বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সচিনকে সম্মান জানাতে ১০ নম্বর জার্সির অবসর বিসিসিআই’র

সচিনকে সম্মান জানাতে ১০ নম্বর জার্সির অবসর বিসিসিআই’র

অনলাইন ডেস্ক ॥ তিনি তো সত্যিই অতুলনীয়। স্বয়ং ডন ব্র্যাডম্যানের সঙ্গে তাঁর তুলনা হয়েছে। সেই সচিন তেণ্ডুলকারকে সম্মান জানাতে ক্রিকেটের ইতিহাসে বেনজির সিদ্ধান্ত নিল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। তুলে রেখে দেওয়া হবে সচিনের ১০ নম্বর জার্সিটা। অর্থাত্ টিম ইন্ডিয়ায় আর কেউ এই জার্সি গায়ে দেবেন না। তবে আনুষ্ঠানিক ভাবে এটা ঘোষণা করা হচ্ছে না। কারণ, তাতে আইসিসি-র অনুমতি লাগবে। আপাতত ভারতীয় ক্রিকেট বোর্ড ‘বেসরকারি’ ভাবেই এই জার্সিকে ‘অবসর’ দিচ্ছে।

সচিন তেন্ডুলকর এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান ২০১২ সালের ১৮ মার্চ। তার পর থেকে ১০ নম্বর জার্সিটা ভারতীয় দলে আর কেউ ব্যবহার করেননি গত অগস্ট মাস পর্যন্ত। অগস্টে শার্দুল ঠাকুর শ্রীলঙ্কার বিরুদ্ধে নিজের অভিষেক ম্যাচে ওই জার্সি পড়ে নেমেই প্রবল তোপের মুখে পড়েন। শুধু ভারতীয় সমর্থকরাই নন, দলের মধ্যেও এ নিয়ে কথা ওঠে। প্রকাশ্যেই শার্দুলকে খোঁচা দেন রোহিত শর্মা। তোপের মুখ থেকে বাদ পড়েনি বিসিসিআই-ও।

এর পরেই বিষয়টি নিয়ে কথাবার্তা হয় বোর্ডকর্তাদের মধ্যে। তাতে ঠিক হয়েছে, ১০ নম্বর জার্সি পরে আর কেউ মাঠে নামবেন না ভারতীয় দলের হয়ে। সিনিয়র দলে দশ নম্বর জার্সি না থাকলেও, ইন্ডিয়া এ বা বিভিন্ন বয়সভিত্তিক দলে ১০ নম্বর জার্সি যেমন আছে তেমনই থাকবে।

যদিও ১০ নম্বর জার্সিকে অবসরে পাঠানোর এই সিদ্ধান্ত আদৌ আনুষ্ঠানিক ভাবে নেওয়া সম্ভব কি না, তা বোর্ডকর্তাদের কাছে এখনও স্পষ্ট নয়। আইসিসি-র নিয়মে জার্সিকে অবসর দেওয়ার কোনও জায়গা নেই। ফলে অনুমতি চাওয়া হলেও শেষ পর্যন্ত কী হবে তা পরিষ্কার নয়।

ক্রিকেটে এমন ঘটনা নতুন হলেও ক্রীড়াজগতে এর উদাহরণ আছে। বিশেষত ফুটবলে। ২০১৪ সালে জেভিয়ার জানেত্তি অবসর ঘোষণার পর ইন্টার মিলান তাঁর ৪ নম্বর জার্সিকে অবসর দেয়। যেমনটা ওয়েস্ট হাম ইউনাইটেড করেছিল ববি মুর অবসর নেওয়ার পর। মুরের ৬ নম্বর জার্সিকে অবসর দেয় ব্রিটিশ ক্লাবটি। এসি মিলান থেকে পাওলো মালদিনি অবসর নেওয়ার পর তাঁর ৩ নম্বর জার্সিকে বিদায় জানায় এসি মিলান।

দিয়েগো মারাদোনাকে সম্মান জানাতে তাঁর অবসরের পর ১০ নম্বর জার্সিকে অবসরের সিদ্ধান্ত দিয়েছিল আর্জেন্তিনিয়ান ফুটবল ফেডরেশন। কিন্তু ফিফা না মানায় সেই জার্সি ফিরে আসে আর্জেন্তিনা দলে।

সূত্র : আনিন্দবাজার পত্রিকা

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন