রবিবার ২৯ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৩ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশের স্পিকার আজ জাতিসংঘে বক্তৃতা করবেন

বাংলাদেশের স্পিকার আজ জাতিসংঘে বক্তৃতা করবেন

অনলাইন রিপোর্টার ॥ আজ বুধবার জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে এক সেশনে প্যানেল আলোচক হিসেবে বক্তৃতা করবেন। ‘কমিশন অন সোস্যাল ডেভেলপমেন্ট’- এর ৫৬তম সেশনে স্পিকারের বক্তব্যের বিষয়বস্তু ‘গ্লোবাল রিভিউ অব দ্য আউটকাম অব দ্য থার্ড রিভিউ অ্যান্ড এ্যাপ্রাইজল অব দ্য মাদ্রিদ ইন্টারন্যাশনাল প্লান অব অ্যাকশন অন এজিং (এমআইপিএএ)- ২০০২।’

সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নিউইয়র্কে অবস্থানরত স্পিকার প্যানেল বক্তৃতায় এমআইপিএএ-এর পর্যালোচনা ও মূল্যায়নের ফলাফলের ওপর বৈশ্বিক পর্যালোচনা সংক্রান্ত জাতিসংঘের ইকোনমিক এ্যান্ড সোস্যাল কমিশন ফর এশিয়া এ্যান্ড দ্য প্যাসিফিক (এসকাপ)-এর বৈঠকে গৃহীত সিদ্ধান্ত ও ফলাফল উপস্থাপন করবেন। ওই কর্মসূচিতে অংশগ্রহণের জন্য স্পিকার ইতোমধ্যে নিউইয়র্কে পৌঁছেছেন।

সূত্র জানায়, ২০১৭ সালের ১২ থেকে ১৪ সেপ্টেম্বর ব্যাংককে এমআইপিএএ-এর পর্যালোচনা ও মূল্যায়ন বিষয়ে এশিয়া ও প্যাসিফিক অঞ্চলে এক সম্মেলন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ এ সম্মেলনে সভাপতিত্ব করে। সম্মেলনে চ্যালেঞ্জসমূহ মোকাবেলা করে কীভাবে ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার এজেন্ডাগুলো বাস্তবায়ন করা সম্ভব সে সম্পর্কে সিদ্ধান্ত গৃহীত হয়।

জাতিসংঘের পাঁচটি আঞ্চলিক কমিশনের সহায়তায় উচ্চ পর্যায়ের একটি প্যানেল আলোচনার আয়োজন করে। মাদ্রিদ কর্মপরিকল্পনার সিদ্ধান্তসমূহ বাস্তবায়নের জন্য প্যানেলে আলোচনা করা হবে। কমিশনের কর্মপরিকল্পনার উপর প্রতি পাঁচ বছর পর পর্যালোচনা করার সিদ্ধান্ত হয়।

শীর্ষ সংবাদ:
বিদেশী গরু নয় ॥ দেশী গরুতেই এবার কোরবানি         প্রার্থী মনোনয়নে শেখ হাসিনার চমক         বিতর্কের আরেক নাম সাকিব         বঙ্গোপসাগর উত্তাল, ৩ নম্বর সতর্কতা সঙ্কেত         বজ্রপাতে মৃত্যু ঠেকাতে সরকারের নতুন পরিকল্পনা         তিস্তার সেচে ৮০০ কোটি টাকার বোরো ধান উৎপাদন         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে         ব্রিটিশ রানীর জন্মদিনে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা         পুলিশ এখনও কোন রহস্য ভেদ করতে পারেনি         উপকূলীয় বাঁধ নির্মাণে ১৫ হাজার কোটি টাকা বরাদ্দ দাবি         নারী ও শিশু পাচার রোধে কার্যক্রম জোরদারে গুরুত্ব         গ্রুপিং বাদ দিয়ে আগে নিজেদের ঐক্যবদ্ধ হতে হবে ॥ ফখরুল         চট্টগ্রাম কাস্টমস হাউসে রাজস্ব আয়ের লক্ষ্য অর্জিত হচ্ছে না         কোম্পানীগঞ্জে সড়ক অবরোধ ॥ পুলিশের ওপর হামলা         করোনা : বাংলাদেশিদের হজে যেতে নিষেধাজ্ঞা         স্বাস্থ্য খাতের দুর্নীতি টিআইবি’র মনগড়া প্রতিবেদন : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : দেশে গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩৯         ৩ ম্যাচ নিষিদ্ধ সাকিব, জরিমানা ৫ লাখ         ‘নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ টেকসই উন্নয়ন নিশ্চিত করবে’         নাফ নদী থেকে অজ্ঞাত তিন লাশ উদ্ধার