শুক্রবার ১৬ আশ্বিন ১৪২৭, ০২ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পদ্মাবতী অবশেষে পদ্মাবত হয়ে দর্শকদের সামনে

  • অনন্য রেজা করিম

ভারতের সুপ্রিম কোর্ট দেশব্যাপী ‘পদ্মাবত’ ছবিটি মুক্তি দেয়ার অনুমতি দিয়েছে। ভারতের যে চারটি রাজ্যে এই ছবির প্রদর্শন নিষিদ্ধ করা হয়েছিল, সেই নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ জারি করেছে আদালত। গত ১ ডিসেম্বর ‘পদ্মাবতী’ নামের ছবিটি সারা ভারতে মুক্তি পাওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত ইতিহাস বিকৃতির অভিযোগে আন্দোলনের মুখে ছবির মুক্তি আটকে যায়। এতে ক্ষুব্ধ হয়ে প্রযোজনা প্রতিষ্ঠান ভায়াকম ভারতের সুপ্রিম কোর্টে আশ্রয় নেয়। সম্প্রতি ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক ‘মিশ্রর বেঞ্চ জানিয়ে দিয়েছেন, সেন্সর বোর্ডের নির্দেশ মেনে পরিবর্তিত নামে ‘পদ্মাবত’ ছবিটি ২৫ জানুয়ারি দেশব্যাপী মুক্তি পাবে

অবশেষে দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটছে। বহুল আলোচিত-সমালোচিত বিতর্কিত সেই সিনেমা আসছে সিনেমা হলে দর্শকদের সামনে। কম যন্ত্রণা পোহাতে হয়নি। শুটিং শুরুর পর থেকেই একের পর এক ঝক্কি-ঝামেলা অপ্রত্যাশিত ঘটনা, দুর্ঘটনা লেগেই ছিল। এমনকি মুক্তির আগে নামও পাল্টে ‘পদ্মাবতী’ থেকে ছবিটি হয়েছে ‘পদ্মাবত’। অপশক্তির আস্ফালন, ধর্মান্ধ গোষ্ঠীর রুদ্রমূর্তি, আক্রোশ ইত্যাদির কাছে প্রকৃত শিল্প কোন সময়ে হেরে যায় না, হয়ত কিছু সময়ের জন্য থমকে যায়। কিন্তু একসময় সেই অপশক্তির পতন হয় প্রকৃত শিল্পই জয়ী হয়ে এগিয়ে যায় সৃজনশীলতার ধারক বাহক হয়ে। বলিউডের গুণী চিত্রনির্মাতাদের একজন সঞ্জয় লীলা বানসালির ম্যাগনাম ওপাস মুভি ‘পদ্মাবত’ এখন মুক্তি পাচ্ছে সব বাধা-বিপত্তি অতিক্রম করে। এ ছবিটি দেখার জন্য গোটা উপমহাদেশ তো বটেই বিশ্বব্যাপী অগণিত সিনেমা দর্শক অধীরভাবে অপেক্ষা করছেন। বলিউডের ইতিহাসে অনেক আলোচিত সমালোচিত বিতর্কিত সিনেমার তালিকায় সংযুক্ত হয়েছে ‘পদ্মাবত’। গত বেশ কয়েক মাস ধরেই বলিউডে ঐতিহাসিক চরিত্রনির্ভর ছবি ‘পদ্মাবতী’ নিয়ে তুমুল হৈচৈ চলছে। বিতর্কের উত্তাপ ছড়িয়েছে রাজনৈতিক মহলেও। দেশের বিভিন্ন রাজ্যে প্রতিবাদের ঝড় উঠেছে। ভারতে ৭০০ বছর আগেকার চিতোরের রানী পদ্মিনীর জীবন নিয়ে তৈরি করেছেন সঞ্জয় লীলা বানসালি তার এই বিরাট আয়োজনের চলচ্চিত্রটি। রাজপুতদের ইতিহাস থেকে জানা যায়, দিল্লীর শাসক আলাউদ্দিন খিলজির কবল থেকে রক্ষা পেতে রানী পদ্মিনী ১৬ হাজার নারীকে নিয়ে চিতায় ঝাঁপ দিয়েছিলেন। ‘পদ্মাবতী’ সিনেমার বিরুদ্ধে বিক্ষোভকারীরা বলছেন, ‘পদ্মাবতী’ সিনেমায় তার সেই মর্যাদা ও আত্মত্যাগকে খাটো করা হয়েছে। রাজপুতদের দাবি, পদ্মাবতী ছবিতে রানী পদ্মিনীর ভাবমূর্তি নষ্ট করেছেন সঞ্জয় লীলা বানসালি। ছবিতে রানী পদ্মিনীর সঙ্গে তৎকালীন শাসক আলাউদ্দিন খিলজির প্রেম দেখিয়েছেন, যা আপত্তিকর।

ভারতের সুপ্রিম কোর্ট দেশব্যাপী ‘পদ্মাবত’ ছবিটি মুক্তি দেয়ার অনুমতি দিয়েছে। ভারতের যে চারটি রাজ্যে এই ছবির প্রদর্শন নিষিদ্ধ করা হয়েছিল, সেই নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ জারি করেছে আদালত। গত ১ ডিসেম্বর ‘পদ্মাবতী’ নামের ছবিটি সারা ভারতে মুক্তি পাওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত ইতিহাস বিকৃতির অভিযোগে আন্দোলনের মুখে ছবির মুক্তি আটকে যায়। এতে ক্ষুব্ধ হয়ে প্রযোজনা প্রতিষ্ঠান ভায়াকম ভারতের সুপ্রিম কোর্টের আশ্রয় নেয়। সম্প্রতি ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক ‘মিশ্রর বেঞ্চ জানিয়ে দিয়েছেন, সেন্সর বোর্ডের নির্দেশ মেনে পরিবর্তিত নামে ‘পদ্মাবত’ ছবিটি ২৫ জানুয়ারি দেশব্যাপী মুক্তি পাবে। গত মাসেই ভারতের সেন্সর বোর্ড থেকে কিছু পরিবর্তন ও সংশোধনের নির্দেশ মেনে নিয়ে ছাড়পত্র পেয়েছে ‘পদ্মাবত’ ছবিটি। তাই যেসব রাজ্য ‘পদ্মাবত’ দেখানোর ওপর নিষেধাজ্ঞা দিয়েছে. সেই নিষেধাজ্ঞা খারিজ করে দিয়েছে আদালত। মূলত বিজেপিশাসিত গুজরাট, রাজস্থান, হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ ও হরিয়ানার রাজ্য সরকার ছবিটি মুক্তিতে নিষেধাজ্ঞা জারি করে। সম্প্রতি রাজস্থানের চিতোরগড়ে রাজপুত করনি সেনার আহ্বানে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। সেখানে ঘোষণা করা হয়, ছবিটি মুক্তি দেয়া হলে রাজপুত নারীরা রানী পদ্মিনীর পথ অবলম্বন করে ‘জহর ব্রত’ পালনের মাধ্যমে আগুনে ঝাঁপ দিয়ে আত্মাহুতি দেবেন। ২৫ জানুয়ারি ভারত ও এর বাইরের অন্যান্য কয়েকটি দেশে মুক্তি পাবে পদ্মাবত। ছবির প্রযোজনা প্রতিষ্ঠান ভায়াকম কর্তৃপক্ষ জানিয়েছে, সেন্সর বোর্ডের নির্দেশ অনুযায়ী ‘পদ্মাবতী’ ছবির নাম বদলে শুধু ‘পদ্মাবতই’ করা হয়নি, গানের দৃশ্যসহ ছবির পাঁচটি দৃশ্য পরিবর্তন করা হয়েছে। এরপরই মুক্তির অনুমতি মিলেছে।

