রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেশে আবাদযোগ্য কৃষি জমির পরিমাণ ৭৯ লাখ হেক্টর ॥ কৃষিমন্ত্রী

দেশে আবাদযোগ্য কৃষি জমির পরিমাণ ৭৯ লাখ হেক্টর ॥ কৃষিমন্ত্রী

সংসদ রিপোর্টার ॥ কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বলেছেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো প্রকাশিত কৃষি পরিসংখ্যান বর্ষগ্রন্থ-২০১৬ অনুযায়ী বাংলাদেশে আবাদযোগ্য কৃষি জমি ৭৯ দশমিক ৪৬ লক্ষ হেক্টর। আবাদযোগ্য কৃষি জমির মধ্যে প্রায় ৫৩ শতাংশ। কৃষি জমি যাতে অকৃষি খাতে ব্যবহার করা না হয় সেজন্য জনসচেতনতা সৃষ্টি করা হচ্ছে।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে রবিবার জাতীয় সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সংসদ সদস্য মোহাম্মদ সুবিদ আলী ভুঁইয়া’র প্রশ্নের লিখিত উত্তরে মন্ত্রী আরও জানান, কৃষি সম্প্রসারণ অধিদফতরের জেলা এবং উপজেলা পর্যায়ের কর্মকর্তাগণ বিভিন্ন সভা, মাঠ দিবস, প্রশিক্ষণ, উঠান বৈঠক এবং দলীয় আলোচনার সময় কৃষি জমির গুরুত্ব তুলে ধরে এ সকল জমি যাতে অকৃষি খাতে ব্যবহার করা না হয় সেজন্য কৃষকদেরকে উদ্বুদ্ধ করে থাকেন।

সংসদ সদস্য খন্দকার আজিজুল হক আরজুর প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী জানান, জলবায়ু পরিবর্তনজনিত বিরূপ পরিস্থিতির কারণে বাংলাদেশের কৃষি কিছু কিছু প্রতিকূলতার সন্মুখীন হচ্ছে। এ অবস্থা মোকাবেলার জন্য কৃষি মন্ত্রণালয় খুবই সজাগ। এ লক্ষ্যে কৃষি মন্ত্রণালয় ইতোমধ্যে বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছে। তিনি জানান, জলবায়ু পরিবর্তনের কারণে কৃষিতে সৃষ্ট বিরূপ প্রভাব মোকাবেলার বিষয়টি জাতীয় কৃষি নীতি, ২০১৩ তে উপযুক্ত গুরুত্ব প্রদান করা হয়েছে।

সরকার দলীয় অপর সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিমের প্রশ্নের জবাবে মন্ত্রী মতিয়া চৌধুরী জানান, ফজল উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে উন্নত জাতের বীজ ব্যবহার ও সরবরাহ করার জন্য সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করে চলেছে। এ জন্য উন্নয়ন প্রকল্প বাস্তবায়নসহ রাজস্ব বাজেটের আওতায় কার্যক্রম গ্রহণ করা হচ্ছে।

সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমান সরকার কর্তৃক গৃহীত সময়োপযোগী বিভিন্ন পদক্ষেপ গ্রহণের ফলে বিএডিসি ইতোমধ্যে নব উদ্যমে কার্যক্রম শুরু করেছে। বিভিন্ন ফসলের মানসম্পন্ন বীজ ও চারা উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ ও সরবরাহ, মানসম্পন্ন নন-নাইট্রোজেনাস সার আমদানি ও সরবরাহ এবং আধুনিক সেচ ব্যবস্থাপনা প্রবর্তন ও সেচ এলাকা সম্প্রসারণের ক্ষেত্রে বিএডিসি উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। বিএডিসির কার্যক্রমকে বেগবান করে দেশের কৃষি উৎপাদনের সফলতাকে অব্যাহত রাখার জন্য সরকার চেষ্টা করে যাবে।

শীর্ষ সংবাদ:
অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩         খালেদাকে বিদেশ নিতে কূটনৈতিক পাড়ায় বিএনপির দৌড়ঝাঁপ         আন্দোলনেই খালেদার বিদেশে চিকিৎসা নিশ্চিত করা হবে         বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি         করোনা ভাইরাসে আরও ৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৭৬         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত         বৈধ সরকারের পতন ঘটানো যাবে না: কৃষিমন্ত্রী         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা         কুয়েটের শিক্ষকের মৃত্যু ॥ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         ১৬ জানুয়ারি আমরা প্রধানমন্ত্রীকে নৌকা উপহার দেব ॥ আইভী