শনিবার ৩১ চৈত্র ১৪২৮, ১৫ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সম্ভাবনাময় কণ্ঠশিল্পী রফিক সাদী

  • রুহুল আমিন ভূঁইয়া

এ সময়ের নন্দিত কণ্ঠশিল্পী রফিক সাদী। ২০১৩ সালে রফিক সাদীর প্রথম একক এ্যালবাম ‘আগামী’ প্রকাশের মধ্য দিয়ে শ্রোতা মহলে বেশ পরিচিতি লাভ করেন সম্ভাবনাময় এ কণ্ঠশিল্পী। এই এ্যালবামের ‘ভালো থেকো ফুল’ এবং ‘আগামী’ শিরোনামের গান দুটি তরুণ প্রজন্মের মধ্যে এক প্রকার সুরের উন্মাদনা তৈরি করেছে। সেই শ্রোতাপ্রিয়তার পালে ভর করে রফিক সাদী নিয়ে আসে সিঙ্গেল ট্র্যাক ‘ক্লান্ত পথিক।’ তার পরে দেশের প্রথম সারির অডিও-ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠান জি সিরিজের ব্যানারে প্রকাশিত হয় ‘চেনা মুখ রাস্তায় ওই তো হেঁটে যায় প্রতিদিন বুকের ওপর’ শিরোনামের এ গানটি সঙ্গীতপ্রেমীদের মাঝে দারুণ সাড়া ফেলে।

রফিক সাদীর কথা ও সুরে গানটির সঙ্গীত পরিচালনা করেছেন সুমন কল্যাণ। তরুণ এই কণ্ঠশিল্পী গাওয়ার পাশাপাশি গান লেখেন এবং সুর করে থাকেন। কিশোরগঞ্জের বাজিতপুরের ছেলে রফিক ছোটবেলা থেকেই সাংস্কৃতিক আবহে বেড়ে ওঠেন। যার ফলে গানের প্রতি তার অমোঘ প্রেম সেই শৈশব থেকেই। কেননা, তার বড় বোন সামছুন্নাহারও একজন সঙ্গীতশিল্পী। মূল অনুপ্রেরণাটা এবং প্রথম হাতেখড়ি তার কাছেই। পরবর্তীতে রফিক সাদী ওস্তাদ নিখিল চন্দ্র টুকুর কাছে গান শেখেন। পরে বাফাতে উচ্চাঙ্গ সঙ্গীতে সার্টিফিকেট কোর্স সম্পন্ন করেন। সঙ্গীতাঙ্গনে পথচলা প্রসঙ্গে তরুণ এই সঙ্গীতশিল্পী আনন্দকণ্ঠকে বলেন, ‘আমি গানের মানুষ, গানই এখন নিশ্বাসে-বিশ্বাসে বহমান। যতদিন প্রাণ আছে ততদিন গানের সঙ্গেই থাকতে চাই।’ একটি সিঙ্গেল ট্র্যাক প্রসঙ্গে তিনি বলেন, ‘এটি মূলত আমার লেখা অনেক আগের একটি ‘চিঠি’। এটি লেখার পর থেকেই ভেবেছি- এটি গানে রূপ দিলে মন্দ হয় না। কেননা, এটি বেশ কাব্যিক এবং নতুনত্বপূর্ণ।

তেমনই ভাবনা থেকে এই গানের সৃষ্টি। গানটি প্রকাশের পর থেকেই পরিচিত-অপরিচিত মানুষদের কাছে বেশ প্রশংসা পেয়ে ছিলাম। এতে আমি দারুণ ভাবে অনুপ্রাণিত।’ ডিসেম্বর আসতেছে রফিক সাদীর ‘ক্লান্ত পথিক’ গানের মিউজিক ভিডিও এবং নতুন বছরে জানুয়ারির প্রথম সপ্তাহ আসবে তার লেখা এবং সুর করা হাসি নামের আরও একটি সিঙ্গেল ট্র্যাক। সেগুলো নিয়েই এখন বেশ ব্যস্ততা চলছে তার। ‘হাসি’ গানটি প্রসঙ্গে তিনি বলেন, গানটিতে অনেক নতুনত্ব আছে। আশা করি সবার ভাল লাগবে। গানের পাশাপাশি বেশ কয়েক বছর যাবত তিনি গিটার শিখছেন লিটন অধিকারী রিন্টুর কাছে। গান নিয়ে কি পরিকল্পনা আছে? এমন প্রশ্নের উওরে তিনি বলেন, ভাল কিছু গান করতে চাই। লিরিকের ব্যাপারে আমি খুব সুখী। আমি মূলত রক ধাঁচের গান করতে স্বাচ্ছন্দ্যবোধ করি এবং বেছে বেছে কাজ করি। এমন কিছু গান শ্রোতাদের উপহার দিয়ে যেতে চাই যে গানগুলোর মাধ্যমে যেন আমাকে মনে রাখে আজীবন।

শীর্ষ সংবাদ:
করোনায় ঈদ : জনগণের নিরাপত্তায় সজাগ র‍্যাব-পুলিশ         করোনা : ২৪ ঘণ্টায় ২৬ মৃত্যু, শনাক্ত ৮৪৮         ডিএনসিসি হাসপাতালে ২ রোগীর শরীরে ভারতীয় ভ্যারিয়েন্ট         করোনা পরিস্থিতি মোকাবিলা করেই এগিয়ে যেতে হবে ॥ রাষ্ট্রপতি         বিধিনিষেধ প্রত্যাহার হওয়ার পরে ঢাকায় ফেরার অনুরোধ মেয়র তাপসের         ঈদ-পরবর্তী শহরমুখী জনস্রোত উদ্বেগের কারণ হতে পারে ॥ কাদের         করোনা মহামারি শেষ হওয়ার প্রার্থনা করছি ॥ তথ্যমন্ত্রী         স্বাস্থ্যবিধি মেনে কারাগারে ঈদ         যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধাদের প্রধানমন্ত্রীর উপহার         আসামের নতুন মুখ্যমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন         নগরবাসীর সেবায় যে কোন বিষয়ে কঠিন হতে চাই : মেয়র আতিকুল         ভাসানচরে রোহিঙ্গাদের ব্যাতিক্রমী ঈদ আয়োজন         দূরপাল্লার যানবাহন চালুর দাবি শাজাহান খানের         বায়তুল মোকাররমে ঈদের জামাতে হাজারো মানুষ, মহামারী মুক্তির ফরিয়াদ         ২৭ মিলিমিটার বৃষ্টিতেই জলাবদ্ধ চট্টগ্রাম         ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘তাওকতে’         ঈদের অস্ত্রবিরতিতেও আফগানিস্তানে বোমায় ১১ জনের মৃত্যু         সংঘাতের পঞ্চম দিনে গাজায় নিহতের সংখ্যা বেড়ে ১১৩, আহত ৫৮০         করোনা ভাইরাস ॥ ভারতে নতুন শনাক্ত প্রায় সাড়ে তিন লাখ, মৃত্যু ৪০০০         আল আকসায় হামলার প্রতিবাদে বায়তুল মোকাররমে বিক্ষোভ