বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পিআরপি থেরাপি টাক মাথায় চুল গজায়

আজকের ডিজিটাল যুগে যুবক-যুবতী, বুড়া-বুড়ি সবারই ঘুম হারাম করে দিয়েছে টাক মাথা। কিন্তু আর নয় ভাবনা। অত্যাধুনিক পিআরপি থেরাপি নিয়ে এসেছে এক বিস্ময়। টাক মাথায় চুল গজাতে এইটি এক অভাবনীয় সাফল্য এনেছে। এক গাদা টাকা খরচে হেয়ার-ট্রান্সপ্লান্টেশনের প্রয়োজন আর নেই।

পিআরপি কি?

এটি প্লাটেলেট সমৃদ্ধ প্লাজমা। রোগীর দেহ থেকে সিরিঞ্জ দিয়ে সামান্য রক্ত সংগ্রহ করে বিশেষ জেল ও ক্যালসিয়াম সমৃদ্ধ কয়েকটি টিউবে রাখা হয়। টিউবগুলো সেন্ট্রিফিউজ মেশিনে বসিয়ে বিশেষ প্রক্রিয়ায় প্লাটেলেট সমৃদ্ধ প্লাজমা সংগ্রহ করা হয়। টিউবের উপরের অংশে আলাদা হয়ে থাকা প্লাটেলেট সমৃদ্ধ প্লাজমা একটি বিশেষ পদ্ধতিতে টাক মাথায় প্রয়োগ করা হয়। যা ১-৩ মাসের মধ্যে রোগীর টাক মাথায় চুল গজাতে সাহায্য করে।

পিআরপি কিভাবে কাজ করে?

প্লাটেলেট সমৃদ্ধ প্লাজমায় থাকে অনেক পুষ্টিকর উপাদানের সমাহার। যেমন- পিডিজিএফ, টিজিএফ, ডিইজিএফ, আইজিএফ, এফজি এবং টিএসফি-ওয়ান ইত্যাদি। যার রোগীর হেয়ার ফলিকল এবং আশপাশের মাইক্রোসেলগুলোকে বিশেষ করে হেয়ার গ্রোথ সেল এবং স্টেমসেলগুলোকে স্টিমুলেট করে টাক মাথায় চুল গজাতে সাহায্য করে।

সুবিধা :

১। সহনীয় পদ্ধতি

২। সহজে করা যায়

৩। ফলাফল খুবই ভাল

৪। নিরাপদ

৫। নন-এ্যালার্জিক

৬। পার্শ্ব-প্রতিক্রিয়া নেই

৭। খরচ কম

৮। প্রায় শতভাগ সফল।

অসুবিধা :

১। সেন্ট্রিফিউজ মেশিন প্রয়োজন

২। সময় ব্যয় হয়

৩। বিশেষ ট্রেনিং প্রয়োজন।

উপসংহার :

পিআরপি থোরপি বর্তমানে টাক মাথায় চুল গজাতে এক যুগান্তকারী পদক্ষেপ। সারা দুনিয়ায় এটি এক নবজাগরণ সৃষ্টি করেছে। নারী-পুরুষ সবার জন্য এটি স্বল্প খরচে এক সহনীয় পদ্ধতি।

ডাঃ একে এম মাহমুদুল হক খায়ের

ত্বক, যৌন, সেক্স ও এ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন। সিনিয়র কনসালটেন্ট, বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ফোন : ০১৬৭৮-৫৯২০৭১

শীর্ষ সংবাদ:
খিলগাঁওয়ে গাড়ির ধাক্কায় তরুণী নিহত         সিরাজগঞ্জে ট্রাক-লেগুনার সংঘর্ষে ৫ কৃষি শ্রমিক নিহত         রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