বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেশে আবাদযোগ্য কৃষি জমির পরিমাণ ৭৯ লাখ হেক্টর ॥ কৃষিমন্ত্রী

দেশে আবাদযোগ্য কৃষি জমির পরিমাণ ৭৯ লাখ হেক্টর ॥ কৃষিমন্ত্রী

সংসদ রিপোর্টার ॥ কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বলেছেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো প্রকাশিত কৃষি পরিসংখ্যান বর্ষগ্রন্থ-২০১৬ অনুযায়ী বাংলাদেশে আবাদযোগ্য কৃষি জমি ৭৯ দশমিক ৪৬ লক্ষ হেক্টর। আবাদযোগ্য কৃষি জমির মধ্যে প্রায় ৫৩ শতাংশ। কৃষি জমি যাতে অকৃষি খাতে ব্যবহার করা না হয় সেজন্য জনসচেতনতা সৃষ্টি করা হচ্ছে।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে রবিবার জাতীয় সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সংসদ সদস্য মোহাম্মদ সুবিদ আলী ভুঁইয়া’র প্রশ্নের লিখিত উত্তরে মন্ত্রী আরও জানান, কৃষি সম্প্রসারণ অধিদফতরের জেলা এবং উপজেলা পর্যায়ের কর্মকর্তাগণ বিভিন্ন সভা, মাঠ দিবস, প্রশিক্ষণ, উঠান বৈঠক এবং দলীয় আলোচনার সময় কৃষি জমির গুরুত্ব তুলে ধরে এ সকল জমি যাতে অকৃষি খাতে ব্যবহার করা না হয় সেজন্য কৃষকদেরকে উদ্বুদ্ধ করে থাকেন।

সংসদ সদস্য খন্দকার আজিজুল হক আরজুর প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী জানান, জলবায়ু পরিবর্তনজনিত বিরূপ পরিস্থিতির কারণে বাংলাদেশের কৃষি কিছু কিছু প্রতিকূলতার সন্মুখীন হচ্ছে। এ অবস্থা মোকাবেলার জন্য কৃষি মন্ত্রণালয় খুবই সজাগ। এ লক্ষ্যে কৃষি মন্ত্রণালয় ইতোমধ্যে বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছে। তিনি জানান, জলবায়ু পরিবর্তনের কারণে কৃষিতে সৃষ্ট বিরূপ প্রভাব মোকাবেলার বিষয়টি জাতীয় কৃষি নীতি, ২০১৩ তে উপযুক্ত গুরুত্ব প্রদান করা হয়েছে।

সরকার দলীয় অপর সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিমের প্রশ্নের জবাবে মন্ত্রী মতিয়া চৌধুরী জানান, ফজল উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে উন্নত জাতের বীজ ব্যবহার ও সরবরাহ করার জন্য সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করে চলেছে। এ জন্য উন্নয়ন প্রকল্প বাস্তবায়নসহ রাজস্ব বাজেটের আওতায় কার্যক্রম গ্রহণ করা হচ্ছে।

সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমান সরকার কর্তৃক গৃহীত সময়োপযোগী বিভিন্ন পদক্ষেপ গ্রহণের ফলে বিএডিসি ইতোমধ্যে নব উদ্যমে কার্যক্রম শুরু করেছে। বিভিন্ন ফসলের মানসম্পন্ন বীজ ও চারা উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ ও সরবরাহ, মানসম্পন্ন নন-নাইট্রোজেনাস সার আমদানি ও সরবরাহ এবং আধুনিক সেচ ব্যবস্থাপনা প্রবর্তন ও সেচ এলাকা সম্প্রসারণের ক্ষেত্রে বিএডিসি উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। বিএডিসির কার্যক্রমকে বেগবান করে দেশের কৃষি উৎপাদনের সফলতাকে অব্যাহত রাখার জন্য সরকার চেষ্টা করে যাবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
এক বছর মেয়াদ বাড়ছে ডিএমপি কমিশনার শফিকুলের         সাম্প্রদায়িক হামলা ॥ বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ হাইকোর্টের         ডিএমপি কমিশনারের মেয়াদ আরও ১ বছর বাড়ল         ‘বিএনপি কর্মসূচির নামে জনভোগান্তি সৃষ্টি করলে আ'লীগ প্রতিহত করবে’         দেশে করোনাকালেও খাদ্যের সংকট নেই ॥ কৃষিমন্ত্রী         ১ নবেম্বর থেকে স্কুল শিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু         ‘পুলিশের সব কর্মকাণ্ডে শৃঙ্খলা বজায় রাখার আহ্বান’         রোহিঙ্গাদের সহায়তায় আরও ১২ মিলিয়ন ইউরো দেবে ইইউ         অবশেষে বধ্যভূমি দখলমুক্ত করা হলো         বরিশাল বাজারে ডিমওয়ালা ইলিশ পাওয়া যাচ্ছে         বাংলাদেশে ফাইজারের আরও ৩৫ লাখ টিকা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র         বিনিয়োগ চাইলেন আফগানিস্তানের তালেবান সরকারের প্রতিরক্ষামন্ত্রী         দেড় বছর পর ঢাকা-সিঙ্গাপুর ফ্লাইট শুরু         চুয়াডাঙ্গায় ৬ স্বর্ণের বারসহ গৃহবধূ আটক         আবাসিক হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার         সমালোচনা জীবনের একটা অংশ, এটা সহ্য করাও একটা আর্ট ॥ মাশরাফি         ভারতের উড়িষ্যায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা         রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অপরাধে ৮৯ জনকে আটক         বার্সেলোনার কোচ রোনাল্ড কোম্যান বরখাস্ত         নরসিংদীর রায়পুরায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ২, আহত ৩০