বৃহস্পতিবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বকেয়া দাবিতে খুলনায় পাটকল শ্রমিকদের কর্মবিরতি

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ বকেয়া মজুরির দাবিতে খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৮টি পাটকলের শ্রমিক কর্মবিরতি পালন করছেন। শনিবার ভোর ৬টায় এসব পাটকলের শ্রমিকরা কাজে যোগদান না করে কর্মবিরতি শুরু করেন।

এর আগে বিক্ষুব্ধ শ্রমিকেরা গত বৃহস্পতিবার সকাল থেকে রাত পর্যন্ত বিজেএমসি খুলনা-যশোর অঞ্চলের ৯টি পাটকলের মধ্যে স্টার, প্লাটিনাম, দৌলতপুর, ক্রিসেন্ট, ইস্টার্ন, জেজেআই ও আলীম জুট মিলের উৎপাদন বন্ধ রাখে। এদিন কার্পেটিং এবং খালিশপুর জুট মিলের উৎপাদন চালু ছিল। শনিবার সকাল থেকে কার্পেটিং জুট মিলের শ্রমিকরা কাজে যোগদান করলেও খালিশপুর জুট মিলের কোন শ্রমিক এদিন কাজে যোগ দেয়নি বলে জানা গেছে। আন্দোলনরত শ্রমিকরা জানায়, বৃহস্পতিবার সকাল সোয়া ৯টায় ৮ সপ্তাহের বকেয়া মজুরির দাবিতে প্রথম খালিশপুরে অবস্থিত প্লাটিনাম জুবিলী জুট মিলের উৎপাদন বন্ধ করে দেয় শ্রমিকরা। পরবর্তীতে একে একে ক্রিসেন্ট, দৌলতপুর ও স্টার জুট মিলের শ্রমিকরা তাদের মিলের উৎপাদন বন্ধ রেখে বিক্ষোভ শুরু করেন। দুপুর ২টার দিকে আটরা-গিলাতলা শিল্পাঞ্চলের ইস্টার্ন এবং যশোর অভয়নগরের জেজেআই জুট মিলের উৎপাদন বন্ধ করে দেয় শ্রমিকরা। ওই দিন সন্ধ্যা সাড়ে ৬টায় আটরা এলাকার আলীম জুট মিলের শ্রমিকরা উৎপাদন বন্ধ করে দেয়। আর শনিবার খালিশপুর জুট মিলের শ্রমিকরা উৎপাদন বন্ধ করে দিয়েছে। মিলের উৎপাদন বন্ধ রেখে শ্রমিকরা খালিশপুর বিআইডিসি রোডে টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করেছেন। শ্রমিক নেতারা জানান, এসব পাটকলে ২৫ সহস্রাধিক শ্রমিক কর্মরত রয়েছেন। মিল ভেদে শ্রমিকদের চার থেকে ১২ সপ্তাহের মজুরি এবং কর্মচারীদের ২ থেকে ৩ মাসের বেতন বকেয়া রয়েছে। শ্রমিকরা অভিযোগ করেন, মিল কর্তৃপক্ষ বকেয়া পরিশোধে আন্তরিক না হওয়ায় মজুরি না পেয়ে তীব্র অর্থ সঙ্কটে তারা পরিবার পরিজন নিয়ে কষ্টে দিন কাটাচ্ছেন। এদিকে একাধিক মিলের প্রকল্প প্রধান জানান, মিলে উৎপাদিত পণ্য সময়মতো বিক্রি করতে না পারায় আর্থিক সঙ্কট দেখা দিয়েছে।

শীর্ষ সংবাদ:
২০ আসামির মৃত্যুদণ্ড ॥ চাঞ্চল্যকর আবরার হত্যা মামলা         অনেক উদারতা দেখিয়েছি, আর কত?         কপ্টার দুর্ঘটনায় বিপিন রাওয়াতসহ ১৪ জন নিহত         রায় দ্রুত কার্যকর চান বুয়েট ভিসি         মুরাদের অশালীন বক্তব্যের ২৭২ ভিডিও চিহ্নিত         ওষুধেও পিছিয়ে নেই, ৯৮ ভাগ দেশেই তৈরি হচ্ছে         ৫০ বছরে বাংলাদেশের অর্জন সারাবিশ্বে প্রশংসিত ॥ অর্থমন্ত্রী         খালেদা জিয়াকে অবিলম্বে বিদেশে পাঠানো প্রয়োজন ॥ ফখরুল         নেপাল ভুটানে জলবিদ্যুত উৎপাদন করে উপকৃত হতে পারে ঢাকা-দিল্লী         ছয় মাস ধরে খোঁজ নেই সাবেক এমপি করিম উদ্দিন ভরসার         ট্রেনে কাটা পড়ে ৩ ভাই-বোনসহ চারজনের মৃত্যু         জাপানে রফতানি বেড়েছে ১৩ শতাংশ         তিনদিন ধরে খুঁজছি পাচ্ছি না আমার কলিজারে         শীত মৌসুমের চিরন্তন লোককাল শুরু         ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় ৪৩তম শেখ হাসিনা         খুব শীঘ্রই খালেদার বিদেশে চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত : আইনমন্ত্রী         ভারতের প্রতিরক্ষাপ্রধানকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহতের সংখ্যা বেড়ে ১৩         করোনা : একদিনে ৬ জনের মৃত্যু, শনাক্ত ২৭৭         স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়ালো মাউশি         বিশ্বের কোনও গণতন্ত্রই নিখুঁত নয় : শিক্ষামন্ত্রী