বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বকেয়া দাবিতে খুলনায় পাটকল শ্রমিকদের কর্মবিরতি

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ বকেয়া মজুরির দাবিতে খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৮টি পাটকলের শ্রমিক কর্মবিরতি পালন করছেন। শনিবার ভোর ৬টায় এসব পাটকলের শ্রমিকরা কাজে যোগদান না করে কর্মবিরতি শুরু করেন।

এর আগে বিক্ষুব্ধ শ্রমিকেরা গত বৃহস্পতিবার সকাল থেকে রাত পর্যন্ত বিজেএমসি খুলনা-যশোর অঞ্চলের ৯টি পাটকলের মধ্যে স্টার, প্লাটিনাম, দৌলতপুর, ক্রিসেন্ট, ইস্টার্ন, জেজেআই ও আলীম জুট মিলের উৎপাদন বন্ধ রাখে। এদিন কার্পেটিং এবং খালিশপুর জুট মিলের উৎপাদন চালু ছিল। শনিবার সকাল থেকে কার্পেটিং জুট মিলের শ্রমিকরা কাজে যোগদান করলেও খালিশপুর জুট মিলের কোন শ্রমিক এদিন কাজে যোগ দেয়নি বলে জানা গেছে। আন্দোলনরত শ্রমিকরা জানায়, বৃহস্পতিবার সকাল সোয়া ৯টায় ৮ সপ্তাহের বকেয়া মজুরির দাবিতে প্রথম খালিশপুরে অবস্থিত প্লাটিনাম জুবিলী জুট মিলের উৎপাদন বন্ধ করে দেয় শ্রমিকরা। পরবর্তীতে একে একে ক্রিসেন্ট, দৌলতপুর ও স্টার জুট মিলের শ্রমিকরা তাদের মিলের উৎপাদন বন্ধ রেখে বিক্ষোভ শুরু করেন। দুপুর ২টার দিকে আটরা-গিলাতলা শিল্পাঞ্চলের ইস্টার্ন এবং যশোর অভয়নগরের জেজেআই জুট মিলের উৎপাদন বন্ধ করে দেয় শ্রমিকরা। ওই দিন সন্ধ্যা সাড়ে ৬টায় আটরা এলাকার আলীম জুট মিলের শ্রমিকরা উৎপাদন বন্ধ করে দেয়। আর শনিবার খালিশপুর জুট মিলের শ্রমিকরা উৎপাদন বন্ধ করে দিয়েছে। মিলের উৎপাদন বন্ধ রেখে শ্রমিকরা খালিশপুর বিআইডিসি রোডে টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করেছেন। শ্রমিক নেতারা জানান, এসব পাটকলে ২৫ সহস্রাধিক শ্রমিক কর্মরত রয়েছেন। মিল ভেদে শ্রমিকদের চার থেকে ১২ সপ্তাহের মজুরি এবং কর্মচারীদের ২ থেকে ৩ মাসের বেতন বকেয়া রয়েছে। শ্রমিকরা অভিযোগ করেন, মিল কর্তৃপক্ষ বকেয়া পরিশোধে আন্তরিক না হওয়ায় মজুরি না পেয়ে তীব্র অর্থ সঙ্কটে তারা পরিবার পরিজন নিয়ে কষ্টে দিন কাটাচ্ছেন। এদিকে একাধিক মিলের প্রকল্প প্রধান জানান, মিলে উৎপাদিত পণ্য সময়মতো বিক্রি করতে না পারায় আর্থিক সঙ্কট দেখা দিয়েছে।

শীর্ষ সংবাদ:
ক্লাউড সেবার বিস্তারে হুয়াওয়ের নতুন সহযোগী যারা         আসন্ন শীতে করোনা পরিস্থিতি আরও খারাপ হতে পারে : প্রধানমন্ত্রী         ডেঙ্গু : ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭৩         ‘দুই মাসের মধ্যে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে নিবন্ধন নিতে হবে’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬, শনাক্ত ২৯৪         এক বছর মেয়াদ বাড়ছে ডিএমপি কমিশনার শফিকুলের         সাম্প্রদায়িক হামলা ॥ বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ হাইকোর্টের         ডিএমপি কমিশনারের মেয়াদ আরও ১ বছর বাড়ল         ‘বিএনপি কর্মসূচির নামে জনভোগান্তি সৃষ্টি করলে আ'লীগ প্রতিহত করবে’         দেশে করোনাকালেও খাদ্যের সংকট নেই ॥ কৃষিমন্ত্রী         ১ নবেম্বর থেকে স্কুল শিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু         ‘পুলিশের সব কর্মকাণ্ডে শৃঙ্খলা বজায় রাখার আহ্বান’         রোহিঙ্গাদের সহায়তায় আরও ১২ মিলিয়ন ইউরো দেবে ইইউ         অবশেষে বধ্যভূমি দখলমুক্ত করা হলো         বরিশাল বাজারে ডিমওয়ালা ইলিশ পাওয়া যাচ্ছে         বাংলাদেশে ফাইজারের আরও ৩৫ লাখ টিকা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র         বিনিয়োগ চাইলেন আফগানিস্তানের তালেবান সরকারের প্রতিরক্ষামন্ত্রী         দেড় বছর পর ঢাকা-সিঙ্গাপুর ফ্লাইট শুরু         চুয়াডাঙ্গায় ৬ স্বর্ণের বারসহ গৃহবধূ আটক         আবাসিক হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার