শুক্রবার ৩ আশ্বিন ১৪২৭, ১৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দিনাজপুরে মজুরি বেশি দিয়েও মিলছে ধান রোপা শ্রমিক

দিনাজপুরে মজুরি বেশি দিয়েও মিলছে ধান রোপা শ্রমিক

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ বোরো চাষে ব্যস্ত সময় পার করছেন দিনাজপুরের কৃষকরা। কয়েক দিনের শৈত্যপ্রবাহ আর ঘন কুয়াশার সঙ্গে উত্তরের হিমেল হাওয়ায় বোরো আবাদ রোপণে কিছুটা বিলম্ব হচ্ছে। সেই সঙ্গে ধান রোপা শ্রমিক নিয়ে বিপাকে পড়েছেন কৃষকরা। মজুরি বেশি দিয়েও মিলছে না শ্রমিক।

শীতকে উপেক্ষা করে জমি প্রস্তুতে পানি সেচ আর হাল চাষ চলছে কৃষকদের। দিনভর ব্যস্ত সময় পার করছেন চাষিরা। এ সুযোগে কিছু অসাধু ব্যবসায়ী কৃষি উপকরণ ও সারের দাম বাড়িয়ে দিয়েছে। হঠাৎ সারের দাম বেড়ে যাওয়ায় শঙ্কিত হয়ে পড়েছেন কৃষকরা। চাষিরা বলছেন, শেষ পর্যন্ত আবহাওয়া অনুকূলে এবং বিদ্যুৎ সরবরাহ ঠিকমতো থাকলে সুষ্ঠুভাবে ফসল ঘরে তুলতে পারবেন।

এদিকে, বোরো চাষে মাঠে মাঠে সেচ ও হাল চাষে ব্যস্ত চাষিরা। ঠান্ডা আর ঘন কুয়াশা উপেক্ষা করে চলছে কৃষকদের ব্যস্ততা। অন্যদিকে তৈরি জমিতে চারা রোপণ করা হচ্ছে। পাশাপাশি বোরো আবাদের সময় শ্রমিক সংকট দেখা দেয়ায় বৃদ্ধি পেয়েছে মজুরি। বিঘা প্রতি ৯০০ টাকা থেকে হাজার টাকা পর্যন্ত চুক্তিতে জমিতে ধান রোপণ করাচ্ছেন চাষিরা। আবার অনেকে ৩০০ টাকা দিনমজুরি দিয়েও শ্রমিক নিচ্ছেন।

দিনাজপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক গোলাম মোস্তফা বলেন, শৈত্যপ্রবাহ চলায় রোবো চাষে কিছুটা বিলম্ব হচ্ছে। অতিরিক্ত শীতের মধ্যে জমিতে চারা রোপণ না করতে কৃষকদের নিরুৎসাহিত করা হচ্ছে। এতে চারা মরার হারটা বেড়ে যায়। এছাড়া কিছু বীজতলার ক্ষতি হয়েছে। শীতের হাত থেকে বীজতলা রক্ষা করতে কৃষকদের পলিথিন ব্যবহার করতে পরামর্শ দেয়া হয়েছে। তিনি বলেন, সার পর্যাপ্ত থাকার পর কিছু দোকানে কৃষকদের কাছ থেকে অনিয়ম করে দাম বেশি নেয়া হচ্ছে। কৃষি বিভাগ থেকে মনিটরিং করে ব্যবস্থা গ্রহণ করা হবে।

শীর্ষ সংবাদ:
অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত হবে ২৪ সেপ্টেম্বর         ফিফা র্যাংকিংয়ে আগের অবস্থানেই আছে বাংলাদেশ, একধাপ পেছালো ভারত         স্বেচ্ছায় সরে দাঁড়ালেন আল্লামা শাহ আহমদ শফী         শিক্ষায় বিভক্তির ফল সামাজিক বিভক্তি ॥ রাশেদ খান মেনন         বনানীতে আবাসিক ফ্লাটে অগ্নিকাণ্ড         ফিলিস্তিন সমস্যার সমাধান ছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি আসবে না ॥ রাশিয়া         হিগুয়াইনকে বিদায় জানাল জুভেন্টাস         সৌদিতে ড্রোন হামলা চালাল ইয়েমেন         ধর্ষককে নপুংসক করে দেওয়ার আইন পাস নাইজেরিয়ায়         বিস্ফোরণ গ্যাস লিকেজেই ॥ নারায়ণগঞ্জে মসজিদের ঘটনায় তদন্ত রিপোর্ট         নতুন সংসদ ভবন তৈরি করা হচ্ছে ভারতে         দুর্নীতিমুক্ত প্রশাসন গড়ার উপায় বের করুন         পেঁয়াজ আমদানি প্রক্রিয়া সহজ হচ্ছে         মেয়াদ না বাড়িয়ে নির্দিষ্ট সময়ে সব প্রকল্প শেষ করার নির্দেশ         করোনা মোকাবেলায় আরও নজরদারির তাগিদ         রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্ব নেতৃবৃন্দের চাপ অব্যাহত         করোনায় দেশে আরও ৩৬ জনের মৃত্যু