মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সৌদি আরব থেকে ২৫ হাজার টন ডিপিএ সার আমদানি হবে

সৌদি আরব থেকে ২৫ হাজার টন ডিপিএ সার আমদানি হবে

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশে সারের মজুদ বাড়াতে ৮০ কোটি ২২ লাখ টাকা ব্যয়ে রাষ্ট্রীয় পর্যায়ে সৌদি আরব থেকে ২৫ হাজার টন ডিপিএ সার আমদানির সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিটিএমসি ও রেশম বোর্ডে লোকসান কমানোর জন্য দীর্ঘদিন বন্ধ থাকা ৫ শিল্প প্রতিষ্ঠান সচল করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। সৌদি আরবের মাডেন এর সঙ্গে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) সঙ্গে সম্পাদিত চুক্তির আওতায় এ সার আমদানি করা হবে। এ জন্য প্রতি টন সারের দাম ৩৮৯ দশমিক ২৫ ডলার হিসেবে মোট ব্যয় হবে ৮০ কোটি ২২ লাখ টাকা।

বুধবার বিকেলে সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং উর্ধ্বতন কর্মকর্তার উপস্থিত ছিলেন। বৈঠকে শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান।

ওই সময় তিনি বলেন, আসন্ন রবি মওসুমের চাহিদা মেটানোসহ দেশে সারের মজুদ বাড়াতে সৌদি আরবের সঙ্গে সম্পাদিত চুক্তির আলোকে বিএডিসি ২৫ হাজার টন সার আমদানির একটি প্রস্তাব সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে উপস্থাপন করলে কমিটি তা অনুমোদন দিয়েছে।

তিনি বলেন, বৈঠকে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবারহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন-২০১০’ এর আওতায় ‘রূপকল্প-৯ঃ ২ডি সাইসমিক প্রজেক্ট’ শীর্ষক প্রকল্পের অধীনে সিসমিক জরিপ কার্যক্রম পরিচালনার জন্য দৈনিক মজুরির ভিত্তিতে বিভিন্ন গ্রেডের ৯০০ জন জনবল সরবরাহের জন্য সার্ভিস প্রোভাইডার নিয়োগের একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। মেসার্স আর্নিফ এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠান এ জনবল সরবরাহ করবে। এতে মোট ব্যয় হবে ২৬ কোটি ১৫ লাখ ৭৯ হাজার টাকা।

মোস্তাফিজুর রহমান বলেন, ‘রূপকল্প -২০২১’ বাস্তবায়নের লক্ষ্যে ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন-২০১০’এর আওতায় রূপকল্প-৩ শীর্ষক প্রকল্পের অধীন কসবা-১ (গ্রুপ-এ) এবং রূপকল্প-১ শীর্ষক প্রকল্পের অধীন সালদা (নর্থ)-১ (গ্রুপ-বি) জন্য বিভিন্ন পন্য ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এজন্য ব্যয় হবে ১ কোটি ৮৭ লাখ ৬৫ হাজার টাকা।

তিনি জানান, বৈঠকে রূপকল্প-১ শীর্ষক প্রকল্পের আওতায় সালদা নর্থ-১ কূপ খননেন কাজটি বাপেক্সের নিজস্ব রিগ দ্বারা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ৫টি লটে বিভিন্ন যন্ত্রপাতি ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এ জন্য মোট ব্যয় হবে ১৫৬ কোটি ২৪ লাখ টাকা।

এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বেসরকারিকরনের জন্য বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের কাছে ন্যস্ত ৫টি মিল বিক্রয়ের তালিকা থেকে বাদ দিয়ে তা মন্ত্রনালয়ের কাছে ফেরত আনা সংক্রান্ত একটি প্রস্তাবসহ তিনটি প্রস্তাব নীতিগত অনুমোদন দেয়া হয়।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু