পুলিশ সুপার করা হয়েছে। পুলিশ সুপার পদে পদোন্নতি পাওয়া পুলিশ সদর দপ্তরের মোঃ আলী আশরাফ ভুঞাকে বগুড়ার পুলিশ সুপার করা হয়েছে।

ঢাকার এনটিএমসির পুলিশ সুপার আবদুল মান্নান মিয়াকে গাইবান্ধা, ডিএমপির সদ্য উপ-কমিশনার পদে পদোন্নতি পাওয়া মোঃ শহিদুল্লাহকে রাজশাহীর পুলিশ সুপার করা হয়েছে। রাজশাহীর পুলিশ সুপার মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন ভূঁঞাকে বরিশাল মহানগরে বদলি করা হয়েছে। নীলফামারীর পুলিশ সুপার মোঃ জাকির হোসেন খানকে বদলি করা হয়েছে ফরিদপুরের পুলিশ সুপার হিসেবে। সিলেট মহানগর পুলিশের উপ-কমিশনার মোহাম্মদ তবারক উল্লাহকে ঢাকার টিএন্ডআইএমের পুলিশ সুপার হিসেবে বদলি করা হয়েছে। চট্টগ্রাম রেলওয়ের পুলিশ সুপার মোঃ নজরুল ইসলামকে কুমিল্লার হাইওয়েতে, রাঙামাটির পুলিশ সুপার সাঈদ তারিকুল হাসানকে পুলিশ সদর দফতরে বদলি করা হয়েছে। ডিএমপির উপ-কমিশনার মোঃ হাসানুজ্জামানকে পুলিশ সদর দফতরে আর ডিএমপির উপ-কমিশনার মোঃ আলমগীর কবীরকে রাঙামাটিতে বদলি করা হয়।

সদ্য পদোন্নতি পাওয়া ঢাকার স্পেশাল শাখার (এসবি) মোঃ মিলন মাহমুদকে পুলিশ সদর দফতরে সহকারী মহাপরিদর্শক (এআইজি) হিসেবে বদলি করা হয়েছে। রাজশাহীর সারদার পুলিশ সুপার মোঃ আবুল খায়েরকে প্রেষণে ঢাকা পরিবহন সমম্বয় কর্তৃপক্ষে পাঠানো হয়েছে। ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষে কর্মরত মোহাম্মদ জাকারিয়াকে এসপিবিএনের পুলিশ সুপার করা হয়েছে। সদ্য পদোন্নতি পাওয়া মোহাম্মদ নাসিরুল ইসলামকে পুলিশ সদরদফতরে আর সদরদফতরে কর্মরত মুহাম্মদ সাইফুল ইসলামকে রাজশাহী মহানগরে বদলি করা হয়েছে। ডিএমপির উপ-কমিশনার মোঃ ওয়ালিদ হোসেনকে ঢাকার এন্টি-টেররিজম ইউনিটে পাঠানো হয়েছে। চুয়াডাঙ্গার অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল মোমেনকে শরীয়তপুরের পুলিশ সুপার, রাজবাড়ীর পুলিশ সুপার সালমা বেগমকে ডিএমপিতে, ডিএমপিতে কর্মরত আসমা সিদ্দিকা মিলিকে রাজবাড়ীর পুলিশ সুপার করা হয়েছে। সদ্য পদোন্নতি পাওয়া ডিএমপির মুহাম্মদ আশরাফ হোসেনকে নীলফামারীর পুলিশ সুপার করা হয়েছে। সদ্য অতিরিক্ত উপ-মহাপুলিশ পরিদর্শক (অতিরিক্ত ডিআইজি) মোঃ মাহবুব আলমকে টাঙ্গাইল থেকে পুলিশ সদর দফতরে আনা হয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৯৩৬১৬১৫১
আক্রান্ত
৫২৭০৬৩
সুস্থ
৬৬৯২০৯০০
সুস্থ
৪৭১৭৫৬
শীর্ষ সংবাদ:
দুর্গম চরে আলো ॥ সাবমেরিন ক্যাবলে         কিছু বিচ্ছিন্ন ঘটনা ছাড়া উৎসবমুখর পৌর নির্বাচন         পোশাক শিল্প মালিকদের নতুন বাজার খোঁজার পরামর্শ         তথ্য প্রযুক্তি খাতে ১২ উদ্যোগ বাস্তবায়নাধীন         লেভেল ক্রসিংয়ে আর মৃত্যু নয় ॥ রেল ও সড়কপথ নিরাপদ করতে ব্যবস্থা নেয়া হচ্ছে         বাইডেনের অভিষেকের দিন ওয়াশিংটন ছাড়বেন ট্রাম্প         দেশে করোনায় আক্রান্তের সংখ্যা ও শনাক্ত হার কমেছে         পৌর নির্বাচনে জিতলেন যারা         পি কে হালদারসহ ৮৩ সহযোগী ও ৪৩ প্রতিষ্ঠানের নাম উঠছে         উত্তরে দুই বছরের মধ্যে লো-ভোল্টেজ সমস্যার সমাধান         ফলের উৎপাদন এক যুগে বেড়েছে ২০ লাখ টন         শীর্ষ সন্ত্রাসীর নামে চাঁদাবাজি ॥ ৬ জন গ্রেফতার         নৌকা ও ধানের শীষের প্রার্থীদের প্রচার তুঙ্গে, উন্নয়নের অঙ্গীকার         খালাস হচ্ছে না আমদানি করা পেঁয়াজ, উঠছে নিলামে         জনগণ বিএনপির মিথ্যাচারের জবাব দিয়েছে ॥ কাদের         বিপুল ব্যবধানে জিতলেন ওবায়দুল কাদেরের ভাই         সরকার বিনামূল্যে করোনার টিকা দিতে চাচ্ছে ॥ স্বাস্থ্য সচিব         নির্বাচন সুন্দর ও শান্তিপূর্ণ হয়েছে ॥ ইসি সচিব         পর্যায়ক্রমে সবাইকে ভ্যাকসিনের আওতায় আনা হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৫৭৮