রবিবার ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইসিসিতে মিয়ানমার সেনাপ্রধানের বিচার দাবি করে শতাধিক ব্রিটিশ এমপির চিঠি

কূটনৈতিক রিপোর্টার ॥ মিয়ামারের রাখাইন প্রদেশে রোহিঙ্গা নির্যাতনের জন্য দেশটির সামরিক বাহিনীর প্রধান মিন আং হ্লাইংয়ের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) ব্যবস্থা নেয়ার জন্য যুক্তরাজ্যের শতাধিক এমপি পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসনের প্রতি আহ্বান জানিয়েছেন। বুধবার বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ এমপি রুশনারা আলী এক টুইট বার্তায় এ তথ্য জানান।

যুক্তরাজ্যের এমপিদের পাঠানো চিঠিতে রোহিঙ্গাদের ওপর সংঘটিত মানবতাবিরোধী অপরাধের জন্য আন্তর্জাতিক অপরাধ আদালতে মিন আং হ্লাইংয়ের বিচার করার জন্য ব্রিটিশ সরকারকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পদক্ষেপ নেয়ার জন্য বলা হয়েছে।

চিঠিতে আরও বলা হয়েছে, রোহিঙ্গাদের ওপর নির্যাতন শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ৬ লাখ ৮৮ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। মেডিসিন স্যানস ফ্রন্টিয়ারকে উদ্ধৃত করে বলা হয়, গত বছর একমাসে ৭ হাজার রোহিঙ্গাকে হত্যা করা হয়েছে। এরমধ্যে ৭৩০ জন শিশু রয়েছে। চিঠিতে আরও বলা হয়েছে, অসংখ্য প্রমাণ থাকার পরও মিয়ানমার সরকার ও সামরিক বাহিনী মানবতাবিরোধী অপরাধের কথা অস্বীকার করে আসছে। এছাড়া রোহিঙ্গাদের বিরুদ্ধে যেসব আইন আছে, তার কোনটিই পরিবর্তন করা হয়নি।

এতে আরও বলা হয়েছে, গত দুই বছর আগে ক্ষমতায় আসা বর্তমান মিয়ানমার সরকার রোহিঙ্গাদের অবস্থা উন্নয়নের জন্য কোন পদক্ষেপ নেয়নি। এ ঘটনায় মিয়ানমারের সামরিক বাহিনীর প্রধান মিন আং হ্লাইংয়ের বিরুদ্ধে কোন পদক্ষেপ না নেয়ার ঘটনা তাকে আরও বেশি সাহসী করে তুলছে।

ব্রিটিশ এমপিরা তাদের চিঠিতে বলেছেন, নিরাপত্তা পরিষদে মিয়ানমারের বিরুদ্ধে কোন ধরনের প্রস্তাব দিলে চীন ও রাশিয়া তার বিরোধিতা করবে। এমন পরিস্থিতিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত হবে এই দু’টি দেশকে বোঝানো, যেন তারা নিজেদের অবস্থান পরিবর্তন করে।

শীর্ষ সংবাদ:
দাম কমানোর টার্গেট ॥ সংসদে বাজেট পেশ ৯ জুন         ৫৭ বছর পর ঢাকা থেকে ‘মিতালি এক্সপ্রেস’ যাবে ভারতে         রাজনীতির মাঠ গরম করতে চায় বিএনপি         মাঙ্কিপক্সে সবচেয়ে বেশি ঝুঁকিতে তরুণরা         দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হবে ॥ রিফাত         পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা দিন দিন বাড়ছে         ফিফা বিশ্বকাপ ট্রফি ঢাকায় আসছে ৮ জুন         আজ জাতিসংঘ শান্তিরক্ষী দিবস ॥ নানা আয়োজন         উন্নয়নের অগ্রযাত্রায় কমিউনিটি রেডিও শক্তিশালী মাধ্যম         অবৈধ ক্লিনিক বন্ধে দেশজুড়ে অভিযান         ইয়াবা ও মানব পাচারে কমিশন পায় রোহিঙ্গা নারীরা         চলচ্চিত্র ব্যবসায় আশার আলো মিনি সিনেপ্লেক্স         সিলেটে ডায়রিয়াসহ পানিবাহিত রোগ বাড়ছে         বিএনপি খোমেনি স্টাইলে বিপ্লব করার দুঃস্বপ্ন দেখছে ॥ কাদের         শান্তিরক্ষীগণ পেশাদারিত্ব, দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন : প্রধানমন্ত্রী         প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির         বাংলাদেশ আজ শান্তি ও সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত : রাষ্ট্রপতি         ভারতের গুয়াহাটিতে তৃতীয় নদী সম্মেলন শুরু         রাজধানীকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাগেরহাটে ঝড়ে গাছ ভেঙ্গে পড়ল ইউএনওর গাড়ির উপর