রবিবার ১১ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সব শিল্পকারখানা ঢাকার বাইরে স্থানান্তর করা হবে

  • সংসদে শিল্পমন্ত্রী

সংসদ রিপোর্টার ॥ রাজধানী ঢাকাকে বাঁচাতে বর্তমান সরকার ঢাকার শিল্পকারখানাগুলোকে ঢাকার বাইরে স্থানান্তরের পরিকল্পনা গ্রহণ করেছে। ইতোমধ্যেই ঢাকার হাজারীবাগের ট্যানারি শিল্পকে সাভারে উন্নত ও পরিবেশবান্ধব স্থানে স্থানান্তর করা হয়েছে।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে মঙ্গলবার জাতীয় সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকারদলীয় সংসদ সদস্য মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার প্রশ্নের লিখিত জবাবে এ তথ্য জানান শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

মন্ত্রী জানান, ঢাকা শহরের বিভিন্ন স্থানে অপরিকল্পিতভাবে এবং পরিবেশবান্ধবহীন স্থানে গড়ে উঠা প্লাস্টিক এবং মুদ্রণ শিল্পসমূহকে পরিকল্পিতভাবে একটি পরিবেশবান্ধব স্থানে স্থানান্তরের জন্য বাংলাদেশ ক্ষুদ্র ও কুঠির শিল্প কর্পোরেশনের (বিসিক) আওতায় মুন্সীগঞ্জের সিরাজদীখান উপজেলায় প্লাস্টিক শিল্পনগরী এবং মুদ্রণ শিল্পনগরী বাস্তবায়নাধীন রয়েছে।

তিনি জানান, ঢাকার আবাসিক এলাকা বিশেষ করে পুরান ঢাকার ঘনবসতিপূর্ণ এলাকা হতে কেমিক্যাল মজুদাগার/কারখানা দ্রুত সরানোর জন্য বিসিকের আওতায় কেরানীগঞ্জ উপজেলাধীন সোনাগান্ধা মৌজায় কেমিক্যাল পল্লী স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তিনি জানান, ইলেকট্রিক্যাল গুডস ম্যানুফেকচারিং এ্যান্ড লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পসমূহ স্থানান্তরের জন্য মুন্সীগঞ্জ জেলার টংগীবাড়ি উপজেলায় বিসিক বৈদ্যুতিক পণ্য উৎপাদন ও হালকা প্রকৌশল শিল্পনগরী শীর্ষক প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে।

সংসদ সদস্য সেলিম উদ্দিনের প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী জানান, শিল্প মন্ত্রণালয়ের আওতায় দেশে ক্ষুদ্র, কুটির এবং মাঝারি শিল্পের উন্নয়ন ও বিকাশে সরকার বেসরকারী শিল্প উদ্যোক্তাদের সহযোগিতা প্রদানের লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে। তিনি জানান, উন্নয়নের মূল স্রোতধারায় নারী উদ্যোক্তাদের নিয়ে আসা ও তাদের ক্ষমতায়ন নিশ্চিত করার লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন নারী উদ্যোক্তাদের যেসব বিশেষ সুবিধা দিয়ে থাকে।

শীর্ষ সংবাদ:
কয়েদির নারীসঙ্গের ঘটনায় সিনিয়র জেল সুপার ও জেলার প্রত্যাহার         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ২০, নতুন শনাক্ত ৪৭৩         করোনা ভাইরাস পরীক্ষায় অ্যান্টিবডি টেস্টের অনুমতি         অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল পদে দুই জনকে নিয়োগ         প্রতিহিংসা নয়, প্রতিদ্বন্দ্বিতা ও প্রতিযোগিতাপূর্ণ নির্বাচন চাই ॥ সিইসি         মশা অসহ্য ও যন্ত্রণার কারণ হয়ে দাঁড়িয়েছে ॥ তাজুল ইসলাম         ভোজ্য তেলের দাম এখনও নির্ধারিত হয়নি ॥ বাণিজ্যমন্ত্রী         দীপন হত্যার রায় ১০ ফেব্রুয়ারি         করোনা ভাইরাস ॥ শনাক্তের সংখ্যা ৯ কোটি ৯৩ লাখ ছাড়িয়েছে         আলীকদমে বন্য হাতির আক্রমণে ২ জনের মৃত্যু         দশম ও দ্বাদশ শ্রেণীর নিয়মিত ক্লাস, অন্য শিক্ষার্থীদের সপ্তাহে একদিন         কমলাপুরে পোশাক কারখানায় অগ্নিকাণ্ড         কোম্পানীগঞ্জের হরতাল প্রত্যাহার করল কাদের মির্জা         সংসদে বিল পাস, এইচএসসির ফল প্রকাশের বাধা কাটল         লিবিয়া থেকে সেনা প্রত্যাহারের সময়সীমা উপেক্ষা করছে তুরস্ক-রাশিয়া         করোনা ভাইরাস ॥ মেক্সিকোতে একদিনে ১৪৭০ জনের মৃত্যু         এশিয়ার মাদক সম্রাট সে চি লপ আমস্টার্ডামে গ্রেফতার         বাইডেনের সঙ্গে ফোনে কথা বললেন ব্রিটিশ প্রধানমন্ত্রী         স্বপ্নের নীড়ে নবযাত্রা ॥ সারাদেশে গৃহহীন ও ভূমিহীনদের আনন্দের দিন         সম্মুখসারির করোনা যোদ্ধাদের কথা