রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাবি প্রশাসনের তদন্ত কমিটিতে আস্থা নেই নিপীড়ন বিরোধীদের

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কার্যালয়ের সামনের অবস্থানে হামলাসহ তিনটি ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের করা তদন্ত কমিটির প্রতি আস্থা নেই বলে জানিয়েছেন ‘নিপীড়ন বিরোধী’ ব্যানারে আন্দোলনরত শিক্ষার্থীরা। সোমবার প্রগতিশীল ছাত্রজোটের ডাকে সারাদেশে ছাত্র ধর্মঘট চলাকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে আয়োজিত এক সংবাদ সম্মেলন করে তারা এ তথ্য জানান। সংবাদ সম্মেলনে নিপীড়ন বিরোধী আন্দোলনের সমন্বয়ক মাসুদ অপু বলেন, ‘তদন্ত কমিটিতে ছাত্র প্রতিনিধি রাখার কথা ছিল। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন বলেছে, ১৯৭৩ সালের অধ্যাদেশ অনুযায়ী তদন্ত কমিটিতে ছাত্র প্রতিনিধি রাখার নিয়ম নেই। তিনি বলেন, ১৫, ১৭ ও ২৩ তারিখে তিনটি তদন্ত কমিটি করা হয়। এসব কমিটির ১১ সদস্যের মধ্যে ১০জন শিক্ষক। শিক্ষক সমিতির বিবৃতিতে কোথাও আমাদের ওপর ছাত্রলীগের হামলার কথা বলা হয়নি। আবার তদন্ত কমিটির আটজন শিক্ষকই যখন নিপীড়ন বিরোধী শিক্ষার্থীদের বিচারের দাবিতে মানববন্ধনে উপস্থিত থাকেন, তখন তদন্ত কমিটির ওপর আমরা আস্থা রাখতে পারি না।’

এদিকে, শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে একমাসের কর্মসূচী ঘোষণা করেছে প্রগতিশীল ছাত্রজোট। সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের সামনে ধর্মঘট শেষে বিক্ষোভ সমাবেশ থেকে এ কর্মসূচী ঘোষণা করেন প্রগতিশীল ছাত্রজোটের সমন্বয়ক ইমরান হাবিব রুমন। কর্মসূচীর মধ্যে রয়েছে- হামলাকারীদের চিহ্নিত করে বহিষ্কার না করা হলে আগামী ৩১ জানুয়ারি সারাদেশে বিক্ষোভ কর্মসূচী পালন, ১ ফেব্রুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি সারাদেশের বিভিন্ন ক্যাম্পাসে দাবিপক্ষ পালন। এরপরও দাবি আদায় না হলে আগামী ১৮ ফেব্রুয়ারি ভিসি ও রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি প্রদান। এছাড়া আগামী ১০ ফেব্রুয়ারির মধ্যে তদন্ত প্রতিবেদন প্রকাশ না করা হলে গণতন্ত্র কমিটি করে প্রকৃত ঘটনা জনগণের সামনে তুলে ধরা হবে বলে জানান রুমন।

ইমরান হাবিব রুমন বলেন, সারাদেশে প্রগতিশীল ছাত্রজোটের ব্যানারে শান্তিপূর্ণভাবে ধর্মঘট পালন করা হয়েছে। কিন্তু বিভিন্নস্থানে আমাদের শিক্ষার্থীদের ওপর হামলা করছে ছাত্রলীগ। আমরা এই হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। এ সময় তিনি হামলাকারীদের বিচারের দাবি জানান।

এর আগে সকাল ৭টা থেকে অন্দোলনকারীরা ঢাকা বিশ্ববদ্যিালয়ের কলা ভবন, সামাজিক বিজ্ঞান অনুষদের মূল ফটকে তালা ঝুলিয়ে দেয়। পরে কলা ভবনের সামনে বিক্ষোভ ও সমাবেশ করেন তারা। তবে কয়েকটি অনুষদের ফটকের তালা ভেঙ্গে ফেলেন শিক্ষার্থীরা। কলা অনুষদ, বাণিজ্য অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ ও কার্জন হলে প্রায় সব বিভাগে ক্লাস-পরীক্ষা যথামসময়ে হয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩২৭৯৪৪০৭
আক্রান্ত
৩৫৭৮৭৩
সুস্থ
২৪১৯৩২৯৩
সুস্থ
২৬৮৭৭৭
শীর্ষ সংবাদ:
সবার সুরক্ষা চাই ॥ করোনা সঙ্কট উত্তরণে বহুপাক্ষিকতাবাদের বিকল্প নেই         সিলেট এমসি কলেজ ছাত্রাবাসে গৃহবধূকে গণধর্ষণ         পুলিশে শুদ্ধি অভিযান         প্রধান আসামি মিজান সাত দিনের রিমান্ডে         কয়েক মাসেও হয়ত জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         কঠিন শর্তের বেড়াজালে সিঙ্গাপুরগামী যাত্রীরা         দেশে করোনা রোগী শনাক্ত কমেছে         শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের কর্মসূচী         কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগার নির্মাণে দুর্নীতির প্রমাণ         গণফোরাম ভেঙ্গেই গেল ॥ ২৬ ডিসেম্বর এক পক্ষের কাউন্সিল         রূপপুর আবাসন প্রকল্পের আসবাবপত্র কেনা হচ্ছে অস্বাভাবিক দামে         বিনা খরচে আইনী সহায়তা পেলেন ৫ লাখের বেশি দরিদ্র অসচ্ছল মানুষ         পর্যটন শিল্পকে চাঙ্গা করতে ‘রিকভারি প্ল্যান’         বেসরকারি প্রতিষ্ঠান থেকে করোনা ভাইরাসের সনদ নেয়া ৩২ জনকে রেখে গেল সাউদিয়া         পাবনা-৪ আসনে ৭৫ কেন্দ্রের বেসরকারী ফলাফলে আওয়ামীলীগের নুরুজ্জামানের জয়         সবার সুরক্ষা চাই ॥ বিশ্বসভায় প্রধানমন্ত্রী         সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