বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেশের অর্থনৈতিক কাঠামোতে মাইক্রো এন্টারপ্রাইজের উন্নয়ন সময়ের দাবি

অর্থনৈতিক রিপোর্টার ॥ ‘প্রবৃদ্ধি সহায়ক সাম্য’ শীর্ষক এক সেমিনারে বক্তারা বলেছেন, দেশে বর্তমান অর্থনৈতিক কাঠামোতে মাইক্রো এন্টারপ্রাইজের উন্নয়ন সময়ের দাবি। পরিবেশের ভারসাম্য রক্ষা করে মাইক্রো এন্টারপ্রাইজের কাঠামোগত উন্নয়ন টেকসই উন্নয়নের পথকে প্রশস্ত করবে।

মঙ্গলবার পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত প্রতিষ্ঠান ঢাকা স্কুল অব ইকোনমিক্সের যৌথ উদ্যোগে আয়োজিত এই সেমিনারে বক্তারা মন্তব্য করেন, গত এক দশকে দেশের অগ্রগতি সাধিত হয়েছে। তবে সুসম বন্টন ব্যবস্থা ও আর্থিক অন্তর্ভুক্তিমূলক ব্যবস্থার জন্য কমিউনিটি ব্যাংকিং-এর মাধ্যমে ক্ষুদ্র সঞ্চয়কে ক্ষুদ্র বিনিয়োগ ব্যবস্থায় আনায়নের জন্য বিশেষ পদক্ষেপ গ্রহণ করতে হবে। অঞ্চল ভিত্তিক এলাকায় প্রতিষ্ঠার মাধ্যমে প্রবৃদ্ধির সাম্য নির্ভর করতে হবে।

সেমিনারের সমাপনী অধিবেশনে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদ মানুষের অধিকার নিশ্চিতের উপর গুরুত্ব আরোপ করেন। তিনি প্রাতিষ্ঠানিক কাঠামো গড়ে তোলার আহ্বান জানান। পিকেএসএফ-এর কার্যক্রমে যে মানব কেন্দ্রিক উন্নয়নের মূলমন্ত্র অনুসরণ করা হয় তা উল্লেখ করে বলেন, পিকেএসএফ-এর কার্যক্রম টেকসই উন্নয়ন অভীষ্টের সঙ্গে সরাসরি সম্পর্কিত। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার মূলনীতি, সকলের অন্তর্ভুক্তি নিশ্চিত করার উপর আলোকপাত করেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আক্তারুজ্জামান প্রধান অতিথির বক্তব্যে আশা প্রকাশ করেন, সরকার যেভাবে দেশের উন্নয়নে কাজ করে চলেছে তা যেন সবার মধ্যে সমভাবে বণ্টিত হয়। সেমিনারে উপস্থাপিত প্রতিটি পেপার বর্তমান সময়ের সঙ্গে খুবই প্রাসঙ্গিক উল্লেখ করে তিনি বলেন, ছোট ছোট উদ্যোগ একটা সময় অনেক বড় অর্থনৈতিক কর্মকা-ের জন্ম দেয়। দেশে বর্তমান অর্থনৈতিক কাঠামোতে মাইক্রো এন্টারপ্রাইজের উন্নয়ন সময়ের দাবি উল্লেখ করে ড. আক্তারুজ্জামান বলেন পরিবেশের ভারসাম্য রক্ষা করে মাইক্রো এন্টারপ্রাইজের কাঠামোগত উন্নয়ন টেকসই উন্নয়নের পথকে প্রশস্ত করবে।

শীর্ষ সংবাদ:
বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশ-চীনের চুক্তি স্বাক্ষর         ঢাবির শতবর্ষ উদযাপন শুরু         ‘ঢাকা বিশ্ববিদ্যালয় বাঙালীর আশা-আকাঙ্ক্ষার এক অনন্য বাতিঘর’         ‘আফ্রিকা থেকে এলেই বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিন’         দেশ থেকে পালাতে চেয়েছিলেন রাজশাহীর মেয়র আব্বাস         রাস্তায় নেমে গাড়ি ভাঙচুর করা ছাত্রদের কাজ না ॥ প্রধানমন্ত্রী         অস্ট্রেলিয়ায় নারী পার্লামেন্ট সদস্যদের ৬৩ শতাংশই যৌন হয়রানির শিকার         বোট ক্লাব মামলা ॥ সব আসামির নাম না থাকায় পরীমনির আপত্তি         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের মৃত্যুতে জবির শোক         শতাধিক সাবেক নিরাপত্তা সদস্যকে খুন করেছে তালেবান ॥ এইচআরডব্লিউ         ঢাকা মেডিক্যালে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু         কুয়াকাটায় টোয়াকের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         বগুড়ার শেরপুরে ট্রাকের ধাক্কায় দুই মটরসাইকেল অরোহী নিহত         ডাসারে মোটরসাইকেল চাপায় ইউপি সদস্য নিহত         রামপুরায় বাসে আগুন ও ভাঙচুর ॥ আসামি ৮০০         যুক্তরাষ্ট্রে কিশোরের গুলিতে নিহত ৩, আহত ৮         রেফারিকে হত্যার হুমকি আর্জেন্টাইন ফুটবলারের         ৯ দফা দাবিতে রামপুরায় শিক্ষার্থীদের অবরোধ         শারীরিক উপস্থিতিতে শুরু হলো আপিল বিভাগের বিচারকাজ