রবিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিন জঙ্গী ধরতে ব্যাপক তল্লাশি ঢাকা ও কলকাতায়

শংকর কুমার দে ॥ বাংলাদেশ পুলিশের র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) কাছে তিন জঙ্গী- মাহি, তামিম ও নয়ন গাজীর ছবি ও তথ্য সংবলিত ডেটা পাঠিয়েছে কলকাতার পুলিশ (এসটিএফ)। বাংলাদেশের ব্লগার, প্রগতিশীল লেখক, প্রকাশক, ভিন্নমতাবলম্বী খুনের সঙ্গে জড়িত এই তিন জঙ্গী। এই তিন জঙ্গীর খোঁজে তল্লাশি চালানো হচ্ছে পশ্চিমবঙ্গের কলকাতায়। বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গের কলকাতায় ঢুকেছে তানবির, রিয়াজ, তামিম, নয়ন ও আফতাব। শাহাদাত হোসেন ওরফে বাবু নামে এক দালালকে গ্রেফতার করে তাকে জিজ্ঞাসাবাদ করে এই ধরনের তথ্য পেয়েছে বলে কলকাতা পুলিশের দাবি। কলকাতা পুলিশ যেসব তথ্য পেয়েছে তা ঢাকার র‌্যাব কর্মকর্তাদের জানানো হয়েছে। কলকাতা পুলিশের দেয়া তথ্যে বাংলাদেশ থেকে জঙ্গীরা সীমান্তের কোন্ পথে কলকাতায় গিয়ে কোথায় অবস্থান করে, কার সঙ্গে কে যোগাযোগ করেছে তার বিস্তারিত বিবরণ রয়েছে।

র‌্যাবের তদন্ত সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কলকাতা পুলিশ ঢাকায় র‌্যাবের কাছে যেসব ছবি ও তথ্য পাঠিয়েছে তাতে তিন জঙ্গীর মধ্যে তামিম ওরফে স্বপন বিশ্বাস, নয়ন গাজী উমর ফারুক ওরফে মহম্মদ আফতাব খান ওরফে মাহির ছবি ও তথ্য রয়েছে। প্রাপ্ত তথ্যে আছে, তামিম এবিটির অপারেশন স্কোয়াডের সদস্য। মাহি বিস্ফোরক বিশেষজ্ঞ। নয়নের ব্যাপারে বিস্তারিত এখনও জানাতে পারেনি তারা। তাদের ধরিয়ে দেয়ার জন্য ইতোমধ্যেই পুরস্কার ঘোষণা করেছে কলকাতার পুলিশ।

কলকাতা পুলিশ ঢাকায় র‌্যাবকে জানিয়েছে, সম্প্রতি বাংলাদেশের জঙ্গী সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) তিন সদস্য সামশাদ মিয়াঁ ওরফে তানবির, রিয়াজুল ইসলাম ওরফে রিয়াজ ছাড়াও বসিরহাটের বাসিন্দা মনতোষ দে ওরফে জিয়ারুল গাজীকে গ্রেফতার করে লালবাজারের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। বাংলাদেশী তানবির ও রিয়াজকে চোরাপথে পশ্চিমবঙ্গে আনে শাহাদাত হোসেন ওরফে বাবু নামে এক দালাল। বাবু নামের এই দালালকে গ্রেফতারের পর জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদে বাবু জানিয়েছে তানবির, রিয়াজ, তামিম, নয়ন ও আফতাবদের বাংলাদেশ থেকে বসিরহাটের গাছা গ্রামে এনে লুকিয়ে রেখেছিল সে।

বাবুর দেয়া তথ্যানুযায়ী জানা যায়, তানবিরের সঙ্গে তামিমও ঢুকেছিল পশ্চিমবঙ্গে। তানবির পুলিশকে জানায়, বসিরহাট থেকে হাওড়া হয়ে সে এবং তামিম প্রথমে হায়দরাবাদে যায়। সংগঠনের নির্দেশে তানবির পাটনা চলে যায়। পাটনাতেই মাহির সঙ্গে তার আলাপ হয়। পাটনা থেকে তানবির ও মাহি ফের কলকাতায় আসে।

বাবুকে জিজ্ঞাসাবাদ করা হলে পুলিশকে জানায়, সে হাওড়ায় তামিমকে দেখেছিল। এর পরেই হাওড়ার বিভিন্ন হোটেলে খোঁজ শুরু করা হয়। তারপরই জানা যায়, হাওড়ায় তামিমের সঙ্গে নয়ন ও মাহিও ছিল।

গ্রেফতার হওয়া রিয়াজুলকে জিজ্ঞাসাবাদ করে কলকাতার পুলিশ যে তথ্য পায় তাতে বলা হয়, বাংলাদেশ থেকে কলকাতায় এসে সে তানবিরের সঙ্গে দেখা করে। মফস্বল এলাকায় তারা বাড়ি ভাড়া খুঁজছিল। বসিরহাটের অস্ত্র ব্যবসায়ী জিয়ারুল ওরফে মনতোষের সঙ্গেও তাদের আলাপ হয়। এর পরেই গত মঙ্গলবার কলকাতা পুলিশ(এসটিএফ) তাদের গ্রেফতার করে। তামিম এবং নয়ন কলকাতায় আলাদাভাবে এলেও গত ১-৩ অক্টোবর হাওড়ার হোটেলে তাদের দেখা যায়।

গ্রেফতার হওয়া তানবির ও শাহাদাতকে জিজ্ঞাসাবাদ করে যে তথ্য পাওয়া যায় তাতে জানা যায়, গত অক্টোবরে হাওড়ার স্টেশনের অদূরেই তিন সন্দেহভাজন জঙ্গী তিন দিনের জন্য দুটি হোটেল ভাড়া করেছিল। হাওড়ার ওই দুই হোটেলে গিয়ে যাবতীয় রেকর্ড, সিসি ক্যামেরার ফুটেজ সংগ্রহ করেছে এসটিএফের গোয়েন্দারা।

হাওড়ার দুই হোটেলের কর্মী এসটিএফ গোয়েন্দাদের জানিয়েছে, তিন সন্দেহভাজন জঙ্গী হোটেল থেকে সকালে বেরিয়ে অনেক রাতে ফিরতেন। ওই এলাকার অন্যান্য হোটেলের সিসিটিভি ফুটেজও খতিয়ে দেখছে পুলিশ।

র‌্যাবের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, কলকাতা পুলিশের ডিসি (এসটিএফ) মুরলীধর শর্মা তাদের জানিয়েছেন, বাংলাদেশ থেকে পালিয়ে আসা ব্লগার খুনের ফেরার আনসারুল্লাহ বাংলা টিমের(এবিটি) তিন জঙ্গীর খোঁজে তল্লাশি চালাচ্ছেন তারা। কলকাতার পুলিশ ও গোয়েন্দাদের সঙ্গে ঢাকায় র‌্যাবের কর্মকর্তারা জঙ্গীদের তথ্য বিনিময় সংক্রান্ত বিষয়ে যোগাযোগ রক্ষা ও তথ্য বিনিময় অব্যাহত আছে বলে র‌্যাব কর্মকর্তার দাবি।

শীর্ষ সংবাদ:
আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম         মানব ও অর্থ পাচারের অভিযোগে পাপুলের কুয়েতে শাস্তি নিশ্চিত         উগ্র-ধর্মান্ধদের এখনই প্রতিরোধ করা না হলে মহাসঙ্কটে পড়তে হবে         মাদকের সঙ্গে জড়িত পুলিশের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা         আখাউড়া-সিলেট রুটে ডুয়েলগেজ লাইন স্থাপন অনিশ্চিত         বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা        
//--BID Records