বুধবার ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দৌলতপুরে ইটভাটা মালিকের দন্ড

দৌলতপুরে ইটভাটা মালিকের দন্ড

নিজস্ব সংবাদদাতা, দৌলতপুর, কুষ্টিয়া ॥ কুষ্টিয়ার দৌলতপুরে অবৈধ ইটভাটায় ভ্রাম্যমান আদালতের অভিযানে ইটভাটা মালিকের অর্থদন্ড করা হয়েছে। বুধবার দুপুর ১টার দিকে উপজেলার মরিচা ইউনিয়নের কোলদিয়াড় গ্রামে অবৈধভাবে গড়ে ওঠা ড্রাম চিমনির ইটভাটায় এ অভিযান চালানো হয়।

ভ্র্যাম্যমান আদালত সূত্র জানায়, অনুমোদন বিহীন অবৈধ ড্রাম চিমনি ব্যবহার করে কোলদিয়াড় গ্রামের মজিবর রহমান জান্নাতী ব্রিকস্ নাম ব্যবহার ইট প্রস্তুত করে তা পোড়াচ্ছে এমন সংবাদ পেয়ে ভ্রাম্যমান আদালত ওই ভাটায় অভিযান চালায়। এসময় ইটভাটা মালিক মজিবুর রহমানকে আটক করে ও অবৈধ ড্রাম চিমনি ও ভাটার ইট ভেঙ্গে গুড়িয়ে দেয়। পরে ভ্রাম্যমান আদালতের বিচারক ও দৌলতপুর সহকারী কমিশনার (ভূমি) জাহাঙ্গীর আলম ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রন) আইন ২০১৩ এর ৪ ধারায় ইটভাটা মালিক মজিবর রহমানকে ৫০ হাজার টাকা অর্থদন্ডে দন্ডিত করেন। অনাদায়ে একমাসের কারাদন্ড দেন।

ইটভাটা মালিক মজিবর রহমান জরিমানার অর্থ পরিশোধ করে অবৈধ ভাটায় ফিরে গিয়ে আবারও ড্রাম চিমনির ইটভাটা চালু করেন। ইটভাটায় অভিযান চলাকালে কুষ্টিয়া পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক কোমল কুমার বর্মন উপস্থিত ছিলেন।

ভ্রাম্যমান আদালতের বিচারক ও দৌলতপুর সহকারী কমিশনার (ভূমি) জাহাঙ্গীর আলম জানান, পরিবেশের ছাড়পত্র না থাকা, জেলা প্রশাসনের লাইসেন্স না থাকা, অবৈধ ড্রাম চিনমি ব্যবহার করে জ্বালানী কাঠ দিয়ে ইট পোড়ানোর দায়ে মজিবর রহমান নামে ইট ভাটা মালিকের অর্থদন্ডে দন্ডিত করা হয়েছে।

উল্লেখ্য দৌলতপুর ড্রামচিমনির ইটভাটার পাশাপাশি ব্যাঙের ছাতার মত যত্রতত্র বাড়ির আঙিনা ও ফসলের মাঠে অবৈধভাবে গড়ে উঠেছে স্থায়ী চিমনির ইটভাটা। আর এসব ইটভাটায় প্রতিদিন লক্ষ লক্ষ মন জ্বালানী হিসেবে বিভিন্ন প্রকার ফলজ ও বনজ গাছ কেটে উজাড় করে তা ব্যবহার করা হচ্ছে। ফলে ঘটছে পরিবেশের মারাত্মক বিপর্যয়। এলাকার ভূক্তভোগী সাধারণ মানুষের দাবি শুধুমাত্র লোক দেখানো ড্রাম চিমনির ভাটায় অভিযান না করে দৌলতপুরে অবৈধভাবে গড়ে উঠা ২৪ টি স্থায়ী চিমনির ভাটায়ও অভিযান করা হোক।

শীর্ষ সংবাদ:
কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল         বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা