মঙ্গলবার ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আমতলীতে সরিষা চাষে বাম্পার ফলন

আমতলীতে সরিষা চাষে বাম্পার ফলন

নিজস্ব সংবাদদাতা, আমতলী (বরগুনা) ॥ হলুদের সমরোহে মাঠ। চারিদিকে সবুজ আর হলুদে ঘেরা মাঠের পর মাঠ। উৎসুক জনতা মাঠের পাশে দাড়িয়ে প্রকৃতির নয়নাভিরাম দৃশ্য অবলোকন করছে। কৃষকরা উচ্চ ফলনশীল সরিষা চাষে ঝুঁকছে। এ বছর বাম্পার ফলনের আশা করছে কৃষকরা।

আমতলী উপজেলা কৃষি অফিস সূত্রে জানাগেছে, উপজেলায় এ বছর সরিষা চাষের লক্ষমাত্রা ধরা হয়েছিল ৪০ হেক্টর। এ লক্ষমাত্রা অতিক্রম করে কৃষকরা উচ্চ ফলনশীল সরিষা চাষ করেছে। অগ্রহায়ন মাসের কৃষকরা সরিষা চাষ করে। অল্প দিনের মধ্যে সরিষার ফলন আসে। এ বছর আমতলীতে দু’জাতের সরিষা চাষ করেছে। উচ্চ ফলনশীল বারি সরিষা-১৪ ও বারি সরিষা-১৫ এ জাতের সরিষা কৃষকরা বেশী চাষ করেছে। তিন মাসের মধ্যে সরিষার ফলন আসে। মাঘ মাসের শেষের দিনের মধ্যে কৃষকরা সরিষার ফলন কর্তণ করবে।

শুক্রবার উপজেলার আমতলী সদর, চাওড়া, হলদিয়া, গুলিশাখালী ও আঠারোগাছিয়া ইউনিয়নের বিভিন্ন এলাকায় ঘুরে দেখাগেছে, কৃষকরা সরিষার চাষ করেছে। সরিষার খেত হলুদ আর সবুজে ভরে গেছে।

চালিতাবুনিয়া গ্রামের মোর্শ্বেদ তালুকদার জানান, এ বছর উচ্চ ফলনশীল জাতের সরিষা চাষ করেছি। এর আগে সরিষা চাষ করিনি। তিনি আরো বলেন, ভালো ফলন হয়েছে। আশা করছি খরচ পুষিয়ে ভালো লাভবান হবো।

আমতলী কৃষি অফিসার এসএম বদরুল আলম জানান, গত বছরের তুলনায় এ বছর কৃষকরা সরিষা চাষে ঝুঁকে পরেছে। তিনি আরো জানান, উচ্চ ফলনশীল সরিষা চাষ করে কৃষকরা ভালো লাভবান হবে।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু