রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতকে উড়িয়ে দিল বাংলাদেশের মেয়েরা

ভারতকে উড়িয়ে দিল  বাংলাদেশের মেয়েরা

রুমেল খান ॥ জয়ের আনন্দ সবসময়ই মধুর, তা সেটা যে কোন পর্যায়ের জয়ই হোক না কেন। দক্ষিণ এশিয়ায় নারী ফুটবলে ভারত সবসময়ই সেরা দল। তাদের সিনিয়র দলকে আজও হারাতে পারেনি বাংলাদেশ। বয়সভিত্তিক নারী ফুটবলের চিত্রটাও ছিল একই রকম। কিন্তু ২০১৫ সালে এসে সেটা বদলে যায় আমূল। এখন বাংলাদেশই ভারতে হারায় নিয়মিত, এই যেমন সর্বশেষ হারাল ৩-০ গোলে, বৃহস্পতিবার, কমলাপুর স্টেডিয়ামে, সাফ অ-১৫ মহিলা চাম্পিয়নশিপে।

২০১৫ সালে এএফসি অনুর্ধ-১৪ আঞ্চলিক চ্যাম্পিয়নশিপে ভারতকে দু’বার হারিয়েছিল বাংলাদেশ। গ্রুপপর্বে ৩-১ এবং ফাইনালে ৪-০ গোলে। এবারও হারিয়ে তাদের হ্যাটট্রিক তেতো হারের স্বাদ উপহার দিল লাল-সবুজরা।

এক ম্যাচ হাতে রেখে আগেই ফাইনাল নিশ্চিত করে ফেলেছিল বাংলাদেশ-ভারত। তাই বৃহস্পতিবার এই ম্যাচের কোন গুরুত্ব ছিল না। এটা ছিল রাউন্ড রবিন লীগে উভয় দলেরই তৃতীয় ও শেষ ম্যাচ। তারপরও দুই দলের কাছে ম্যাচটি ছিল মর্যাদার। যাতে জয়ী হয় গোলাম রব্বানী ছোটনের শিষ্যারা।

এছাড়া একইদিনে একই ভেন্যুতে নেপাল বনাম ভুটান ম্যাচটি ড্র হয় ১-১ গোলে।

রাউন্ড রবিন লীগে নিজেদের তিন খেলার প্রতিটিতেই জিতল বাংলাদেশ। ৯ পয়েন্ট পেয়ে তারাই হলো রাউন্ড রবিন লীগের অপরাজিত চ্যাম্পিয়ন। এর আগে তারা হারায় যথাক্রমে নেপালকে ৬-০ এবং ভুটানকে ৩-০ গোলে। পক্ষান্তরে সমান ম্যাচে এটা ভারতের প্রথম হার। ৬ পয়েন্ট নিয়ে তারা হলো রানার্সআপ। এর আগে তারা হারায় যথাক্রমে ৩-০ গোলে ভুটানকে এবং ১০-০ গোলে নেপালকে। নেপাল ও ভুটান ১ পয়েন্ট নিয়ে শেষ করলো আসর।

ভারতের চেয়ে পয়েন্টে এগিয়ে থাকলেও মোট গোলে এখনও তাদের টেক্কা দিতে পারেনি বাংলাদেশ। ভারতের গোল যেখানে ১৩টি, সেখানে বাংলাদেশের গোল ১২টি। তবে বাংলাদেশ অন্যদিক দিয়ে ঠিকই পেছনে ফেলেছে ভারতকে। বাংলাদেশ এই আসরের একমাত্র দল, যারা এখনও কোন গোল হজম করেনি।

বৃহস্পতিবারের ম্যাচে আরও অনেক গোলের ব্যবধানে জিততে পারতো বাংলার বাঘিনীরা। কিন্তু ভারত বহুবার বাংলাদেশকে অফসাইডের ফাঁদে ফেলে অনেক গোল প্রচেষ্টাও ব্যর্থ হয় বাংলাদেশের। বল নিয়ন্ত্রণ তাদেরই ছিল বেশি, প্রায় ৭০ শতাংশ। সবমিলিয়ে দাপটের সঙ্গে খেলেই জেতে বাংলাদেশ দল।

ম্যাচে প্রথম কর্নার পায় বাংলাদেশ এবং তাতেই করে বাজিমাত। ডানপ্রান্ত দিয়ে মনিকার বটা পায়ের কর্নার। আনুচিংয়ের হেড। গোল (১-০)। চলতি আসরে এটা তার তৃতীয় গোল। ইনজুরি টাইমে (৪৫+২ মিনিটে) মিডফিল্ডার শামসুন্নাহারকে নিজেদের বক্সে ফাউল করে ভারতের ডিফেন্ডার পাকপি দেবী। শ্রীলঙ্কান রেফারি পেনাল্টির নির্দেশ দেন। তা থেকে গোল করে শামসুন্নাহার। তবে সে আরেক শামসুন্নাহার। ডিফেন্ডার (২-০)। ৫৪ মিনিটে একক প্রচেষ্টায় গোল করে বাংলাদেশের জয় নিশ্চিত করে মনিকা চাকমা (৩-০)। ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হয় মনিকা। এ নিয়ে দু’বার ম্যাচসেরা হলো সে। প্রথমবার হয় নেপালের বিরুদ্ধে ম্যাচে।

ভারত বলার মতো একটাও আক্রমণ শানাতে পারেনি। শেষ পর্যন্ত দুর্দান্ত জয় নিয়েই মাঠ ছাড়ে বাংলাদেশ।

রাউন্ড রবিন লীগ পর্যায়ে অপরাজিত চ্যাম্পিয়ন হলো বাংলাদেশ। এখন আগামী ২৪ ডিসেম্বরের ফাইনালে কী আবারও ভারতকে হারিয়ে টুর্নামেন্টের অপরাজিত হতে পারবে বাংলাদেশ?

শীর্ষ সংবাদ:
উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         সৌদি যেতে টোকেনের জন্য আজও প্রবাসীদের ভিড়         ধর্ষণের দায়ে অভিযুক্ত নুরসহ সকল আসামিকে ঢাবিতে অবাঞ্ছিত ঘোষণা         হবিগঞ্জে বাস-পিকআপ সংঘর্ষে চালক ও হেলপার নিহত         আপিল বিভাগেও জামিন মিললনা ডেসটিনির এমডি’র         পাকিস্তানে যাত্রীবাহী বাসে আগুন লেগে নিহত ১৩         ইউনুছ আলী আকন্দকে তলব, ২ সপ্তাহের জন‌্য বরখাস্ত         এমসি কলেজে নববধূকে ধর্ষণের প্রধান আসামি গ্রেফতার         সামুদ্রিক পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণে কাজ করছে সরকার ॥ পরিবেশ মন্ত্রী         দিনাজপুরে মাটির দেয়াল চাপায় দুই সন্তানসহ স্বামী-স্ত্রীর মৃত্যু         কলকাতা-মদিনা-কুয়েতসহ বিমানের ৬ রুটের ফ্লাইট বাতিল         চীনের করোনা ভ্যাকসিন ব্যবহারে সায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার         অক্টোবর থেকে মাস্কাট ফ্লাইট চালু করছে ইউএস-বাংলা         বিশ্বে করোনায় মৃত্যু ৯ লাখ ৯২ হাজার