বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুলিশ বাহিনীর স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়ানো হবে ॥ আইজি

বিশেষ প্রতিনিধি ॥ বাংলাদেশ পুলিশের নবনিযুক্ত আইজি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, পুলিশ বাহিনীর কোন ব্যক্তির অপরাধের দায় দায়িত্ব গোটা পুলিশ বাহিনী নেবে না। পুলিশ বাহিনীতে সদস্য আছে দুই লাখের বেশি যাদের মধ্যে কতিপয় সদস্য অপরাধে জড়িত থাকলে তাদের বিরুদ্ধে পুলিশের আইন এবং দেশের প্রচলিত আইনে ব্যবস্থা নেয়া হবে। পুলিশ বাহিনীর স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়ানোর চেষ্টা করা হবে। বুধবার নবনিযুক্ত আইজিপি দায়িত্ব গ্রহণের পর বৃহস্পতিবার পুলিশ সদর দফতরে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেছেন জাবেদ পাটোয়ারী।

পুলিশ সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আগামী নির্বাচন ও বিএনপি চেয়ারপার্সনের মামলার রায়ের ব্যাপারে পুলিশের প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে জাবেদ পাটোয়ারী বলেন, একজন পুলিশ যোগদানের পর থেকে প্রতিদিন চ্যালেঞ্জ নিয়ে কাজ করে থাকে। প্রতিটি দিন আমাদের কাছে এক-একটি চ্যালেঞ্জ। নির্বাচন পরিচালনা করা হচ্ছে ইসির কাজ। আর পুলিশের কাজ জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করা, তা পুলিশ আইনের মধ্য থেকে জানমালের নিরাপত্তার জন্য সর্বোচ্চ কঠোর অবস্থানে থেকে পেশাদারিত্বের সঙ্গেই কাজ করবে।

মাদক নির্মূলের ব্যাপারে পুলিশের ভূমিকা নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে জাবেদ পাটোয়ারী বলেন, যতদিন পর্যন্ত মাদকের চাহিদা থাকবে, ততদিন পর্যন্ত যোগান থাকবে। নতুন করে যাতে চাহিদা তৈরি না হয় সেজন্য যারা ইতোমধ্যে মাদকে আসক্ত- তাদের কীভাবে ফিরিয়ে আনা যায়, সেজন্য কাজ করতে হবে। কিন্তু এটা পুলিশের একার কাজ নয়। পুরো প্রক্রিয়াটা একটি হলিস্টিক এ্যাপ্রোচ। মাদক নিয়ে যারা কাজ করেন, তাদের সবাইকে নিয়ে কাজ করতে পারলে নিয়ন্ত্রণ করা সম্ভব। বাংলাদেশ পুলিশ জঙ্গীবাদের মতোই মাদক প্রতিরোধে কাজ করে যাবে। বুধবার যখন আমাকে র‌্যাঙ্ক ব্যাজ পরানো হয়েছিল তখনই প্রধানমন্ত্রী বলেছিলেন- মাদক নির্মূলে আমাদের কঠোর হতে হবে। সে ক্ষেত্রে মাদক নির্মূলে আমরা থাকব জিরো টলারেন্সে। জঙ্গীবাদ দমনের মতোই মাদক নির্মূলে নিয়মিত অভিযান পরিচালনা করা হবে। সেক্ষেত্রে আমি আপনাদের সহযোগিতা কামনা করছি বলে যোগ করেন পুলিশ প্রধান।

