শুক্রবার ১৬ আশ্বিন ১৪২৭, ০২ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাফটা এ্যাওয়ার্ড ২০১৮

  • সুমন্ত গুপ্ত

লন্ডনের রয়্যাল এ্যালবার্ট হলে গত রোববার রাতে বসেছিল তারার আসর। বাফটা অ্যাওয়ার্ডে জোয়ানা লামলির উপস্থাপনা দেখে বোঝার উপায় ছিল না যে ৭১ বছর বয়সী এই অভিনেত্রীর এটিই উপস্থাপনায় অভিষেক। এবার বাফটা পুরস্কার আসরে সর্বোচ্চ ৫টি পুরস্কার গেছে ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’ ছবির ঝুলিতে। মেয়ের মৃত্যুর বিচার চেয়ে একজন মায়ের সংগ্রামের গল্প ফুটে উঠেছে এই ছবিতে। বাফটায় সেরা চলচ্চিত্র, সেরা ব্রিটিশ চলচ্চিত্র, সেরা অভিনেত্রীসহ মোট পাঁচটি বিভাগে পুরস্কার পেয়েছে এই ছবি। এরপর আছে কাল্পনিক প্রেমের ছবি ‘দ্য শেপ অব ওয়াটার’। গিজেরমো দেল তোরো এই ছবির জন্য পেয়েছেন সেরা পরিচালকের পুরস্কার। তার ছবিটি বাফটায় ১২টি বিভাগে মনোনয়ন পেলেও পুরস্কার জিতেছে কেবল তিনটি বিভাগে। বিশ্বজুড়ে যৌন হয়রানির প্রতিবাদে এখন সরগরম অনলাইন দুনিয়া।

চলতি বছরে ইউরোপের প্রায় সব এ্যাওয়ার্ড অনুষ্ঠানেই দেখা গেছে যৌন হয়রানির প্রতিবাদে মুখরিত ছিলেন শোবিজ তারকারা। গোল্ডেন গ্লোবে কালো পোশাক পড়ে যৌন হয়রানির প্রতিবাদ জানিয়েছিলেন তারকারা। গ্র্যামি এ্যাওয়ার্ড অনুষ্ঠানে সাদা গোলাপ নিয়ে প্রতিবাদ করতে দেখা গেছে। এবার ব্রিটিশ এ্যাকাডেমি ফিল্ম এ্যাওয়ার্ডের (বাফটা) আসরেও দেখা গেল অভিনব এই প্রতিবাদ। গতকাল ১৮ ফেব্রুয়ারি লন্ডনের রয়েল আলবার্ট হলে আয়োজিত এ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ব্রিটিশ টিভি তারকা জোয়ান লামলে। অনুষ্ঠানটিতে মূল চমক আসে যখন আমন্ত্রিত তারকাদের অনেকেই পাশ্চাত্যে চলতে থাকা ‘টাইমস আপ’ ও ‘মি টু’ আন্দোলনের সমর্থনে কালো পোশাক পড়ে আসেন। মূলত নারীদের যৌন হয়রানি ও কর্মক্ষেত্রে নারীদের কাজের পরিবেশ তৈরির দাবি নিয়ে অনলাইন দুনিয়ায় চলছে ‘টাইমস আপ’ ও ‘মি টু’ আন্দোলন। হলিউডের প্রভাবশালী চলচ্চিত্র প্রযোজক হার্ভি উইনস্টেইনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ উঠার পর বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে ‘টাইমস আপ’ ও ‘মি টু’ আন্দোলন। এই আন্দোলনে সমর্থন জানিয়েছেন বিশ্বের জনপ্রিয় সব তারকা। এবার বাফটা এ্যাওয়ার্ড অনুষ্ঠানেও দেখা গেল কালো পোশাকে হাজির হয়েছিলেন তারকারা। এছাড়া সমাজের সব ক্ষেত্রে নারীর ওপর যৌন হয়রানি ঠেকাতে যুক্তরাজ্যের ২০০ নারী তারকা সম্প্রতি একটি খোলা চিঠিতে স্বাক্ষর করেছেন। যুক্তরাজ্যের ‘দ্য অবজারভার’ পত্রিকায় সেই চিঠি প্রকাশিত হয়েছে। স্বাক্ষরকারীদের মধ্যে আছেন ব্রিটিশ টিভি, চলচ্চিত্র ও মঞ্চের অভিনেত্রীরা।

বাফটা এ্যাওয়ার্ড ২০১৮ এ জয়ী হয়েছেন যারা- সেরা চলচ্চিত্র-থ্রি: বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি , সেরা ব্রিটিশ চলচ্চিত্র: থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি, সেরা অভিনেত্রী: ফ্রান্সিস ম্যাকডরম্যান্ড (থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি), সেরা অভিনেতা: গ্যারি ওল্ডম্যান (ডার্কেস্ট আওয়ার), সেরা পার্শ্ব-অভিনেত্রী: অ্যালিসন জেনি (আই, টনিয়া), সেরা পার্শ্ব-অভিনেতা: স্যাম রকওয়েল (থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি), সেরা পরিচালক: গিজেরমো দেল তোরো (দ্য শেপ অব ওয়াটার),দর্শক বিচারে সেরা উদীয়মান তারকা: ড্যানিয়েল কালুইয়া, সেরা নবাগত লেখক, পরিচালক অথবা প্রযোজক: ‘আই অ্যাম নট এ্যা উইচ’, অন্য ভাষায় সেরা ছবি: ‘দ্য হ্যান্ডমেইডেন’, সেরা প্রামাণ্যচিত্র: ‘আই এ্যাম নট ইওর নিগ্রো’, সেরা এ্যানিমেটেড চলচ্চিত্র: ‘কোকো’, সেরা অরিজিনাল স্ক্রিনপে: ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’, সেরা এ্যাডাপ্টেড স্ক্রিনপে: ‘কল মি বাই ইওর নেম’ সেরা অরিজিনাল মিউজিক: আলেক্সান্ডার দিপলা (দ্য শেপ অব ওয়াটার), সেরা সিনেমাটোগ্রাফি: রজার ডিকিন্স (ব্লেড রানার ২০৪৯), সেরা সম্পাদনা: ‘বেবি ড্রাইভার’, সেরা প্রডাকশন ডিজাইন: ‘দ্য শেপ অব ওয়াটার’, সেরা পোশাক: মার্ক ব্রিজেস (ফ্যান্টম থ্রেড), সেরা মেকআপ: ডেভিস মেলিনোসস্কি, ইভানা প্রিমোরাটজ, লুসি সিবিক, কাজুহিরো থুজি (ডার্কেস্ট আওয়ার), সেরা শব্দ; ‘ডানকার্ক’, সেরা স্পেশাল ভিজ্যুয়াল ইফেক্ট: ‘ব্লেড রানার ২০৪৯ ’, সেরা ব্রিটিশ স্বল্পদৈর্ঘ্য এ্যানিমেশন: ‘পোলস এ্যাপার্ট’, সেরা ব্রিটিশ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র: ‘কাউবয় ডেভ’, ফেলোশিপ: স্যার রিডলি স্কট, ব্রিটিশ চলচ্চিত্রে অসাধারণ অবদানের জন্য বাফটা পুরস্কার পেয়েছে ন্যাশনাল ফিল্ম এ্যান্ড টেলিভিশন স্কুল।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৪১৮৭১৫৪
আক্রান্ত
৩৬৪৯৮৭
সুস্থ
২৫৪৪৮৩৩৬
সুস্থ
২৭৭০৭৮
শীর্ষ সংবাদ:
প্রাচ্যের সঙ্গে সংযোগের আদর্শ স্থান হতে পারে দেশ         থামছেই না ধর্ষণ ॥ সামাজিক ব্যাধিতে রূপ নিয়েছে         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ল         দলিত তরুণীর বাড়িতে যাওয়ার পথে রাহুল-প্রিয়াঙ্কা আটক         টিআইবির প্রতিবেদন তথ্যভিত্তিক ও সঠিক নয় ॥ কাদের         ঢাকায় গৃহকর্মীকে ধর্ষণ, ছাত্রলীগ নেতা রিমান্ডে         সরবরাহ বাড়লেও পেঁয়াজের দাম কমছে না         দেশে করোনায় মৃত্যু কমেছে         এক বছরের মধ্যে সব ঝুলন্ত তার অপসারণ         মহামারীর মধ্যেই হবে একুশে গ্রন্থমেলা         বিচার বিভাগীয় তদন্ত দলের ঘটনাস্থল পরিদর্শন         ৪ অক্টোবর থেকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেন         মাদকাসক্ত পুলিশ ও কারবারিদের তালিকা হচ্ছে ৬৪ জেলায়         ফ্লাইটে সর্বোচ্চ ২৬০ ও মাঝারি এয়ারক্রাফটে ১৪০ যাত্রী নেয়া যাবে         এমসি কলেজে ধর্ষণ : জড়িতদের ছাড় দেয়া হবে না : পররাষ্ট্রমন্ত্রী         চিনিশিল্পকে নতুন করে সাজানোর উদ্যোগ নিয়েছে এই সরকার : শিল্পমন্ত্রী         করোনায় প্রাণ গেল বিএসএমএমইউ অধ্যাপকের         করোনায় কেউ না খেয়ে মারা না গেলেও থালায় ভাতের পরিমাণ কমে যাচ্ছে ॥ মেনন         নতুন জলাধার সৃষ্টি ও বিদ্যমানগুলোর ধারণক্ষমতা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫০৮