শনিবার ৮ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রোহিঙ্গা ক্যাম্পে একজন এনজিও এক্সপার্টের দৈনিক ব্যয় ৩’শ ডলার

রোহিঙ্গা ক্যাম্পে একজন এনজিও এক্সপার্টের দৈনিক ব্যয় ৩’শ ডলার

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ কক্সবাজারের সমাজ মানবাধিকার সমাজ, রোহিঙ্গাদের সঙ্গে স্থানীয়দের অধিকারকের সমুন্নত রাখুন এ প্রতিপাদ্যকে নিয়ে কক্সবাজার সিভিল সোসাইটি- এনজিও ফোরাম (সিসিএনএফ) এর উদ্যোগে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উদযাপন করা হয়েছে। রবিবার জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অনুষ্ঠিত পরর্বর্তীতে জেলা প্রশাসকের কার্যালয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সিসিএনএফ এর কো-চেয়ারম্যান আবু মোর্শেদ চৌধুরী খোকার সভাপতিত্বে সেমিনারের প্রধান অথিতি জেলা প্রশাসক মো: আলী হোসেন রোহিঙ্গা শরণার্থীদের কারনে কক্সবাজারের আর্থ ও সামাজিক জীবন কি প্রভাব পরবে- তার উপর গবেষণা প্রনয়ণের উপর গুরুত্ব আরোপ করেন। সিসিএনএফকে এ ব্যাপারে সহযোগিতা করার জন্য আহবান জানিয়ে এ ব্যাপারে জেলা প্রশাসন সার্বিক সহযোগিতা করবে মর্মে আশ্বাস প্রদান করেন।

মানববন্ধনে সিসিএনএফ এর কো-চেয়ারম্যান আবু মোর্শেদ চৌধুরী অচিরেই রোহিঙ্গাদের মানবিক মর্যদা দিয়ে তাদের নিজ দেশে ফিরিয়ে নেয়ার উদ্যোগ গ্রহণ করতে আর্ন্তজাতিক মহলকে আহবান জানান। সেই সঙ্গে রোহিঙ্গাদের জন্য যে ত্রাণ সহযোগিতা আসছে, তার একটি অংশ স্থানীয় জনসাধারণের আতœ-সাসামাজিক উন্নয়নের ক্ষেত্রে ব্যয় করার জন্যও অনুরোধ জানান।

এময় কোস্টের নির্বাহী পরিচালক রেজাউল করিম চৌধুরী বলেন, বর্তমানে প্রায় ১হাজার বিদেশী আইএনজিও ও ইউএন এক্সপার্ট কাজ করছে। প্রতিজনের পিছনে দৈনিক ব্যয় হচ্ছে কমপক্ষে ৩’শ ডলার অর্থাৎ প্রায় ২৪ লক্ষ ৬০ হাজার টাকা। এছাড়া নেপালে ভুমিকম্পের পরে আইএনজিওদের সরাসরি কাজ করা থেকে সরকার নিষিদ্ধ করে এবং ফিলিপাইনের সরকারও সাইক্লোন হাইওয়ানের পর একই রকম সিদ্ধান্ত নেয়। তাই বাংলাদেশ সরকার ও রাজনীতিবিদদের ওইরকম সিদ্ধান্ত নিতে হবে। স্থানীয় এনজিওদের মাধ্যমে কাজ করাতে হবে। তিনি বলেন, শরণার্থীদের জন্য আসা বিদেশী সাহায্যের প্রায় ৭০ ভাগ বিদেশী এক্সপার্টদের জন্য ব্যয় হচ্ছে। অথচ বাংলাদেশীরা দুর্যোগ ব্যবস্থাপনার জন্য বিশ্ব খ্যাত। তিনি আইএনজিও ইউএন এর সকল বিদেশী সহায়তার পুর্ণ স্বচ্ছতা ও স্থানীয় জনগণ ও সরকারের প্রতি দায়বদ্ধতা দাবি করেন।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৪১৩৮১৮
আক্রান্ত
১৫৬৭১৩৯
সুস্থ
২২০৫৭০৬৬৬
সুস্থ
১৫৩০৬৪৭
শীর্ষ সংবাদ:
সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ কাদের         সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চা অপরিহার্য ॥ তথ্যমন্ত্রী         কবি শামসুর রাহমানের জন্মদিন আজ         মগবাজারে ট্রেনের বগি লাইনচ্যুত, যোগাযোগ বিঘ্নিত         করোনায় ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যুর শঙ্কা ডব্লিউএইচওর         উন্নয়নের মহাসড়কে নারায়ণগঞ্জ         জলবায়ু পরিস্থিতি বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে ॥ জাতিসংঘ         করোনা ভাইরাসে ১৭ মাসে সর্বনিম্ন ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩২         পূজামণ্ডপে কোরআন শরিফ রাখার কথা ‘স্বীকার করেছেন’ ইকবাল         ২৪ ঘণ্টায় আরও ১২৩ ডেঙ্গু রোগী হাসপাতালে         সংখ্যালঘুদের সুরক্ষায় আইনের দাবি দিয়ে শাহবাগ ছাড়লেন বিক্ষোভকারীরা         রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র বন্ধে প্রয়োজনে গুলি ॥ পররাষ্ট্রমন্ত্রী         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ সেতু মন্ত্রী         কোরিয়ার ভিসার জন্য আবেদন শুরু রবিবার         বিদেশি শ্রমিকদের ওপর নিষেধাজ্ঞা তুলছে মালয়েশিয়া         মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         নেপালে বন্যা, ভূমিধস ॥ মৃত্যু ১০০ জনের বেশী         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার