রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বকেয়া দাবিতে খুলনায় পাটকল শ্রমিকদের কর্মবিরতি

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ বকেয়া মজুরির দাবিতে খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৮টি পাটকলের শ্রমিক কর্মবিরতি পালন করছেন। শনিবার ভোর ৬টায় এসব পাটকলের শ্রমিকরা কাজে যোগদান না করে কর্মবিরতি শুরু করেন।

এর আগে বিক্ষুব্ধ শ্রমিকেরা গত বৃহস্পতিবার সকাল থেকে রাত পর্যন্ত বিজেএমসি খুলনা-যশোর অঞ্চলের ৯টি পাটকলের মধ্যে স্টার, প্লাটিনাম, দৌলতপুর, ক্রিসেন্ট, ইস্টার্ন, জেজেআই ও আলীম জুট মিলের উৎপাদন বন্ধ রাখে। এদিন কার্পেটিং এবং খালিশপুর জুট মিলের উৎপাদন চালু ছিল। শনিবার সকাল থেকে কার্পেটিং জুট মিলের শ্রমিকরা কাজে যোগদান করলেও খালিশপুর জুট মিলের কোন শ্রমিক এদিন কাজে যোগ দেয়নি বলে জানা গেছে। আন্দোলনরত শ্রমিকরা জানায়, বৃহস্পতিবার সকাল সোয়া ৯টায় ৮ সপ্তাহের বকেয়া মজুরির দাবিতে প্রথম খালিশপুরে অবস্থিত প্লাটিনাম জুবিলী জুট মিলের উৎপাদন বন্ধ করে দেয় শ্রমিকরা। পরবর্তীতে একে একে ক্রিসেন্ট, দৌলতপুর ও স্টার জুট মিলের শ্রমিকরা তাদের মিলের উৎপাদন বন্ধ রেখে বিক্ষোভ শুরু করেন। দুপুর ২টার দিকে আটরা-গিলাতলা শিল্পাঞ্চলের ইস্টার্ন এবং যশোর অভয়নগরের জেজেআই জুট মিলের উৎপাদন বন্ধ করে দেয় শ্রমিকরা। ওই দিন সন্ধ্যা সাড়ে ৬টায় আটরা এলাকার আলীম জুট মিলের শ্রমিকরা উৎপাদন বন্ধ করে দেয়। আর শনিবার খালিশপুর জুট মিলের শ্রমিকরা উৎপাদন বন্ধ করে দিয়েছে। মিলের উৎপাদন বন্ধ রেখে শ্রমিকরা খালিশপুর বিআইডিসি রোডে টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করেছেন। শ্রমিক নেতারা জানান, এসব পাটকলে ২৫ সহস্রাধিক শ্রমিক কর্মরত রয়েছেন। মিল ভেদে শ্রমিকদের চার থেকে ১২ সপ্তাহের মজুরি এবং কর্মচারীদের ২ থেকে ৩ মাসের বেতন বকেয়া রয়েছে। শ্রমিকরা অভিযোগ করেন, মিল কর্তৃপক্ষ বকেয়া পরিশোধে আন্তরিক না হওয়ায় মজুরি না পেয়ে তীব্র অর্থ সঙ্কটে তারা পরিবার পরিজন নিয়ে কষ্টে দিন কাটাচ্ছেন। এদিকে একাধিক মিলের প্রকল্প প্রধান জানান, মিলে উৎপাদিত পণ্য সময়মতো বিক্রি করতে না পারায় আর্থিক সঙ্কট দেখা দিয়েছে।

শীর্ষ সংবাদ:
অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩         খালেদাকে বিদেশ নিতে কূটনৈতিক পাড়ায় বিএনপির দৌড়ঝাঁপ         আন্দোলনেই খালেদার বিদেশে চিকিৎসা নিশ্চিত করা হবে         বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি         করোনা ভাইরাসে আরও ৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৭৬         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত         বৈধ সরকারের পতন ঘটানো যাবে না: কৃষিমন্ত্রী         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা         কুয়েটের শিক্ষকের মৃত্যু ॥ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         ১৬ জানুয়ারি আমরা প্রধানমন্ত্রীকে নৌকা উপহার দেব ॥ আইভী