রবিবার ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সচিনকে সম্মান জানাতে ১০ নম্বর জার্সির অবসর বিসিসিআই’র

সচিনকে সম্মান জানাতে ১০ নম্বর জার্সির অবসর বিসিসিআই’র

অনলাইন ডেস্ক ॥ তিনি তো সত্যিই অতুলনীয়। স্বয়ং ডন ব্র্যাডম্যানের সঙ্গে তাঁর তুলনা হয়েছে। সেই সচিন তেণ্ডুলকারকে সম্মান জানাতে ক্রিকেটের ইতিহাসে বেনজির সিদ্ধান্ত নিল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। তুলে রেখে দেওয়া হবে সচিনের ১০ নম্বর জার্সিটা। অর্থাত্ টিম ইন্ডিয়ায় আর কেউ এই জার্সি গায়ে দেবেন না। তবে আনুষ্ঠানিক ভাবে এটা ঘোষণা করা হচ্ছে না। কারণ, তাতে আইসিসি-র অনুমতি লাগবে। আপাতত ভারতীয় ক্রিকেট বোর্ড ‘বেসরকারি’ ভাবেই এই জার্সিকে ‘অবসর’ দিচ্ছে।

সচিন তেন্ডুলকর এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান ২০১২ সালের ১৮ মার্চ। তার পর থেকে ১০ নম্বর জার্সিটা ভারতীয় দলে আর কেউ ব্যবহার করেননি গত অগস্ট মাস পর্যন্ত। অগস্টে শার্দুল ঠাকুর শ্রীলঙ্কার বিরুদ্ধে নিজের অভিষেক ম্যাচে ওই জার্সি পড়ে নেমেই প্রবল তোপের মুখে পড়েন। শুধু ভারতীয় সমর্থকরাই নন, দলের মধ্যেও এ নিয়ে কথা ওঠে। প্রকাশ্যেই শার্দুলকে খোঁচা দেন রোহিত শর্মা। তোপের মুখ থেকে বাদ পড়েনি বিসিসিআই-ও।

এর পরেই বিষয়টি নিয়ে কথাবার্তা হয় বোর্ডকর্তাদের মধ্যে। তাতে ঠিক হয়েছে, ১০ নম্বর জার্সি পরে আর কেউ মাঠে নামবেন না ভারতীয় দলের হয়ে। সিনিয়র দলে দশ নম্বর জার্সি না থাকলেও, ইন্ডিয়া এ বা বিভিন্ন বয়সভিত্তিক দলে ১০ নম্বর জার্সি যেমন আছে তেমনই থাকবে।

যদিও ১০ নম্বর জার্সিকে অবসরে পাঠানোর এই সিদ্ধান্ত আদৌ আনুষ্ঠানিক ভাবে নেওয়া সম্ভব কি না, তা বোর্ডকর্তাদের কাছে এখনও স্পষ্ট নয়। আইসিসি-র নিয়মে জার্সিকে অবসর দেওয়ার কোনও জায়গা নেই। ফলে অনুমতি চাওয়া হলেও শেষ পর্যন্ত কী হবে তা পরিষ্কার নয়।

ক্রিকেটে এমন ঘটনা নতুন হলেও ক্রীড়াজগতে এর উদাহরণ আছে। বিশেষত ফুটবলে। ২০১৪ সালে জেভিয়ার জানেত্তি অবসর ঘোষণার পর ইন্টার মিলান তাঁর ৪ নম্বর জার্সিকে অবসর দেয়। যেমনটা ওয়েস্ট হাম ইউনাইটেড করেছিল ববি মুর অবসর নেওয়ার পর। মুরের ৬ নম্বর জার্সিকে অবসর দেয় ব্রিটিশ ক্লাবটি। এসি মিলান থেকে পাওলো মালদিনি অবসর নেওয়ার পর তাঁর ৩ নম্বর জার্সিকে বিদায় জানায় এসি মিলান।

দিয়েগো মারাদোনাকে সম্মান জানাতে তাঁর অবসরের পর ১০ নম্বর জার্সিকে অবসরের সিদ্ধান্ত দিয়েছিল আর্জেন্তিনিয়ান ফুটবল ফেডরেশন। কিন্তু ফিফা না মানায় সেই জার্সি ফিরে আসে আর্জেন্তিনা দলে।

সূত্র : আনিন্দবাজার পত্রিকা

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ভিসির পদত্যাগ দাবিতে এবার কাফন মিছিল শাবি শিক্ষার্থীদের         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