সাইবার অপরাধ প্রতিরোধে পুলিশের পদক্ষেপ প্রসঙ্গে আইজিপি বলেন, সাইবার অপরাধ দমনে বিশেষায়িত ইউনিট আছে। পুলিশ, র‌্যাব, সিআইডি, ডিবি, সিটি প্রতিটি বিভাগেই সাইবার অপরাধ প্রতিরোধে আলাদা বিশেষায়িত ইউনিট রয়েছে। কিন্তু আমরা এতে সন্তুষ্ট না। সাইবার অপরাধ যেভাবে ছড়াচ্ছে, তাতে করে আমাদের কাজ আরও বিস্তৃত করতে হবে। আমাদের সক্ষমতাও বৃদ্ধি করতে হবে। সাইবার অপরাধ দমনে পুলিশের সক্ষমতা বৃদ্ধি এবং থানায় সেবার মান বাড়াতে উদ্যোগ নেয়ার কথাও বলেন তিনি।

বিগত সাত বছর পুলিশের বিশেষ শাখার (এসবি) অতিরিক্ত মহাপরিদর্শক হিসেবে দায়িত্ব পালন করে আসা জাবেদ পাটোয়ারী বুধবার বিদায়ী আইজিপি একেএম শহীদুল হকের কাছ থেকে দায়িত্ব বুঝে নেন। দায়িত্ব বুঝে নেয়ার পর এটাই তার প্রথম সংবাদ সম্মেলন। বুধবার দায়িত্বভার গ্রহণের পর বৃহস্পতিবার সকালে ধানম-ির ৩২ নম্বরে গিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের পর পুলিশ সদর দফতরে এসে তিনি প্রথম সংবাদ সম্মেলনে আসেন। তিন দশকের বেশি সময় পুলিশ বিভাগের চাকরিতে থাকা পুলিশ প্রধানের দায়িত্ব নেয়ার পর জাবেদ পাটোয়ারী বলেন, নানা সীমাবদ্ধতার মধ্যেও পুলিশ জনগণের সেবা দিয়ে থাকে। পুলিশের কোন কর্মঘণ্টা নেই। তবে কখনও কখনও কিছু পুলিশ সদস্যের কিছু কাজে বিব্রত হতে হয়। মাদকের কারবারেও পুলিশের জড়ানোর অভিযোগ কখনও কখনও এসেছে। পুলিশ বাহিনী, ‘নারীবান্ধব, জনবান্ধব, শিশুবান্ধব এবং প্রগতিবান্ধব হবে বলে মনে করেন আইজিপি জাবেদ পাটোয়ারী।

শীর্ষ সংবাদ:
নির্বাচনে অংশগ্রহণ করুন, কেউ ভোটের অধিকার কেড়ে নেবে না : প্রধানমন্ত্রী         সিলেটে বন্যায় পানিবন্দি ১৫ লাখ মানুষ         বন্যায় সিলেটবাসীকে সহযোগিতা দেয়া হবে         আগামী ৩১ মে হজ ফ্লাইট শুরু নিয়ে ফের অনিশ্চয়তা         নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে : শিল্পমন্ত্রী         হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো         আগামী ৫ জুন বাজেট অধিবেশন শুরু         বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বাতিল         বন্যার্তদের পাশে রয়েছে সরকার ॥ ত্রাণ প্রতিমন্ত্রী         নতুন সচিব ৮ মন্ত্রণালয়ে         বিদ্যুতের দাম ৫৮ শতাংশ বাড়ানোর সুপারিশ         ‘নিত্যপণ্যের দাম বাড়ার জন্য দায়ী আন্তর্জাতিক বাজার’         বঙ্গবন্ধু টানেলের টোল আদায় করবে চায়না কমিউনিকেশনস         খোলা বাজারে ডলারের দাম আজ ৯৯ টাকা         ঢাকার শীর্ষ সন্ত্রাসী রোজেন বাহিনীর সেকেন্ড-ইন কমান্ড গ্রেফতার         দেশে আরও ২২ জনের করোনা শনাক্ত         করোনা নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্রের চেয়ে এগিয়ে বাংলাদেশ : স্বাস্থ্যমন্ত্রী         দেশে খাদ্যের কোনো ঘাটতি নেই ॥ খাদ্যমন্ত্রী         ১৯৮২ সালের পর যুক্তরাজ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি