বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সচিনকে সম্মান জানাতে ১০ নম্বর জার্সির অবসর বিসিসিআই’র

সচিনকে সম্মান জানাতে ১০ নম্বর জার্সির অবসর বিসিসিআই’র

অনলাইন ডেস্ক ॥ তিনি তো সত্যিই অতুলনীয়। স্বয়ং ডন ব্র্যাডম্যানের সঙ্গে তাঁর তুলনা হয়েছে। সেই সচিন তেণ্ডুলকারকে সম্মান জানাতে ক্রিকেটের ইতিহাসে বেনজির সিদ্ধান্ত নিল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। তুলে রেখে দেওয়া হবে সচিনের ১০ নম্বর জার্সিটা। অর্থাত্ টিম ইন্ডিয়ায় আর কেউ এই জার্সি গায়ে দেবেন না। তবে আনুষ্ঠানিক ভাবে এটা ঘোষণা করা হচ্ছে না। কারণ, তাতে আইসিসি-র অনুমতি লাগবে। আপাতত ভারতীয় ক্রিকেট বোর্ড ‘বেসরকারি’ ভাবেই এই জার্সিকে ‘অবসর’ দিচ্ছে।

সচিন তেন্ডুলকর এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান ২০১২ সালের ১৮ মার্চ। তার পর থেকে ১০ নম্বর জার্সিটা ভারতীয় দলে আর কেউ ব্যবহার করেননি গত অগস্ট মাস পর্যন্ত। অগস্টে শার্দুল ঠাকুর শ্রীলঙ্কার বিরুদ্ধে নিজের অভিষেক ম্যাচে ওই জার্সি পড়ে নেমেই প্রবল তোপের মুখে পড়েন। শুধু ভারতীয় সমর্থকরাই নন, দলের মধ্যেও এ নিয়ে কথা ওঠে। প্রকাশ্যেই শার্দুলকে খোঁচা দেন রোহিত শর্মা। তোপের মুখ থেকে বাদ পড়েনি বিসিসিআই-ও।

এর পরেই বিষয়টি নিয়ে কথাবার্তা হয় বোর্ডকর্তাদের মধ্যে। তাতে ঠিক হয়েছে, ১০ নম্বর জার্সি পরে আর কেউ মাঠে নামবেন না ভারতীয় দলের হয়ে। সিনিয়র দলে দশ নম্বর জার্সি না থাকলেও, ইন্ডিয়া এ বা বিভিন্ন বয়সভিত্তিক দলে ১০ নম্বর জার্সি যেমন আছে তেমনই থাকবে।

যদিও ১০ নম্বর জার্সিকে অবসরে পাঠানোর এই সিদ্ধান্ত আদৌ আনুষ্ঠানিক ভাবে নেওয়া সম্ভব কি না, তা বোর্ডকর্তাদের কাছে এখনও স্পষ্ট নয়। আইসিসি-র নিয়মে জার্সিকে অবসর দেওয়ার কোনও জায়গা নেই। ফলে অনুমতি চাওয়া হলেও শেষ পর্যন্ত কী হবে তা পরিষ্কার নয়।

ক্রিকেটে এমন ঘটনা নতুন হলেও ক্রীড়াজগতে এর উদাহরণ আছে। বিশেষত ফুটবলে। ২০১৪ সালে জেভিয়ার জানেত্তি অবসর ঘোষণার পর ইন্টার মিলান তাঁর ৪ নম্বর জার্সিকে অবসর দেয়। যেমনটা ওয়েস্ট হাম ইউনাইটেড করেছিল ববি মুর অবসর নেওয়ার পর। মুরের ৬ নম্বর জার্সিকে অবসর দেয় ব্রিটিশ ক্লাবটি। এসি মিলান থেকে পাওলো মালদিনি অবসর নেওয়ার পর তাঁর ৩ নম্বর জার্সিকে বিদায় জানায় এসি মিলান।

দিয়েগো মারাদোনাকে সম্মান জানাতে তাঁর অবসরের পর ১০ নম্বর জার্সিকে অবসরের সিদ্ধান্ত দিয়েছিল আর্জেন্তিনিয়ান ফুটবল ফেডরেশন। কিন্তু ফিফা না মানায় সেই জার্সি ফিরে আসে আর্জেন্তিনা দলে।

সূত্র : আনিন্দবাজার পত্রিকা

শীর্ষ সংবাদ:
‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক         দায়িত্ব গ্রহণ করলেন ফায়ার সার্ভিসের নবনিযুক্ত মহাপরিচালক         আপনারা যুদ্ধাপরাধীদের সঙ্গে নির্বাচনে অংশ নেবেন না ॥ জাফর ইকবাল         মাঙ্গিপক্স ভাইরাসের বিস্তার ঠেকানো সম্ভব ॥ বিশ্ব স্বাস্থ্য সংস্থা         দেশের অন্তত: ৩০ শতাংশ মানুষ ভুগছে থাইরয়েডে         ইউক্রেনে নিহত হাদিসুরের পরিবার পাচ্ছে ৫ লাখ ডলার         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩০ জনের করোনা শনাক্ত, মৃত্যু নেই         টাকা আত্মসাতের দায়ে সোনালী ব্যাংকের সাবেক এমডিসহ ৯ জনের কারাদণ্ড         পদ্মা সেতু হওয়ায় বিএনপির বুকে বড় জ্বালা ॥ কাদের         কামরাঙ্গীরচরে দুই যুবকের রহস্যজনক মৃত্যু         সাড়ে তিন কোটি টাকা আত্মসাত করেন চক্রটি         শাহরাস্তিতে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে, নিহত ১         নিত্যপণ্যের দাম বাড়ছে কিন্তু আমার আয় বাড়েনি         সংযুক্ত আরব আমিরাতেও প্রথম মাঙ্কিপক্স আক্রান্ত রোগী শনাক্ত