শনিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সরকারি ও বেসরকারি ৭টি ব্যাংকের মুলধন ঘাটতি প্রায় সাড়ে ৯ হাজার কোটি টাকা ॥ অর্থমন্ত্রী

সরকারি ও বেসরকারি ৭টি ব্যাংকের মুলধন ঘাটতি প্রায় সাড়ে ৯ হাজার কোটি টাকা ॥ অর্থমন্ত্রী

সংসদ রিপোর্টার ॥ রাষ্ট্রীয় মালিকানাধীন ৪টি ও ৩টি বেসরকারি মিলিয়ে ৭টি ব্যাংকের মুলধন ঘাটতির পরিমাণ সর্বমোট ৯ হাজার ৪১৭ কোটি টাকা। চারটি রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকের মুলধন ঘাটতির পরিমাণ ৭ হাজার ৬২৬ কোটি এবং তিনটি বেসরকারি ব্যাংকের মুলধন ঘাটতি ১ হাজার ৭৯১ কোটি টাকা। রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী ব্যাংকের সর্বাধিক মুলধন ঘাটতির পরিমাণ ৩ হাজার ১৪০ কোটি টাকা।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সোমবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য আবদুল মতিনের প্রশ্নের লিখিত উত্তরে এ তথ্য জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি জানান, মুলধন ঘাটতি পড়া রূপালী ব্যাংকের ঘাটতির পরিমাণ ৬৮৯ কোটি, জনতা ব্যাংকের ১ হাজার ২৭২ কোটি এবং বেসিক ব্যাংকের মুলধন ঘাটতির পরিমাণ ২ হাজার ৫২২ কোটি টাকা।

মন্ত্রীর দেওয়া তথ্যানুযায়ী, বেসরকারি ব্যাংকের মধ্যে বাংলাদেশ কর্মার্স ব্যাংকের মুলধন ঘাটতি ২৩১ কোটি, ফারমার্স ব্যাংকের ৭৪ কোটি এবং আইসিবি ব্যাংকের মুলধন ঘাটতির পরিমাণ ১ হাজার ৪৮৫ কোটি টাকা। মন্ত্রী জানান, ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সামগ্রিকভাবে মোট ঘাটতি প্রভিশনের পরিমাণ ছিল ৬ হাজার ৩৪৪ কোটি টাকা। এর মধ্যে সরকারি মালিকানাধীন ব্যাংকসমূহে প্রভিশন ঘাটতি ছিল ৭ হাজার ৫৬৭ কোটি টাকা। বেসরকারি ব্যাংকে উদ্বুত্ত প্রভিশন রয়েছে ১ হাজার ৭৬ কোটি টাকা।

অর্থমন্ত্রী জানান, ২০০৫-০৬ অর্থবছর হতে শুরু করে ২০১৬-১৭ অর্থবছর পর্যন্ত সরকার ১০ হাজার ২৭২ কোটি টাকার পুনঃমুলধনীকরণ সুবিধা প্রদান করেছে, যা ইতোমধ্যে ব্যাংকসমূহের মুলধন হিসাবায়নে যুক্ত হয়েছে। এছাড়া ব্যাংকসমূহের পরিচালনা পর্ষদকে শক্তিশালী করে পুনর্গঠনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

বেসরকারি দি ফারমার্স ব্যাংক লিমিটেডের মুলধন ঘাটতি পূরণে সরকারের উদ্যোগের কথা জানিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানান, ৫শ’ কোটি টাকার বন্ড ইস্যুর অনুমোদন করা হয়েছে। এছাড়া আরও ১১শ’ কোটি টাকা মুলধন বৃদ্ধি করার জন্য রাষ্ট্রায়ত্ব চারটি ব্যাংক ও আরও একটি আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা ও বিভিন্ন পন্থা অবলম্বনের কার্যক্রম অব্যাহত রয়েছে। ব্যাংকটির পরিচালনা পর্ষদকে শক্তিশালীকরণের লক্ষ্যে পর্ষদ পুনর্গঠিত করে ব্যবস্থাপনায় পরিবর্তন আনা হয়েছে।

তিনি জানান, কমার্স ব্যাংকের অনুমোদিত মুলধন বৃদ্ধির জন্য জাতীয় সংসদ কর্তৃক আইন পাসের একটি প্রক্রিয়া চলমান রয়েছে। আইসিবি ব্যাংকের শেয়ার বাংলাদেশ কর্তৃক বাজেয়াপ্ত করার বিষয়টির বৈধতা চ্যালেঞ্জ করে প্রাক্তণ শেয়ারহোল্ডারদের করা মামলা চলমান রয়েছে। মামলার রায়ের ভিত্তিতে নতুন শেয়ারহোল্ডার কর্তৃক মুলধন প্রদানের বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হবে।

সংসদ সদস্য সেলিম উদ্দিনের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, চলতি অর্থবছরের জুলাই ২০১৭ হতে ডিসেম্বর ২০১৭ পর্যন্ত সময়ের মধ্যে ৩১টি দেশ থেকে সর্বমোট ৬ হাজার ৯৩২ মিলিয়ন মার্কিন ডলার রেমিটেন্স দেশে এসেছে। যা বিগত অর্থবছরের একই সময়ের তুলনায় শতকরা সাড়ে ১২ ভাগ বেশি। এরমধ্যে সৌদি আরব থেকে সর্বাধিক ১ হাজার ২০১ মিলিয়ন মার্কিন ডলার রেমিটেন্স এসেছে। এছাড়া সংযুক্ত আরব অমিরাত থেকে ১ হাজার ১৩৮ মিলিয়ন, যুক্তরাষ্ট্র থেকে ৯৬২ মিলিয়ন, কুয়েত থেকে ৫২৬ মিলিয়ন, মালয়েশিয়া থেকে ৫০৪ মিলিয়ন, যুক্তরাজ্য থেকে ৪৯৮ মিলিয়ন এবং ওমান থেকে ৪৫১ মিলিয়ন মার্কিন ডলার রেমিটেন্স বাংলাদেশে এসেছে।

সরকারি দলের এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, বাংলাদেশ ব্যাংক সরকারি ও বেসরকারি ব্যাংকসমূহ তথা ব্যাংকিং খাতকে ব্যাংক তথা নিরাপত্তা ঝুঁকিসহ অন্যান্য ঝুঁকি হতে রক্ষার জন্য সরকার থেকে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ব্যাংকিং ও একাউন্টিং সফটওয়্যার ব্যবহারের ওপর কেন্দ্রীয় ব্যংকের নজরদারী বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক কর্তৃক একটি গাইলাইন্স জারি করা হয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩২৭৯৪৪০৭
আক্রান্ত
৩৫৭৮৭৩
সুস্থ
২৪১৯৩২৯৩
সুস্থ
২৬৮৭৭৭
শীর্ষ সংবাদ:
বেসরকারি প্রতিষ্ঠান থেকে করোনা ভাইরাসের সনদ নেয়া ৩২ জনকে রেখে গেল সাউদিয়া         পাবনা-৪ আসনে ৭৫ কেন্দ্রের বেসরকারী ফলাফলে আওয়ামীলীগের নুরুজ্জামানের জয়         সবার সুরক্ষা চাই ॥ বিশ্বসভায় প্রধানমন্ত্রী         সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬         ছাত্রাবাসে গণধর্ষণ ॥ প্রতিবাদে উত্তাল এমসি কলেজ         দেশকে উন্নয়নের পথে এনেছেন আজকের প্রধানমন্ত্রী॥ পররাষ্ট্রমন্ত্রী         পাবনা-৪ আসনের উপনির্বাচন ॥ বাতিলের দাবি বিএনপি প্রার্থীর         অতিরিক্ত সচিবে পদোন্নতি করা হল ৯৮ যুগ্ম-সচিবকে         এমসি কলেজে গৃহবধূকে গণধর্ষণের ঘটনায় ৯ জনের বিরুদ্ধে মামলা         বাংলাদেশিসহ ২২ জন উদ্ধার, ১৬ জনের মৃত্যুর আশঙ্কা         আগামী ৩ দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা         জাতীয় সংসদের হুইপ, শেরপুর-১ আসনের সাংসদ আতিক করোনায় আক্রান্ত         হয়তো কয়েক মাসেও জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         নীলা হত্যা মামলার প্রধান আসামি মিজানুর গ্রেফতার         পাবনার উপনির্বাচনে কেন্দ্রে বিএনপির এজেন্ট প্রবেশ করতে দেয়া হয়নি- রিজভী         ইউক্রেনে সামরিক বিমান বিধ্বস্ত হয়ে নিহত ২৫