পরিচালক সঞ্জয়লীলা বানসালির ছবি মানেই তুমুল বিতর্ক আর সমালোচনার ঝড়। এখন এমন একটা ধারণা চালু হয়ে গেছে হিন্দী ফিল্ম ইন্ডাস্ট্রিতে। ফলে তার ছবিগুলো মুক্তির আগেই দর্শকদের বিপুলভাবে আগ্রহী এবং কৌতূহলী করে তুলছে। বারবার একই ঘটনার পুনরাবৃত্তি ঘটায় কেউ কেউ এ বিষয়ে প্রশ্ন তুলেছেন সঞ্জয় লীলা বানসালি ইচ্ছে করেই তেমন বিতর্ক উসকে দিচ্ছেন। এটা তার এক ধরনের পাবলিসিটি স্ট্র্যাজেডি। চমক সৃষ্টির জন্য বিতর্কের সূচনা করেন তিনি নিজেই। ‘পদ্মাবত’ এর সঙ্গে অক্ষয় কুমার অভিনীত ইদানীকার আরেক আলোচিত হিন্দী ছবি ‘প্যাডম্যান’ মুক্তি পাওয়ার কথা ছিল একই তারিখে অর্থাৎ ২৫ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসে। একই দিনে দুটি বড় সিনেমা মুক্তি পেলে সেগুলোর ব্যবসা হুমকির মধ্যে পড়ে যায়। সঞ্জয় লীলা বানসালি ‘প্যাডম্যান’ ছবির প্রধান তারকা এবং ছবির প্রযোজক অক্ষয় কুমারকে তাদের সিনেমার মুক্তির তারিখ বদলাতে সবিনয় অনুরোধ জানান। অক্ষয় সঞ্জয় লীলা বানসালির প্রতি সম্মান দেখিয়ে ‘প্যাডম্যান’ ছবির মুক্তির তারিখ পিছিয়ে ফেব্রুয়ারির ৯ তারিখে পুনঃনির্ধাপন করেছেন। এ জন্য বানসালি অক্ষয় কুমারের প্রতি আজীবন কৃতজ্ঞ থাকবেন বলে জানিয়েছেন।

শীর্ষ সংবাদ:
প্রাচ্যের সঙ্গে সংযোগের আদর্শ স্থান হতে পারে দেশ         থামছেই না ধর্ষণ ॥ সামাজিক ব্যাধিতে রূপ নিয়েছে         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ল         দলিত তরুণীর বাড়িতে যাওয়ার পথে রাহুল-প্রিয়াঙ্কা আটক         টিআইবির প্রতিবেদন তথ্যভিত্তিক ও সঠিক নয় ॥ কাদের         ঢাকায় গৃহকর্মীকে ধর্ষণ, ছাত্রলীগ নেতা রিমান্ডে         সরবরাহ বাড়লেও পেঁয়াজের দাম কমছে না         দেশে করোনায় মৃত্যু কমেছে         এক বছরের মধ্যে সব ঝুলন্ত তার অপসারণ         মহামারীর মধ্যেই হবে একুশে গ্রন্থমেলা         বিচার বিভাগীয় তদন্ত দলের ঘটনাস্থল পরিদর্শন         ৪ অক্টোবর থেকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেন         মাদকাসক্ত পুলিশ ও কারবারিদের তালিকা হচ্ছে ৬৪ জেলায়         ফ্লাইটে সর্বোচ্চ ২৬০ ও মাঝারি এয়ারক্রাফটে ১৪০ যাত্রী নেয়া যাবে         এমসি কলেজে ধর্ষণ : জড়িতদের ছাড় দেয়া হবে না : পররাষ্ট্রমন্ত্রী         চিনিশিল্পকে নতুন করে সাজানোর উদ্যোগ নিয়েছে এই সরকার : শিল্পমন্ত্রী         করোনায় প্রাণ গেল বিএসএমএমইউ অধ্যাপকের         করোনায় কেউ না খেয়ে মারা না গেলেও থালায় ভাতের পরিমাণ কমে যাচ্ছে ॥ মেনন         নতুন জলাধার সৃষ্টি ও বিদ্যমানগুলোর ধারণক্ষমতা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫০৮