বুধবার ৩১ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চূড়ান্ত অবসর নিয়ে দোটানায় রোবেন

স্পোর্টস রিপোর্টার ॥ ক্যারিয়ারের কঠিন সময় অতিক্রম করছেন বেয়ার্ন মিউনিখের ডাচ তারকা আরিয়েন রোবেন। তারকা এই ফরোয়ার্ডের এবার খেলা হবে না ২০১৮ রাশিয়া বিশ্বকাপ। খেলা হয়নি সর্বশেষ ২০১৬ ইউরো চ্যাম্পিয়নশিপও। বাছাইপর্বে ব্যর্থতার কারণেই বাদ পড়তে হয়েছে টোটাল ফুটবলের জনকদের। এ ব্যর্থতার দায়ভার বর্তায় রোবেনের কাঁধেও।

তাইতো গত অক্টোবরে হল্যান্ড জাতীয় দল থেকে অবসর নেন ৩৩ বছর বয়সী রোবেন। তবে ক্লাব ফুটবল চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। কিন্তু অনেকেই সংশয় প্রকাশ করেন, সাম্প্রতিক সময়ের ইনজুরি ও বেয়ার্ন মিউনিখের সঙ্গে চলতি মৌসুমে চুক্তি শেষ হলে হয়তো সবধরনের ফুটবল থেকে অবসর নিতে পারেন ২০১০ বিশ্বকাপ মাতানো এই তারকা। কিন্তু শুক্রবার এক সাক্ষাতকারে এ সম্ভাবনার কথা নাকচ করে দিয়েছেন রোবেন। অবশ্য অবসর নিতে পারেন এমন আলামতও দিয়েছেন। সাক্ষাতকারে রোবেন বলেন, আমার ভবিষ্যত এখনও উন্মুক্ত। মৌসুমের শেষে আমি আমার ক্যারিয়ার শেষ করতে পারি, আবার এমনও হতে পারে বেয়ার্নের হয়ে আরও তিন বছর খেলা চালিয়ে যেতে পারি। আমার পক্ষে সবকিছুই করা সম্ভব। এই মুহূর্তে আমি পরবর্তী ম্যাচের দিকে তাকিয়ে আছি, প্রতিটি ম্যাচই আমি উপভোগ করতে চাই। সর্বোচ্চ পর্যায়ে যতদিন খেলা সম্ভব আমি সেই চেষ্টাই করব। ক্যারিয়ার জুড়ে বেশ কিছু গুরুতর ইনজুরি রোবেনকে বেশ ভুগিয়েছে। গত বুধবার চ্যাম্পিয়ন্স লীগে আন্ডারলেচটের বিরুদ্ধে ২-১ গোলে জয়ের ম্যাচটিতেও তিনি বাম থাইয়ের পেশির ইনজুরিতে পড়েছেন। যে কারণে শনিবার বুন্দেসলিগায় বরুশিয়া মনশেনগ্লাডব্যাচের বিরুদ্ধে খেলতে পারছেন না। সাবেক এই চেলসি তারকা ২০০৯ সালে রিয়াল মাদ্রিদ থেকে বেয়ার্নে যোগ দেয়ার পর থেকে এ পর্যন্ত ছয়টি জার্মান শিরোপা ছাড়াও ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স লীগের শিরোপাও জিতেছেন। তবে তার আপসোস, ২০১০ বিশ্বকাপের ফাইনালে যেয়েও জিততে পারেননি শিরোপা। স্পেনের বিরুদ্ধে ফাইনাল ম্যাচে বেশ কয়েকটি সহজ সুযোগ নষ্ট করেছিলেন। অতৃপ্তি নিয়েই আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিতে হয়েছে রোবেনকে। জাতীয় দলের হয়ে বুটজোড়া তিনি তুলে রেখেছেন মূলত বিশ্বকাপের চূড়ান্তপর্বে তার দেশ হল্যান্ড জায়গা করে নিতে ব্যর্থ হওয়ায়। রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বের শুরুর দিকের বাজে পারফর্মেন্সের মাসুল গুনতে হয়েছে ডাচদের। শেষদিকে দারুণ খেলেও ২০১৮ বিশ্বকাপের চূড়ান্তপর্বে জায়গা করে নিতে ব্যর্থ হয়েছে কমলা জার্সিধারীরা। অক্টোবরে বাছাইপর্বের