সোমবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের প্রতিনিধি দল আসছে ১৯ ডিসেম্বর

বিডিনিউজ ॥ রোহিঙ্গা প্রত্যাবাসনে ‘জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ’র মিয়ানমারের প্রতিনিধিরা আগামী ১৯ ডিসেম্বর বাংলাদেশে আসছেন। ফ্রান্সে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী পররাষ্ট্র সচিব মোঃ শহীদুল হক মঙ্গলবার প্যারিসে সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন। গত আগস্টের শেষ ভাগ থেকে বাংলাদেশে রোহিঙ্গাদের আশ্রয় নেয়া শুরুর পর আন্তর্জাতিক সমালোচনার মুখে গত মাসে শরণার্থীদের ফেরত নিতে সম্মত হয় মিয়ানমার।

দুই দেশের স্বাক্ষরিত সম্মতিপত্রে বলা হয়, একটি জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন করে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হবে এবং একটি চুক্তি স্বাক্ষরের ক্ষেত্র তৈরি করবে। শহীদুল হক বলেন, ‘মিয়ানমারের ওয়ার্কিং গ্রুপের প্রতিনিধি দল বাংলাদেশে ১৯ তারিখে আসবে এই দ্বিপাক্ষিক চুক্তির ইমপ্লিমেনটেশন ও ইনটিগ্রিটি ঠিক করতে।’

গত ২৫ আগস্ট রাখাইনে নতুন করে সেনা অভিযান শুরুর পর এ পর্যন্ত ছয় লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। মিয়ানমারে নিপীড়নের মুখে গত কয়েক দশকে বাংলাদেশে আশ্রয় নিয়ে আছে আরও প্রায় চার লাখ রোহিঙ্গা। সম্মতিপত্র অনুযায়ী, প্রথম দফায় শুধু এবারে আসা শরণার্থীদের ফেরত নেবে মিয়ানমার।

এবার গণহত্যা ও ধর্ষণের মতো দমন-পীড়নের শিকার হয়ে রোহিঙ্গারা পালিয়ে আসার পর আন্তর্জাতিক সম্প্রদায়ের ব্যাপক সমালোচনার মুখে রয়েছে মিয়ানমার। মিয়ানমারে যা ঘটছে, তাকে জাতিসংঘ চিহ্নিত করেছে জাতিগত নির্মূল অভিযান হিসেবে।

বাংলাদেশ এবার আন্তর্জাতিক সম্প্রদায়কে যুক্ত করে নতুন চুক্তির কথা বললেও শেষ পর্যন্ত ১৯৯২ সালের চুক্তির অনুসরণেই সম্মতিপত্র হয়েছে। আগের শরণার্থীদের ফেরত নিতে বাংলাদেশের বারবার আহ্বানে ১৯৯২ সালে মিয়ানমারের সামরিক সরকার শরণার্থীদের ফিরিয়ে নিতে একটি প্রত্যাবাসন চুক্তি করে।

শীর্ষ সংবাদ:
কালোবাজারি চলবে না ॥ তালিকা নিয়ে মাঠে নামছে রেল পুলিশ         বুঝেশুনে উন্নয়ন কাজের পরিকল্পনা নিতে হবে         বিএনপিকে নিয়ম মেনেই নির্বাচনে আসতে হবে ॥ কাদের         ঢাকায় আইসিসি প্রধানের ব্যস্ত দিন         দুদুকের মামলায় হাজী সেলিম কারাগারে         সিলেট নগরীর পানি নামছে ॥ সুনামগঞ্জ হাওড়বাসীর দুর্ভোগ         দুই সন্তানসহ স্ত্রী হত্যা ॥ স্বামী আটক         বিশ্বের সবচেয়ে দামী আম চাষ হচ্ছে দেশে         সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণা ॥ জামাই-শ্বশুর আটক         দেশে কালো টাকা ৮৯ লাখ কোটি, পাচার ৮ লাখ কোটি         সব ব্যাংকারদের বিদেশ ভ্রমণ বন্ধ করলো বাংলাদেশ ব্যাংক         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         কারাগারে হাজী সেলিম, প্রথম শ্রেণির মর্যাদা         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         বাইডেনসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে