শনিবার ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেশে আবাদযোগ্য কৃষি জমির পরিমাণ ৭৯ লাখ হেক্টর ॥ কৃষিমন্ত্রী

দেশে আবাদযোগ্য কৃষি জমির পরিমাণ ৭৯ লাখ হেক্টর ॥ কৃষিমন্ত্রী

সংসদ রিপোর্টার ॥ কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বলেছেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো প্রকাশিত কৃষি পরিসংখ্যান বর্ষগ্রন্থ-২০১৬ অনুযায়ী বাংলাদেশে আবাদযোগ্য কৃষি জমি ৭৯ দশমিক ৪৬ লক্ষ হেক্টর। আবাদযোগ্য কৃষি জমির মধ্যে প্রায় ৫৩ শতাংশ। কৃষি জমি যাতে অকৃষি খাতে ব্যবহার করা না হয় সেজন্য জনসচেতনতা সৃষ্টি করা হচ্ছে।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে রবিবার জাতীয় সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সংসদ সদস্য মোহাম্মদ সুবিদ আলী ভুঁইয়া’র প্রশ্নের লিখিত উত্তরে মন্ত্রী আরও জানান, কৃষি সম্প্রসারণ অধিদফতরের জেলা এবং উপজেলা পর্যায়ের কর্মকর্তাগণ বিভিন্ন সভা, মাঠ দিবস, প্রশিক্ষণ, উঠান বৈঠক এবং দলীয় আলোচনার সময় কৃষি জমির গুরুত্ব তুলে ধরে এ সকল জমি যাতে অকৃষি খাতে ব্যবহার করা না হয় সেজন্য কৃষকদেরকে উদ্বুদ্ধ করে থাকেন।

সংসদ সদস্য খন্দকার আজিজুল হক আরজুর প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী জানান, জলবায়ু পরিবর্তনজনিত বিরূপ পরিস্থিতির কারণে বাংলাদেশের কৃষি কিছু কিছু প্রতিকূলতার সন্মুখীন হচ্ছে। এ অবস্থা মোকাবেলার জন্য কৃষি মন্ত্রণালয় খুবই সজাগ। এ লক্ষ্যে কৃষি মন্ত্রণালয় ইতোমধ্যে বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছে। তিনি জানান, জলবায়ু পরিবর্তনের কারণে কৃষিতে সৃষ্ট বিরূপ প্রভাব মোকাবেলার বিষয়টি জাতীয় কৃষি নীতি, ২০১৩ তে উপযুক্ত গুরুত্ব প্রদান করা হয়েছে।

সরকার দলীয় অপর সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিমের প্রশ্নের জবাবে মন্ত্রী মতিয়া চৌধুরী জানান, ফজল উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে উন্নত জাতের বীজ ব্যবহার ও সরবরাহ করার জন্য সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করে চলেছে। এ জন্য উন্নয়ন প্রকল্প বাস্তবায়নসহ রাজস্ব বাজেটের আওতায় কার্যক্রম গ্রহণ করা হচ্ছে।

সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমান সরকার কর্তৃক গৃহীত সময়োপযোগী বিভিন্ন পদক্ষেপ গ্রহণের ফলে বিএডিসি ইতোমধ্যে নব উদ্যমে কার্যক্রম শুরু করেছে। বিভিন্ন ফসলের মানসম্পন্ন বীজ ও চারা উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ ও সরবরাহ, মানসম্পন্ন নন-নাইট্রোজেনাস সার আমদানি ও সরবরাহ এবং আধুনিক সেচ ব্যবস্থাপনা প্রবর্তন ও সেচ এলাকা সম্প্রসারণের ক্ষেত্রে বিএডিসি উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। বিএডিসির কার্যক্রমকে বেগবান করে দেশের কৃষি উৎপাদনের সফলতাকে অব্যাহত রাখার জন্য সরকার চেষ্টা করে যাবে।

শীর্ষ সংবাদ:
টার্গেট ৫শ’ বিলিয়ন ডলার ॥ বিনিয়োগ আকর্ষণের মহাপরিকল্পনা         ঘুরে দাঁড়াল টাইগাররা         একি সাধ, সেকি লাজ!         নাইমকে চাপা দেয়া ময়লার গাড়ির মূল চালক গ্রেফতার         শহীদ ডাঃ মিলন দিবস আজ, কর্মসূচী         সিলেট থেকে সরাসরি পণ্য রফতানি করা হবে ॥ মোমেন         ঘোর আঁধারে পথ দেখাবে আগুনের নিশান         বেগম জিয়া যে সুবিধা পাচ্ছেন তা প্রধানমন্ত্রীর উদারতায়         মালয়েশিয়ায় মৃত্যুদণ্ড থেকে বাচঁলেন বাংলাদেশি শিক্ষার্থী         টাঙ্গাইলে নির্বাচনী সহিংসতায় গুলিতে একজন নিহত ॥ আহত ৪         খালেদা জিয়াকে স্লো পয়জনিং তার পাশের লোকেরাই করতে পারেন ॥ কাদের         রোহিঙ্গাদের দ্বারা জঙ্গিবাদ সহজে বিস্তার হতে পারে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         অবশিষ্ট সব মানুষকে দ্রুত বিদ্যুৎ দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ         বাংলাদেশের জলবায়ু প্রকল্পে এএসইএম অংশীদারদের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর         বিতর্কিত মেয়র আব্বাসকে জেলা আওয়ামী লীগ থেকে অব্যাহতি         ভোলায় সন্ত্রাসীদের গুলিতে যুবলীগ নেতা নিহত         গাজীপুরে আবারও ঝুটের গুদামে আগুন         সন্ত্রাসবাদ দমনে সরকার দৃঢ় প্রতিজ্ঞ ॥ নৌ প্রতিমন্ত্রী         চালের চেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে আটা-ময়দা         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত২৩৯