শেষ ম্যাচে সুইডেনকে ২-০ গোলে পরাজিত করলেও আগামী বিশ্বকাপে দর্শক হিসেবেই থাকতে হচ্ছে হল্যান্ডকে। বিশ্বকাপ থেকে ছিটকে পড়ার দিনে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানিয়েছেন রোবেন। সুইডেনের বিরুদ্ধে দলের হয়ে দুটি গোলই করেন বেয়ার্ন মিউনিখ ফরোয়ার্ড। ২০০৩ সালে হল্যান্ডের জার্সিতে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয় রোবেনের। দেশের জার্সিতে ৯৬ ম্যাচ খেলে ৩৭ গোল করে ক্যারিয়ারের ইতি টেনেছেন ৩৩ বছর বয়সী এই ফরোয়ার্ড। হল্যান্ডের ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় রোবেনের নৈপুণ্যে ২০১০ বিশ্বকাপের ফাইনালে ওঠে ডাচরা। সেবার অতিরিক্ত সময়ে স্পেনের কাছে হেরে শিরোপার স্বপ্ন চূর্ণ হয় ‘কমলা’দের। এছাড়া ২০১৪ বিশ্বকাপে হল্যান্ডকে সেমিফাইনালে তোলার পথে তিন গোল করেন। সেমিফাইনালে আর্জেন্টিনার কাছে হেরে যাওয়া ডাচরা ব্রাজিল বিশ্বকাপে তৃতীয় স্থান অর্জন করে স্বাগতিকদের হারিয়ে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩২৪৯৫৭৫
আক্রান্ত
১৯০০৫৭
সুস্থ
৭৭১৮৩০৭
সুস্থ
১০৩২২৭
শীর্ষ সংবাদ:
হোতারা রেহাই পাবে না ॥ স্বাস্থ্য খাতে দুর্নীতির বিরুদ্ধেও জিরো টলারেন্স         উন্নয়ন প্রকল্পে ব্যয়ে সাশ্রয়ী হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর         কক্সবাজার-সাতক্ষীরা সুপার ড্রাইভওয়ে হচ্ছে         করোনায় সুস্থ হয়েছেন ১ লাখ তিন হাজার         সীমান্ত পাড়ি দেয়ার জন্য সাহেদ মৌলভীবাজারে!         করোনার নকল সনদ ॥ সাবরিনার বিরুদ্ধে মামলা         নিয়ন্ত্রণহীন বেসরকারী হাসপাতাল         ১৯ দিন ধরে বন্যায় ভাসছে উত্তরের বিভিন্ন জেলা         যশোর-৬ ও বগুড়া-১ উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী জয়ী         সাংগঠনিক কার্যক্রম জোরদার করতে চায় বিএনপি         বাস ও লঞ্চ টার্মিনালে হকারদের ছবিসহ তালিকা হচ্ছে         ঈদের দিনসহ ৫ দিন ৬ স্থানে বসবে পশুর হাট         চট্টগ্রামে করোনায় ডাক্তার ও ব্যাংক কর্মকর্তার মৃত্যু         নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনা বিনিয়োগ আসছে         করোনা ও উপসর্গ নিয়ে স্বাস্থ্যকর্মীসহ ১১ জনের মৃত্যু         একনেকে ১০ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন         কেশবপুর উপনির্বাচনে আওয়ামী লীগের শাহীন চাকলাদার নির্বাচিত         ঈদের জামাত নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের ১১ নির্দেশনা         অধিদপ্তরের সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সমস্যা নেই : স্বাস্থ্যমন্ত্রী         বন্যায় ক্ষতিগ্রস্ত সাড়ে ১৪ লাখ মানুষ        
//--BID Records