শনিবার ১০ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আসন্ন নির্বাচন হবে কাতালানবাসীর অগ্নিপরীক্ষা

স্পেনের কাতালান রাজ্যের স্বাধীনতাকামীরা গণভোটে জয়ী হওয়া সত্ত্বেও স্বাধীনতা অর্জন করতে ব্যর্থ হয়ে আগামী ২১ ডিসেম্বর অনুষ্ঠেয় নির্বাচনে মাদ্রিদ প্রশাসনের ‘দমননীতির’ বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার প্রস্তুতি নিচ্ছে। খবর এএফপির।

গত ২৭ অক্টোবর স্বাধীনতা অর্জনের প্রথম পদক্ষেপের অংশ হিসেবে অনুষ্ঠিত গণভোটের সময় কেন্দ্রীয় সরকারের নির্যাতনমূলক পদক্ষেপের বিরুদ্ধে কাতালানবাসীরা একতরফা স্বাধীনতা ঘোষণা করে। পাল্টা পদক্ষেপ হিসেবে মাদ্রিদ সরকার কাতালানের স্বায়ত্তশাসন ও পার্লামেন্ট বাতিল ঘোষণা করে স্বাধীনতাকামী অনেক নেতাকে গ্রেফতার করে কারাগারে পাঠানো হয় এবং অনেক নেতা গ্রেফতার এড়িয়ে বিদেশে পালিয়ে যান।

পালিয়ে যাওয়া এসব নেতার মধ্যে কাতালোনিয়ার প্রেসিডেন্ট কার্লেস পুজদামনও রয়েছেন। তিনি বেলজিয়ামে অবস্থান করছেন এবং স্পেন সরকার তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ এনে তাকে স্বদেশে ফিরিয়ে দেয়ার দাবি জানিয়েছে। ৭৫ লাখ কাতালানবাসীর এই গণভোট থেকে প্রাপ্ত স্বাধীনতার দাবি যে অন্যায্য তা প্রমাণের জন্য মাদ্রিদ সরকার আগেভাগেই এই গণভোটকে অবৈধ ঘোষণা করেছিল। তবে একটি বিষয় স্পষ্ট যে, স্পেন থেকে আলাদা হয়ে যাওয়ার জন্য কাতালানবাসী একমত পোষণ করে না। স্বাধীনতা প্রশ্নে অনেকের মধ্যে গভীর মতপার্থক্য আছে। ২০১৫ সালের এক নির্বাচনে স্বাধীনতাপন্থীরা ৪৭ দশমিক ৮ শতাংশ ভোট পেয়েছিল এবং তাদেরকে চরম বামপন্থী সিইউপি দলের সঙ্গে হাত মিলিয়ে জোট সরকার গঠন করতে হয়েছিল।

শীর্ষ সংবাদ:
কালো সোনার হাতছানি ॥ অমিত সম্ভাবনার ব্লু ইকোনমি         দীর্ঘদিন ক্ষমতায় আছি বলেই সুফল পাচ্ছে জনগণ         উত্তরাঞ্চলে অকালবন্যা, পানিবন্দী কয়েক লাখ মানুষ         ক্ষমতায় আসার জন্য বিএনপি ষড়যন্ত্রের অলিগলি খুঁজছে         বিশ্বব্যাংক গ্রুপ ২০ হাজার কোটি টাকার বাজেট সহায়তা দিচ্ছে         চাঞ্চল্যকর নিলা হত্যা মামলার প্রধান আসামি গ্রেফতার         এবার ট্রাম্পের বিরুদ্ধে ভাতিজির প্রতারণার মামলা         সঙ্কট মেটাতে ১১ দেশ থেকে দ্রুত পেঁয়াজ আসছে         মালেকের উত্থানের নেপথ্যে         করোনা টেস্টের রিপোর্ট নিয়ে দুশ্চিন্তায় প্রবাসীরা         জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণের ৪৬ বছর পূর্তিতে স্মারক ডাকটিকেট         বর্তমান বিশ্বে কূটনৈতিক মিশনের দায়িত্বে পরিবর্তন এসেছে ॥ প্রধানমন্ত্রী         অবৈধপথে ক্ষমতা দখলে ষড়যন্ত্রের গলি খুঁজছে বিএনপি ॥ কাদের         ইয়েমেনে পরাজিত সৌদি রাজা সালমান প্রলাপ বকছেন: ইরান         মার্কিন বিমানবাহী রণতরী পর্যবেক্ষণের ভিডিও ফুটেজ প্রকাশ করল আইআরজিসি         একসঙ্গে দুটি বিরল রোগে আক্রান্ত নবজাতক         করোনায় আরও ২১ জনের মৃত্য ॥ নতুন আক্রান্ত ১৩৮৩         জলবায়ু পরিবর্তন ॥ পৃথিবী রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         সার্কভুক্ত দেশগুলোকে নিবিড় সহযোগিতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর         লন্ডনে থানার ভেতর পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা