সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাকা আর্ট সামিট শুরু হচ্ছে ২ ফেব্রুয়ারি

স্টাফ রিপোর্টার ॥ আগামী দুই ফেব্রুয়ারি থেকে রাজধানীতে শুরু হচ্ছে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় শিল্প-আয়োজন ঢাকা আর্ট সামিট। আর্ট সামিটের চতুর্থ এ আয়োজনে অংশ নেবেন ৩৫ দেশের তিন শতাধিক শিল্পী। শিল্পকলা এবং স্থাপত্যকে নতুন আঙ্গিকে সর্বসাধারণের মাঝে তুলে ধরা হবে নয় দিনের এ শিল্প-সম্মেলনে। সামদানি আর্ট ফাউন্ডেশনের আয়োজনে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় এ সামিট চলবে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত। বরাবরের মতো এবারও আর্ট সামিট আয়োজনে সহযোগিতা করছে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, তথ্যমন্ত্রণালয়, শিল্পকলা একাডেমি, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, বাংলাদেশ ইনভেস্টমেন্ট অথোরিটি ও জাতীয় জাদুঘর।

বৃহস্পতিবার শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ সকল তথ্য জানানো হয়। এতে লিখিত বক্তব্য রাখেন ঢাকা আর্ট সামিটের পরিচালক নাদিয়া সামদানি। এ ছাড়াও বক্তব্য রাখেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, একাডেমির চারুকলা বিভাগের পরিচালক ও উৎসবের কিউরেটর মোঃ মনিরুজ্জামান, সামদানি আর্ট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি রাজীব সামদানি এবং আর্ট সামিটের পৃষ্ঠপোষক গোল্ডেন হার্ভেস্টের পরিচালক মহিউজ সামাদ চৌধুরী।

নাদিয়া সামদানি বলেন, দক্ষিণ এশীয় শিল্পের নতুন এক দিগন্তকে উন্মোচন করতে এ আর্ট সামিটের আয়োজন করা হয়েছে। এতে ডায়ানা ক্যাম্পবেল বেটানকোর্টের উদ্যোগে স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ের কিউরেটররা সামিটে অংশ নেবেন। এবার দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সঙ্গে বাংলাদেশের সম্পৃক্ততাকে নতুন করে তুলে ধরা হবে। এ ছাড়াও এবার দক্ষিণ এশিয়ার প্রদর্শনীর ইতিহাসও তুলে ধরা হবে। সে সঙ্গে এবার প্রথমবারের মতো সামিটে অংশ নিচ্ছে ইরান ও তুরস্ক। সব মিলিয়ে ৩৫ দেশের তিন শতাধিক শিল্পী এ সামিটে নিজেদের কাজ নিয়ে উপস্থিত হবে। সেই সঙ্গে সম্ভাবনাময় শিল্পকলার উন্নয়নকে সামনে রেখে সামিটে ১২০ জনের অধিক বক্তার অংশগ্রহণে থাকছে ১৬টি প্যানেল আলোচনা ও দু’টি সিম্পোজিয়াম।

রাজীব সামদানি বলেন, দক্ষিণ এশিয়ার শিল্পকর্ম নিয়ে বিশ্বজুড়েই আগ্রহ আছে। মিউজিয়াম বা বিভিন্ন প্রতিষ্ঠান এ ব্যাপারে আগ্রহ দেখিয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সামদানি আর্কিটেকচার এ্যাওয়ার্ড বিজয়ী মাকসুদুল করিমের নকশায় এবার প্রথমবারের মতো থাকছে এডুকেশন প্যাভিলিয়ন। শিল্প ও স্থাপত্যকে নতুনভাবে দেখার নতুন দৃষ্টিভঙ্গি তৈরির জন্য থাকছে আন্তঃবিষয়ক কর্মশালা। এতে অংশ নেবে র‌্যাকস মিডিয়া কালেকটিভ, সুপারফ্লেক্স, দায়ানিতা সিং এবং আর্ট এডুকেশনের নেতৃস্থানীয় প্রতিষ্ঠানসমূহ। সেই সঙ্গে মাইক্রোসফট বাংলাদেশ সামিটের শিক্ষামূলক অনুষ্ঠানগুলো দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সরাসরি সম্প্রচার করা হবে। সব মিলিয়ে এবারের সামিটে ৫৫টি আন্তর্জাতিক প্রতিষ্ঠান সহযোগিতা করছে।

রাজীব সামদানি বলেন, এবারও প্রদান করা হবে সামদানি আর্ট এ্যাওয়ার্ড। যার জন্য ইতোমধ্যেই ১১জনের সংক্ষিপ্ত তালিকা তৈরি করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
বৃষ্টি উপেক্ষিত, মুখে কালো কাপড় বেঁধে রাজপথে শিক্ষার্থীরা         ভারতের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক ॥ পররাষ্ট্রমন্ত্রী         তথ্য প্রতিমন্ত্রীর বক্তব্য ব্যক্তিগত, দলের নয় ॥ কাদের         বৃষ্টিতে ভেসে গেল ঢাকা টেস্টের তৃতীয় দিনের খেলা         তথ্য প্রতিমন্ত্রী মুরাদের পদত্যাগ দাবি ফখরুলের         জাওয়াদ’র প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি         সু চির ৪ বছরের সাজা         শিশু তামীমকে তাৎক্ষণিক ৫ লাখ দেওয়ার নির্দেশ, ১০ কোটি দিতে রুল         স্কুলে ভর্তি ॥ বেসরকারীর তুলনায় সরকারী স্কুলে দ্বিগুণ আবেদন         বেড়িবাঁধ ভাঙ্গা স্থান দিয়ে ঢুকছে পানি ॥ রবিশস্যের ব্যাপক ক্ষতির শঙ্কা         চকরিয়ায় বন্দুকযুদ্ধে দুই ডাকাত নিহত         নাটোরে ট্রেন-ট্রাক সংঘর্ষ ॥ ৫ ঘন্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক         বরিশাল বিআরটিসি বাস ডিপো ॥ সচলের চেয়ে অচলের সংখ্যা বেশী         স্বৈরাচার পতন ও গণতন্ত্র মুক্তি দিবস আজ